কোরবান আলী, ঝিনাইদহ

  ৩০ নভেম্বর, ২০২২

ঝিনাইদহে আয়কর দাখিলে আগ্রহ বেড়েছে

ঝিনাইদহে ব্যবসায়ী, চাকুরিজীবী, ঠিকাদারসহ বিভিন্ন পেশাজীবী মানুষের মাঝে আয়কর রিটার্ন দাখিলের আগ্রহ বেড়েছে। ঋণ গ্রহণ, শেয়ার হোল্ডার, পৌরসভার ট্রেড লাইসেন্স, ঠিকাদারী লাইসেন্স, চিকিৎসা সেবা দিতে, জমি ক্রয়, আগ্নেয় অস্ত্রের লাইসেন্সসহ দেশের ৪০টি আর্থিক সেবা পেতে আয়কর দাখিলের আগ্রহ বেশি তাদের মধ্যে।

আজ ৩০ নভেম্বর কর দিবসকে সামনে রেখে ঝিনাইদহ উপ কর কমিশনারের কার্যালয়ে করদাতাদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে। শিক্ষক, আইনজীবী, ব্যাংকার, ব্যবসায়ী, ঠিকাদার, ডাক্তার ছাড়াও বিভিন্ন সরকারি অফিসের কর্মকর্তা কর্মচারীরা লাইনে দাঁড়িয়ে তাদের রিটার্ন দাখিল করছেন। এছাড়া প্রথম বারের মত অনলাইনেও যথেষ্ট পরিমাণ করদাতা তাদের রিটার্ন জমা দিচ্ছেন বলে জানা গেছে। বিগত বছরের তুলনায় এবার রিটার্ন দাখিলের পরিমাণ বেশি হবে বলে সংশ্লিষ্ট দপ্তর থেকে জানা গেছে।

ঝিনাইদহের সহকারী কমিশনার (ট্যাক্স) মো. শিহাব উদ্দীন আহম্মেদ জানান, গত ২৯ নভেম্বর পর্যন্ত প্রায় নয় হাজার করদাতা সরাসরি এবং অনলাইনে, আরো ৬০০ গ্রাহক তাদের রিটার্ন জমা দিয়েছেন। ২০২১-২০২২ অর্থ বছরে ঝিনাইদহ সার্কেলে আয়কর জমার লক্ষ্য ছিল ৪৮ কোটি ১০ লাখ টাকা, যা যথা সময়ে পূরণ হয়েছে বলে তিনি জানান। এছাড়া এ বছর ২০২২-২০২৩ অর্থ বছরে আয়কর জমার লক্ষ্য আছে ৫৪ কোটি ২৯ লাখ যা পূরণ হবে বলে তিনি আশাবাদী।

সহকারী অধ্যাপক কে এম সালেহ, গৃহিনী মমতাজ বেগম ও ব্যাংকার ফিরোজ আহম্মেদসহ বেশ কয়েকেজন করদাতা বলেন, অনলাইনে ফরম পূরণ আর একটু সহজ হলে গ্রাহকদের আর কষ্ট করে অফিসে এসে ভিড় জমাতে হতো না।

এ প্রসঙ্গে সহকারী কমিশনার বলেন, রিটার্ন আর একটু সহজ করা যায় কিনা সে ব্যাপারে কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করা হবে। স্বাভাবিক ব্যক্তির জন্য যাদের বছরে আয় তিন লাখ টাকার বেশি তারা এবং মহিলা, তৃতীয় লিঙ্গ ও ৬৫ বছরের উর্ধ্বে বয়স তাদের ক্ষেত্রে তিন লাখ ৫০ হাজার টাকার বেশি আয় হলে আয়কর দিতে হবে। তাছাড়া চাকরীজীবীদের ক্ষেত্রে মাসিক ১৬ হাজার টাকার উপরে স্কেলধারীদের ক্ষেত্রে রির্টান দাখিল করার বাধ্যবাধকতা রয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close