ফেনী প্রতিনিধি

  ০১ ফেব্রুয়ারি, ২০২৩

ফেনী ভূমি অফিস

দেড় বছরে ২৬২ কোটি টাকা রাজস্ব

ফেনীতে ভূমি রেজিস্ট্রি খাত থেকে দেড় বছরে ২৬২ কোটি টাকা রাজস্ব আদায় হয়েছে। অনলাইন সিস্টেমের কারণে হয়রানি বন্ধ, সাব রেজিস্টি অফিসে স্বচ্ছতা ও জবাবদিহিতা, অনলাইনে ভূমি দাখিলা, খতিয়ান, জাতীয় পরিচয়পত্রের ব্যাবহার ইত্যাদি কারণে সরকারের সেবার এ খাত থেকে রাজস্ব আদায় বেড়েছে। জেলা রেজিস্ট্রার অফিসসহ সংশ্লিষ্ট সূত্র জানায়, জেলার সদর, লেমুয়া, মতিগঞ্জ, দাগনভূঞা, ছাগলনাইয়া, ফুলগাজী ও পরশুরাম সাব-রেজিস্ট্রি অফিসে ছাপ কবলা, দানপত্র, হেবা, বিল, এওজ, এওজ বিনিময়, না দাবি পত্র, বণ্টন, নির্দেশপত্র, খাস মোক্তারনামা, চুক্তিপত্র, পার্টনার ডিড, পাওয়ার রহিতকরণ, ভুল সংশোধন, ঘোষণাপত্র ইত্যাদি দলিল রেজিস্ট্রির মাধ্যমে এ রাজস্ব আয় হয়েছে।

জেলার সাত সাব-রেজিস্ট্রি অফিসের মাধ্যমে গত অর্থ বছরের পরিসংখ্যানে দেখা গেছে, এ খাত থেকে ৩৬ হাজার ৬৯৪ দলিলের মাধ্যমে ১২২ কোটি ১১ লাখ ৭৩ হাজার ৪৩৫ টাকা রাজস্ব আয় হয়েছে। গত জুলাই ২০২২ থেকে ডিসেম্বর ২০২২ পর্যন্ত এ ৬ মাসে ২২ হাজার ২৯৬ দলিলে ১৪০ কোটি ৩৮ লাখ ১ হাজার ১৪৪ টাকাসহ সরকারি কোষাগারে জমা হয়েছে।

সাব-রেজিস্ট্রি অফিস সূত্র জানায়, সরকারের আয়ের অন্যতম প্রধান উৎস হলো ভূমি রাজস্ব কর, যা ইউনিয়ন পর্যায়ে ভূমি অফিস বা তহসিল অফিস, উপজেলার সাব-রেজিস্ট্রি অফিসের মাধ্যমে সরকারি এ রাজস্ব আয় হয়। সাম্প্রতিক সময়ে দেখা গেছে বর্তমান সরকারের সময়ে কিছু যুগান্তকারী পদক্ষেপের কারণে সরকারের এ খাত থেকে রাজস্ব আদায় অনেকগুণ বেড়ে গেছে।

ফেনী ভূমি রেজিস্ট্রি অফিসে আসা কুতুব উদ্দিন নামে এক ব্যক্তি জানান, ভূমি অফিসের কর্মকর্তাদের হয়রানি ও ভূমি দাখিলার অতিরিক্ত ফি আদায়ের করেন সাধারণ মানুষ অনেক সময় ভূমি রেজিস্ট্রি করা থেকে বিরত থাকে। ভূমি অফিসে হয়রানি বন্ধ ও ভূমি রেজিস্ট্রি সহজলভ্য করতে পারলে সরকার এ খাত থেকে আরো রাজস্ব আদায় করতে পারবে বলে তিনি জানান।

সোনাগাজী উপজেলা মতিগঞ্জ সাব-রেজিস্ট্রার মো. আকরাম হোসাইন রিয়াদ জানান, সরকারের রেজিস্ট্রি খরচ, উৎসকর, স্থানীয় সরকার কর, ইউনিয়ন পরিষদ ও জেলা পরিষদের করগুলো সরাসরি ব্যাংকের মাধ্যমে জমা হওয়ায় রাজস্ব আদায় বেড়ে গেছে।

এ বিষয়ে ফেনী জেলা রেজিস্ট্রার মো. সেলিম হাওলাদার জানান, জেলা সমন্বয় সভায় রাজস্ব আয় বৃদ্ধির ব্যাপারে প্রতিনিয়ত মনিটরিং করা হয়। এর ধারাবাহিকতায় জেলায় কিভাবে রেজিস্ট্রি সংক্রান্ত কাজ সহজতর করা যায় ও এ খাত থেকে কিভাবে রাজস্ব আয় বাড়ানো যায় সে দিকে সবসময় নজর দেওয়া হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close