আবদুর রহমান রাসেল, রংপুর

  ০৮ জুন, ২০২৪

রংপুরে চাল পাবে পৌনে ৩ লক্ষাধিক পরিবার

ঈদুল আজহা উপলক্ষে রংপুর জেলার পৌনে ৩ লক্ষাধিক অতিদরিদ্র অসহায় পরিবার ১০ কেজি করে চাল পাচ্ছে। ভিজিএফ কর্মসূচির আওতায় রংপুরে মোট ২ হাজার ৭৮৬ দশমিক ৪৩০ টন চাল বরাদ্দ দেওয়া হয়েছে। প্রতিবারের মতো ঈদের আনন্দ ভাগাভাগি করে নিতে এবার ২ লাখ ৮৬ হাজার ৩৪৫টি পরিবার এই চাল পাবে। তথ্যটি নিশ্চিত করেছেন জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মোতাহার হোসেন।

জেলা ত্রাণ পুনর্বাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা কার্যালয় সূত্রে জানা গেছে, রংপুর জেলার আট উপজেলার ৭৬টি ইউনিয়ন এবং বদরগঞ্জ, পীরগঞ্জ ও হারাগাছ- এই তিন পৌরসভার তালিকাভুক্ত ২ লাখ ৮৬ হাজার ৩৪৫টি অতিদরিদ্র ও অসহায় দুস্থ পরিবারের জন্য ১০ কেজি করে চাল বরাদ্দ করেছে সরকার। ঈদুল আজহার আগেই তালিকাভুক্তির মাধ্যমে দরিদ্র পরিবারগুলোর মধ্যে বিতরণ শেষ করা হবে। জেলা প্রশাসনের নির্দেশনা ও তত্ত্বাবধানে সংশ্লিষ্ট উপজেলা প্রশাসন, স্থানীয় জনপ্রতিনিধি ও ইউনিয়ন পর্যায়ের কমিটি চাল বিতরণে সহযোগিতা করবে।

চাল বিতরণ কর্মসূচির আওতায় জেলার সদর উপজেলায় ভিজিএফ কার্ডধারী ১৫ হাজার ৬৩৫টি পরিবারে ১৫৬ দশমিক ৩৫০ টন, মিঠাপুকুরে ৬৮ হাজার ৪০৩টি পরিবারে ৬৮৪ দশমিক শূন্য ৩ টন, পীরগঞ্জে ৩৮ হাজার ২১২টি পরিবারে ৩৮২ দশমিক ১২০ টন, পীরগাছায় ৪৮ হাজার ৩৮৪টি পরিবারে ৪৮৩ দশমিক ৮৪০ টন, কাউনিয়ায় ২৭ হাজার ৫৯২টি পরিবারে ২৭৫ দশমিক ৯২০ টন, গঙ্গাচড়ায় ৪২ হাজার ৮২৫টি পরিবারে ৪২৮ দশমিক ২৫০ টন, বদরগঞ্জে ২৩ হাজার ৮৯৮টি পরিবারে ২৩৮ দশমিক ৯৮০ টন এবং তারাগঞ্জ উপজেলায় ১৩ হাজার ৬৯৪টি পরিবারে ১৩৬ দশমিক ৯৪০ টন চাল বিতরণ করা হবে।

এছাড়া বিশেষ ভিজিএফ চাল বিতরণ কর্মসূচির আওতায় জেলার বদরগঞ্জ পৌরসভায় ৩ হাজার ৮১টি পরিবারে ৩৫ দশমিক ৮১০ টন, পীরগঞ্জ পৌরসভায় ৩ হাজার ৮১টি পরিবারে ৩০ দশমিক ৮১০ টন এবং হারাগাছ পৌরসভায় ১ হাজার ৫৪০ পরিবারে ১৫ দশমিক ৪০০ টন চাল বিতরণ করা হচ্ছে।

জানতে চাইলে রংপুরের জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান বলেন, ঈদের আনন্দ ভাগাভাগি করে নিতে অতিদরিদ্র পরিবারের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারা দেশের মতো রংপুর জেলায় ২ হাজার ৭৮৬ টনের বেশি চাল বরাদ্দ দিয়েছেন। এরই মধ্যে জেলার আট উপজেলার ৭৬টি ইউনিয়ন ও তিন পৌরসভার অতিদরিদ্র পরিবারের তালিকাভুক্তির কাজ শুরু হয়েছে। ১২ জুনের মধ্যে এসব বরাদ্দ উত্তোলনসহ বিতরণ নিশ্চিত করতে হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close