কেন্দুয়া (নেত্রকোনা) প্রতিনিধি

  ০৬ অক্টোবর, ২০২২

পুকুরে মাছের পাশাপাশি মাচায় লাউ চাষ

নেত্রকোনার কেন্দুয়া উপজেলার কান্দিউড়া ইউনিয়নে পুকুর পাড়ে বর্ষাকালীন লাউ চাষ করে সফল হয়েছেন কৃষক রতন মিয়া। ৪০ শতাংশ পুকুরে পাড় দিয়ে ২৯টি লাউ গাছ রোপণ করে এখন পর্যন্ত রতন মিয়ার ৩০ হাজার টাকা আয় করেছেন। তার এমন চাষ দেখে এলাকার আরো অনেকে পুকুর পাড়ে লাউ চাষে আগ্রহ দেখিয়েছেন।

উপজেলার কান্দিউড়া ইউনিয়নের তারাকান্দিয়া গ্রামের কৃষক রতন মিয়া ৪০ শতাংশ পুকুর ২ বছরের জন্য স্থানীয় এক ব্যক্তির কাছ থেকে ৪৫ হাজার টাকায় লিজ নেন। পুকুরে মাছ চাষের পাশাপাশি পাড়ে রোপন করেছেন লাউ গাছ, পুকুরের পানির উপরে মাচা দিয়ে উপরে লাউ গাছে ঝুলিয়ে দেওয়া হয়। কম সময়ে বেশি লাভ হওয়ার কারণে নানান জাতের লাউ চাষ এখন সনাতন পদ্ধতির বদলে মাচা পদ্ধতিতে চাষ করে অধিক লাভের স্বপ্ন দেখছেন স্থানীয় চাষিরা।

বাড়তি আয়ের আশায় কৃষক রতন মিয়া পুকুরে মাছ চাষের পাশাপাশি মাচা পদ্ধতিতে লাউ চাষ করে লাভবান হওয়ার সপ্ন দেখছেন তিনি। ৪০ শতাংশ পুকুর পাড়ে লাউ গাছ রোপন থেকে মাচা তৈরি পর্যন্ত তার ১৫ হাজার টাকা খরচ হয়েছে।

বর্তমান সময়ে বাজারে লাউরে চাহিদা বেশি তাই তিনি প্রতি পিচ লাউ ৪০ থেকে ৫০ টাকা দরে বিক্রি করছেন। এখন পর্যন্ত রতন মিয়া লাউ বিক্রি করেছেন ৩০ হাজার টাকার। রতন মিয়া আশা করছেন শেষ পর্যন্ত তিনি ৭০ থেকে ৮০ হাজার টাকার লাউ বিক্রি হবে বলে তিনি আশাবাদী। তার এই পদ্ধতিতে লাউ চাষ দেখে এলাকার অন্য কৃষক শাহজাহান মিয়া, বকুল মিয়া, হিরন মিয়া আগ্রহ দেখিয়েছেন। এলাকার অনেকে লাউ চাষের এমন পদ্ধতি দেখতে এবং পরামর্শ নিতে যাচ্ছেন তার কাছে।

স্থানীয় কৃষক সিরাজ বলেন, রতন মিয়ার লাউ স্থানী বাজারে যেমন চাহিদা রয়েছে তেমনি চাহিদা তার গ্রামের মহল্লাও রয়েছে। অনেকে রতন মিয়ার লাউ তার পুকুর পাড় থেকে কিনে নিচ্ছেন।

কেন্দুয়া উপজেলা কৃষি অফিসের সার্বিক সহযোগিতা ও পরামর্শে উন্নত জাতের বীজ থেকে অধিক উৎপাদনশীল লাউ পাওয়ায় কৃষক লাভবান হচ্ছেন। এছাড়াও এ উপজেলায় মাচা পদ্ধতিতে লাউ চাষ দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে বলে জানান, উপজেলা কৃষি কর্মকর্তা এ.কে.এম শাহজাহান কবির।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close