রাঙামাটি প্রতিনিধি

  ০৪ এপ্রিল, ২০২৪

পাহাড়ে বিঝু সাংগ্রাই উৎসব

পার্বত্য চট্টগ্রামে আদিবাসী জনগোষ্ঠীর প্রধান সামাজিক উৎসবকে ঘিরে এবারেও রাঙামাটিতে শুরু হয়েছে বর্ণাঢ্য নানান কর্মসূচি। প্রতি বছর চৈত্র সংক্রান্তিতে বর্ষবিদায় ও বর্ষবরণ উপলক্ষে পালন করা ঐতিহ্যবাহী এ উৎসবটি। এ উৎসব ঘিরে রাঙামাটিতে দুই উদযাপন কমিটি সাজিয়েছে ভিন্ন কর্মসূচির ভিন্ন আনুষ্ঠানিকতা। এ উৎসবকে চাকমারা বিঝু, মারমারা সাংগ্রাই, ত্রিপুরারা বৈসুক নামে পালন করে থাকেন।

পাহাড়ের এ প্রধান সামাজিক উৎসবকে কেন্দ্র করে আয়োজন করা হয়েছে বিভিন্ন সংস্কৃতির মেলা, আদিবাসীদের ঐতিহ্যবাহী সংস্কৃতির ঘিলাখেলা, নাদেঙখেলা, গেলংহুলী, টেঙাভাঙ্গাগীত নামের ঐতিহ্যবাহী খেলাধুলা। এছাড়াও মেলায় প্রদর্শন করা হয়ে থাকে আদিবাসীদের ঐতিহ্যবাহী সংস্কৃতির নানা উপকরণ। উৎসব ঘিরে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ এবং সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের যৌথ আয়োজনে রাঙামাটি সাংস্কৃতিক ইনস্টিটিউট মাঠে শুরু হয়েছে চার দিনব্যাপী মেলা।

এ মেলাটি শেষ হবে আগামী শনিবার। গতকাল বুধবার বিকেলে রাঙামাটি সরকারি কলেজ মাঠ প্রাঙ্গণ হতে আনন্দ শোভাযাত্রা শুরু করে শেষ হয়েছে সাংস্কৃতিক ইনস্টিটিউট মাঠে। আনন্দ শোভাযাত্রা শেষে ফিতা কেটে আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান এমপি। এরপর বিভিন্ন আদিবাসী জনগোষ্ঠীর নিজ নিজ ঐতিহ্যবাহী পোশাক পরে সম্প্রীতির নৃত্য পরিবেশনা করা হয়।

অনুষ্ঠিত হয় আলোচনা সভা। আলোচনা সভায় রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙামাটি আসনের এমপি দীপংকর তালুকদার, রাঙামাটি সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য জ্বরতী তঞ্চঙ্গ্যা, রাঙামাটি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল সোহেল আহমেদ, জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ খান ও জেলা পুলিশ সুপার আবু তৌহিদসহ অন্যান্য প্রমুখ। আলোচনা সভা শেষে রাঙামাটি সাংস্কৃতিক ইনস্টিটিউট মাঠে অনুষ্ঠিত মেলার স্টল পরিদর্শন করেন অতিথিরা। এবারে বিঝু সাংগ্রাই বৈসুক বিষু বিহু ও সাংগ্রাই মেলায় বসানো হয়েছে খাবার, পোশাক ও বাধ্যযন্ত্রসহ মোট ৩৫টির অধিক মেলার স্টল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close