রাজশাহী ব্যুরো

  ৩০ এপ্রিল, ২০২৪

রাজশাহীতে বিসিসির নির্বাহী পরিচালক

ক্যাশলেস লেনদেনের নিরাপত্তা নিশ্চিত হবে ই-স্বাক্ষরে

আগামির স্মার্ট বাংলাদেশের স্মার্ট অর্থনীতিতে ক্যাশলেস লেনদেনের নিরাপত্তা ব্যবস্থা ভালোভাবে নিশ্চিত করতে ই-স্বাক্ষরের বিকল্প নেই বলে উল্লেখ করেছেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক রনজিৎ কুমার। তিনি বলেন, স্মার্ট বাংলাদেশের স্মার্ট অর্থনীতিতে যে ক্যাশলেস লেনদেনের কথা বলা হয়েছে তার জন্য নিরাপত্তা ব্যবস্থা ভালোভাবে নিশ্চিত করা বর্তমান সরকারের একটি অন্যতম চ্যালেঞ্জ। আর এই নিরাপত্তার জন্য ই-স্বাক্ষর প্রয়োজন হবে। সোমবার সকালে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল রাজশাহী আঞ্চলিক কার্যালয়ে অনুষ্ঠিত ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ই-স্বাক্ষর-এর ব্যবহার’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এসময় তিনি শিক্ষার্থীদের জাল সনদ প্রতিরোধে সার্টিফিকেট অথেনটিকেশনের উপরও গুরুত্বারোপ করেন।

রাজশাহী বিসিসি’র আয়োজনে আয়োজিত কর্মশালায় রনজিৎ কুমার বলেন, ডিজিটাল বাংলাদেশ নিয়ে হাস্যরসের মধ্য দিয়ে এক সময় আমরা কাটিয়েছে। কিন্তু এই জায়গায় আমাদের একটা বড় ধরনের অর্জন হয়েছে। ডিজিটাল সেবার জায়গাগুলোতে যেমন উন্নয়ন ঘটেছে, সাথে সাথে নতুন নতুন অপরাধ কৌশলও সৃষ্টি হয়েছে। বিশেষ করে, সাইবার অপরাধ অনেক বৃদ্ধি পেয়েছে।

রাজশাহী বিসিসি’র আঞ্চলিক পরিচালক সনৎ কুমার দাসের সভাপতিত্বে কর্মশালায় অন্যন্যের মধ্যে রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ার মুহাম্মদ হুমায়ুন কবীর, বিসিসি’র সচিব মো. জাকির হোসেন, বিসিসি’র পরিচালক ড. অশোক কুমার রায় প্রমুখ বক্তব্য দেন।

কর্মশালায় ই-স্বাক্ষরের নিরাপত্তা ব্যবস্থা এবং এ ব্যবহার বিষয়ে ধারণা প্রদান করা হয়। এর আগে একই স্থানে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের বিভিন্ন অংশীজনের অংশগ্রহণে এক অবিহিতকরণ সভা অনুষ্ঠিত হয়

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close