খুলনা ব্যুরো

  ১৬ মে, ২০২৪

নাশকতার মামলা

প্রধান শিক্ষকের বরখাস্তের আদেশ বহাল

সাতক্ষীরা ধুলিহর আদর্শ মাধ্যমিক বিদ্যালয়

নাশকতা মামলায় অভিযুক্ত সাতক্ষীরা ধুলিহর আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আব্দুস সালামকে বিধি অনুযায়ী চূড়ান্ত বরখাস্তের আবেদন না-মঞ্জুর করায় যশোর বোর্ডের সিদ্ধান্ত ছয় মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। ফলে রিটের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বরখাস্তই থাকছেন ওই শিক্ষক। যশোর বোর্ডের আপিল এন্ড আর্বিট্রেশন কমিটির সিদ্ধান্তের বৈধতা জানতে চেয়ে শিক্ষা সচিব, যুগ্ম সচিব, যশোর বোর্ডের চেয়ারম্যান, স্কুল পরিদর্শকসহ ৯ জনের বিরুদ্ধে রুল জারি করা হয়েছে। আগামী চার সপ্তাহের মধ্যে আদেশের জবাব দিতে বলেছেন হাইকোর্ট।

গত মঙ্গলবার মামলার বাদীপক্ষের আইনজীবী অ্যাডভোকেট হারুন-অর রশীদ ও হাইকোর্ট বিভাগের প্রশাসনিক কর্মকর্তা রুহুল আমিন এ তথ্য নিশ্চিত করেন।

জানা যায়, অভিযুক্ত শিক্ষক মো. আব্দুস সালাম ২০০০ সালের ২৪ ফেব্রুয়ারি ধুলিহর আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক হিসেবে যোগ দেন। তার বিরুদ্ধে নিয়োগ বোর্ডের রেজুলেশনে জালিয়াতি, সরকার বিরোধি কর্মকাণ্ডে শিক্ষাপ্রতিষ্ঠানকে ব্যবহার, নিয়োগ বাণিজ্য ও স্কুলের প্রায় ছয় লাখ টাকা ব্যাংকে জমা না দিয়ে আত্মসাতের প্রমাণ পাওয়া যায়।

এসব ঘটনায় স্কুল ম্যানেজিং কমিটি তাকে সাময়িক বরখাস্তের পর চূড়ান্ত বরখাস্তের অনুমতির জন্য যশোর বোর্ডে আবেদন করে। কিন্তু যশোর শিক্ষা বোর্ডের আপিল অ্যান্ড আর্বিট্রেশন কমিটি এখতিয়ার বহির্ভূতভাবে প্রধান শিক্ষকের বিরুদ্ধে অভিযোগের পুনঃতদন্ত করে ও কমিটির ৮৫তম সভায় অভিযুক্ত শিক্ষকের চূড়ান্ত বরখাস্তের আবেদন নামঞ্জুর করে। এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে ম্যানেজিং কমিটির সদস্য হুমায়ুন কবীর হাইকোর্টে রিট করেন। রিট পিটিশন নং ৪৮৭৩/২৪। এতে গত ৭ মে বিচারপতি মো. খসরুজ্জামান ও কে এম জাহিদ সারোয়ারের যৌথ বেঞ্ছ ‘প্রধান শিক্ষকের চূড়ান্ত বরখাস্ত করার অনুমতির আবেদন যশোর শিক্ষা বোর্ডের আপিল অ্যান্ড আর্বিট্রেশন কমিটির নামঞ্জুরের সিদ্ধান্ত ছয় মাসের জন্য স্থগিত ও একই সঙ্গে ওই আদেশ কেন অবৈধ হবে না’ জানতে চেয়ে রুল জারি করেন।

মামলার বাদী সাতক্ষীরা ধুলিহর আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের অভিভাবক সদস্য হুমায়ুন কবীর বলেন, বিধি অনুযায়ী উত্থাপিত অভিযোগের তদন্ত করে শিক্ষক আব্দুস সালামকে সাময়িক বরখাস্ত করা হয়। এরপর চূড়ান্ত বরখাস্তের অনুমতির জন্য যশোর শিক্ষাবোর্ডে আবেদন করা হয়। এক্ষেত্রে বোর্ডের পুনঃতদন্ত করার এখতিয়ার না থাকলেও তারা নাশকতার স্পর্শকাতর অভিযোগটি ধামাচাপা দিয়ে শুধু অর্থ আত্মসাতের ঘটনায় পুনঃতদন্ত করে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close