বিবিসি বাংলা

  ২৪ ফেব্রুয়ারি, ২০২৪

হাওয়াই মিঠাই কতটুকু নিরাপদ

ভারতের তামিলনাড়ু এবং পন্ডিচেরিতে ক্ষতিকারক রং ব্যবহারের কারণে সম্প্রতি নিষিদ্ধ করা হয়েছে হাওয়াই মিঠাই। পরীক্ষা করে দেখা গেছে, সেখানে হাওয়াই মিঠাই রঙিন করে তুলতে ব্যবহার করা হয় ‘রোডামাইন বি’ নামক একটি রাসায়নিক দ্রব্য। মূলত কাপড় রং করার জন্য ব্যবহার করা হয় ওই পদার্থ। প্রথমে পন্ডিচেরি এবং পরে তামিলনাড়ুতে সরকারি বিবৃতি জারি করে বলা হয়, স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক রাসায়নিক পদার্থ রোডামাইন বি-এর উপস্থিতি প্রমাণ মেলার কারণে নিষিদ্ধ করা হয়েছে হাওয়াই মিঠাই।

অভিভাবকদের এ বিষয়ে সতর্ক করা হয়েছে। একই সঙ্গে হাওয়াই মিঠাইসহ যেসব খাবারে ওই রাসায়নিক ব্যবহার করা হয়েছে তার বিক্রি বন্ধ করতেও বলা হয়েছে।

পন্ডিচেরির লেফটেন্যান্ট গভর্নর তামিলিসাই সৌন্দরাজান একটি বিবৃতি জারি করে নিষিদ্ধ ঘোষণা করেন ওই ক্ষতিকারক রাসায়নিকে রাঙানো মিঠাই।

তিনি জানিয়েছেন যে বিক্রেতার কাছ থেকে ওই ক্ষতিকারক রাসায়নিক ব্যবহার করে তৈরি হাওয়াই মিঠাই বা অন্যান্য খাদ্যদ্রব্য পাওয়া যাবে তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে।

এরপর তামিলনাড়ুতেও একইভাবে অভিযান চালিয়ে নমুনা সংগ্রহ করেন খাদ্য সুরক্ষা দপ্তরের কর্মকর্তারা। সেই নমুনা পরীক্ষা করেও রোডামাইন বি-এর উপস্থিতি লক্ষ করা যায়।

তামিলনাড়ুর স্বাস্থ্যমন্ত্রী মা সুব্রমানিয়ান একটি বিবৃতি দিয়ে বলেন, ‘হাওয়াই মিঠাই খেতে খুব সুস্বাদু হলেও রোডামাইন বি ব্যবহারের কারণে তা শরীরের পক্ষে অত্যন্ত ক্ষতিকারক। আমি অভিভাবকদের অনুরোধ করব বাচ্চাদের এর থেকে দূরে রাখতে।’

বিশেষজ্ঞদের মতে খাবারের সঙ্গে রোডামাইন বি স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক এবং দীর্ঘদিন ধরে এই রাসায়নিক দ্রব্য শরীরে প্রবেশ করলে তা ক্যানসারের সম্ভাবনা বাড়িয়ে দিতে পারে।

রোডামাইন বি একটি রাসায়নিক দ্রব্য এবং রঞ্জক। এটি সহজে জলে দ্রব্য বলে রোডামাইন বি কাপড়, কাগজ, রং এবং চামড়া-জাত দ্রব্য তৈরির কারখানায় ব্যবহার করা হয়। রোডামাইন বি-এর সঙ্গে কুইনাক্রিডোন ম্যাজেন্টার সঙ্গে মিশিয়ে গোলাপি রং তৈরি করা হয়, বলেছেন রসায়নের শিক্ষিকা নেহা সিংহ।

তার কথায়, রয়েল কেমিস্ট্রির একটি জার্নালে বলা হয়েছে ক্রমাগত রোডামাইন বি-যুক্ত খাবার খেলে তা প্রভাব ফেলে মানুষের লঘুমস্তিষ্কে এবং লিভারে। এছাড়া এর ফলে একাধিক শারীরিক সমস্যা দেখা যায়। ইউরোপ এবং আমেরিকার ক্যালিফোর্নিয়াতে রোডামাইন বি নিষিদ্ধ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close