নাটোর প্রতিনিধি

  ১২ মে, ২০২৪

ডিজিটাল স্মার্ট ভিলেজ এক্সপোতে পলক

জিআই-ডিজিটাল পণ্যের চাহিদা তৈরির করবে মেলা

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ‘নাটোর দেশের জিআই পণ্যসহ বিভিন্ন ডিজিটাল পণ্যের প্রদর্শন ও দেশ- বিদেশে চাহিদা তৈরির জন্যই সিংড়ায় দেশে প্রথমবারের মতো জিআই পণ্যের এ মেলার আয়োজন। এর মধ্যে নাটোরের কাঁচাগোল্লা, দিনাজপুরের লিচু, বগুড়ার দই, চাঁপাইনবাবগঞ্জের আম, টাঙ্গাইলের চমচমসহ বিভিন্ন জিআই পণ্য রয়েছে। গতকাল শনিবার নাটোরের সিংড়ায় উপজেলা কোর্ট মাঠে দেশের প্রথম জিআই পণ্য ভিত্তিক মেলা ডিজিটাল স্মার্ট ভিলেজ এক্সপোর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

‘গ্রাম থেকে বিশ্বে’ এ স্লোগানকে সামনে রেখে স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের বিজনেস প্রমোশন কাউন্সিল (বিপিসি) ও ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের যৌথ উদ্যোগে দিনব্যাপী এ মেলার আয়োজন করা হয়েছে।

মেলায় অংশগ্রহণকারী ইভা রহমান, শাবানা ইসলাম, কনিকা কুন্ডু, কাকলি তালুকদার, এস এম লিজাসহ নারী উদ্যোক্তারা জানান, এ মেলার আয়োজন করায় তারা খুব খুশি। কারণ তারা গ্রামের নারী উদ্যোক্তারা যেসব পণ্য তৈরি করেন তা জানান দিতে পারতেন না। এটা একটা নারী উদ্যোক্তা মেলা। এর মাধ্যমে তারা যে সুন্দর সুন্দর হাতের কাজ জানেন এবং সুন্দর সুন্দর জিনিস তৈরি করেন সে সম্পর্কে সবাইকে দেখাতে ও জানাতে পারছেন। এ ধরনের মেলা মাঝে মাঝেই হলে তারা অনেক উৎসাহিত হতে পারবেন।

আনিকা, জেসমিনসহ দর্শকরা জানান, এ মেলায় এসে তাদের অনেক ভালো লাগছে। তারা অনেক জিনিস বা পণ্য সম্পর্কে জানতে পারছেন। দেশীয় সংস্কৃতি সম্পর্কেও তারা জানতে পারবেন। আয়োজক ডিজিটাল পল্লীর ভাইস প্রেসিডেন্ট জাহেদুল জামান সাইদ জানান প্রান্তিকপর্যায়ে যে সব উদ্যোক্তারা আছেন তাদের ও তাদের তৈরি জিনিসগুলো তুলে নিয়ে আসা যায় এবং রাজধানীসহ দেশে ও দেশের বাইরে নিয়ে যেতে পারে, বিক্রি করতে পারে সেই জায়গাটা নিয়ে তারা কাজ করছেন। নাটোরের জেলা প্রশাসক আবু নাছের ভূঞার সভাপতিত্বে অনুষ্ঠানে আরোও উপস্থিত ছিলেন ই-ক্যাবের পরিচালক আবদুল ওয়াহেদ তমালসহ,সিংড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট ওহিদুর রহমান শেখ প্রমুখ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close