রাউজান (চট্টগ্রাম) প্রতিনিধি

  ১৬ মে, ২০২৪

গোটা রাউজান যেন আমের বাগান

রাউজান উপজেলার প্রায় প্রতিটি রাস্তাঘাট ও শিক্ষাপ্রতিষ্ঠানের আঙিনায় এখন থোকায় থোকায় ঝুলছে আম। স্থানীয়রা জানান, ২০১৭ সাল থেকে গত বছর পর্যন্ত এ উপজেলায় চারাগাছ লাগানো হয়েছে প্রায় ২০ লাখ। লাগানো চারাগাছের মধ্যে এক-চতুর্থাংশ কলমজাতের আমের। উন্নত জাতের আমের চারা পেয়ে এলাকার মানুষ বিশেষ পরিচর্যা করে ফলন দেওয়ার উপযোগী করে তোলেন।

জানা যায়, এ উপজেলায় গত ২ বছর থেকে বর্ধিত কলরবে আমের ফলন পাওয়া যাচ্ছে। হয়েছে বাম্পার ফলন। উপজেলার বিভিন্ন স্থানে দেখা গেছে, গ্রামীণ সব রাস্তার দুই পাশে লাগানো আছে নানা জাতের ফলদ গাছ। প্রায় সব গাছ এখন মৌসুমি ফলফুলে সজ্জিত। এসব গাছে ঝুলছে থোকা থোকা আম। স্থানীয় জনপ্রতিনিধিরা বলেন, রাস্তায় লাগানো গাছের কাঁচা আমে হাত দেওয়া সর্বসাধারণের জন্য নিষেধ। পাকা আম ঝড়ে পড়লে কুড়িয়ে নিয়ে যে কেউ খেতে পারে। গাছে গাছে পাকা আম খায় পাখির দল।

উপজেলার চিকদাইর ইউনিয়নের চেয়ারম্যান প্রিয়োতোষ চৌধুরী বলেন, রাউজানের মানুষ গত ২ বছর থেকে বাজার থেকে ফরমালিন মেশানো আম কিনে খায় না। এখন মানুষ নিজেদের গাছের আম খেয়ে অতিরিক্ত আম বাইরের হাটবাজারে নিয়ে বিক্রি করছে। রাউজান পৌর মেয়র জমির উদ্দিন পারভেজ তার পৌর ভবনের ছাদে করেছেন ছাদবাগান। সেখানে টবের গাছে ঝুলছে আম। তিনি আমের ফলন নিয়ে বলেন, রাউজানে এখন দেশি-বিদেশি সব ফুলের চাষ হয়। এমন পরিবেশ সৃষ্টি করেছেন বৃক্ষরোপণে জাতীয়ভাবে শ্রেষ্ঠত্বের পুরস্কার নেওয়া বৃক্ষপ্রেমিক সংসদ সদস্য এ বি এম ফজলে করিম চৌধুরী। তিনি বলেন, ফজলে করিম এমপি ২০১৭ সালের জুলাই মাসে ১ ঘণ্টায় ৪ লাখ ৮৭ হাজার গাছ লাগিয়ে চারা রোপণ কর্মসূচির সূচনা করেছিলেন। সেই থেকে প্রতি বছর বর্ষা মৌসুম এলে এলাকায় চারা রোপণের ধুম পড়ে যায়।

উপজেলা কৃষি কর্মকর্তা মাসুম কবির বলেন, রাউজানে ফলন হচ্ছে ২৫ প্রজাতির আম। বিভিন্ন প্রজাতির আমের মাধ্যে রয়েছে- আম্রপালি, রুপালি, ফজলি, ল্যাংড়া, হাঁড়িভাঙা, ব্যানানা ম্যাঙ্গো, জাপানি সূর্যডিম, কালীভোগ, কলাবতী। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, রাউজানে পথে-প্রান্তরে আমের ফলনের বাইরে বাণিজ্যিকভাবে আম চাষ হচ্ছে ছোট-বড় ৭৫টি বাগানে। সূত্রমতে, এ উপজেলার ৫৫০ হেক্টর জমিতে আমের গাছ রয়েছে। বিভিন্ন ভবনে রয়েছে ৩৮৫টি ছাদবাগান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close