নিজস্ব প্রতিবেদক

  ১১ জুন, ২০২৪

সেমিনারে খাদ্য সচিব

খাদ্য নিয়ে তৈরি বিজ্ঞাপনে হচ্ছে বিধিমালা

খাদ্য নিয়ে কোনো ধরনের বিজ্ঞাপন করা যাবে না বলে জানিয়েছেন খাদ্য সচিব মো. ইসমাইল হোসেন। বিজ্ঞাপন নিয়ন্ত্রণে বিধিমালা তৈরি করা হয়েছে বলেও জানান তিনি। গতকাল সোমবার রাজধানীর বিএসএমএমইউর হলে ‘ইনসিউরিং ফুড সেফটি অ্যান্ড হেলথ ইন বাংলাদেশ : স্মার্টেস্ট স্ট্যাসেজিকস ফর আনএক্সপিক্টেড চ্যালেঞ্জ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) যৌথ উদ্যোগে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নুরুল হকের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন খাদ্য সচিব মো. ইসমাইল হোসেন। এছাড়াও বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান জাকারিয়া, বিএসএমএমইউর উপ উপাচার্য (একাডেমিক) অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, উপ উপাচার্য (রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট) অধ্যাপক ডা. মো. মনিরুজ্জামান খান, উপ উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. সাইফ উদ্দিন প্রমুখ।

ইসমাইল হোসেন বলেন, খাদ্য মন্ত্রণালয়ের মূল কাজ খাদ্য নিরাপত্তা। বর্তমানে যুক্ত হয়েছে নিরাপদতা। খাবার ব্যক্তিকে চালিত করে ও বুদ্ধিভিত্তিক কাজ করতে সহায়তা করে। আমাদের দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। মাঝে মধ্যে ১ থেকে ২ শতাংশ আমদানি করতে হয়। অর্থাৎ মূল খাদ্য ধান উৎপাদনে আমরা স্বয়ংসম্পূর্ণ। দেশের ৭০-৯০ শতাংশ গম বিদেশ থেকে আমদানি করতে হয়। দেশের ১৭ কোটি মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। ১৯৪৭ সালে গড় বয়স ছিল ৪৭ বছর। ৮০ দশকের চেয়েও আমরা ভালো আছি।

বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডাঃ দীন মোহাম্মদ নুরুল হক বলেন, শুধু খাদ্য নিরাপদ করলেই হবে না বরং আমাদের বাথরুম ব্যবহারেও সতর্ক থাকতে হবে। নিরাপদ খাদ্য নিশ্চিত করতে সকল মহলের সহযোগিতা দরকার।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close