জবি প্রতিনিধি

  ০১ ডিসেম্বর, ২০২৩

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রথম নারী ভিসি সাদেকা হালিম

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভিসি পদে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সমাজবিজ্ঞান বিভাগের বিভাগীয় চেয়ারম্যান অধ্যাপক ড. সাদেকা হালিমকে নিয়োগ দিয়েছে সরকার। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রথম নারী ভিসি হিসেবে দায়িত্ব পেলেন তিনি। গতকাল বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) বিভাগ থেকে জারি করা এক প্রজ্ঞাপনে নতুন ঢাবি ভিসি নিয়োগের তথ্য জানানো হয়। সাদেকা হালিম তথ্য কমিশনের প্রথম নারী তথ্য কমিশনার ছিলেন। ঢাবি সমাজবিজ্ঞান অনুষদের ডিন হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের বিশ্ববিদ্যালয়-২ অধিশাখা থেকে সাদেক হালিমের নিয়োগ প্রজ্ঞাপন জারি করা হয়েছে। উপসচিব রোখসানা বেগমের সই করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভিসি পদে যোগদানের তারিখ থেকে চার বছরের জন্য নিয়োগ পেয়েছেন তিনি। প্রযোজ্য ক্ষেত্রে নিয়মিত চাকরির বয়স পূর্ণ হলে তাকে ঢাবিতে প্রত্যাবর্তন করে অবসর নিতে হবে। এরপর তিনি আবার মেয়াদের বাকি অংশ পূর্ণ করবেন।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, জবি ভিসি পদে তিনি তার বর্তমান পদের সমপরিমাণ অথবা অবসরের অব্যবহিত আগের পদের সমপরিমাণ বেতন-ভাতা পাবেন। বিধি অনুযায়ী অন্যান্য সুবিধাও ভোগ করবেন। বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী হিসেবে সাদেকা হালিম সার্বক্ষণিক বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করবেন।

গত ১১ নভেম্বর রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক। চিকিৎসাধীন থাকায় গত আগস্ট থেকেই ক্যাম্পাসে অনিয়মিত ছিলেন তিনি। তার অনুপস্থিতিতে ভিসির রুটিন দায়িত্ব পালন করছেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ।

অধ্যাপক সাদেকা হালিম উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি ও হলিক্রস স্কুল অ্যান্ড কলেজ থেকে এইচএসসি পাস করেন। পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি নেন। ১৯৮৮ সালে বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগে শিক্ষক হিসেবে যোগ দেন।

সাদেকা হালিম কমনওয়েলথ বৃত্তি নিয়ে কানাডার ম্যাকগিল ইউনিভার্সিটি থেকে দ্বিতীয় স্নাতকোত্তর ও পিএইচডি ডিগ্রি নেন। পরে কমনওয়েলথ স্টাফ ফেলোশিপ নিয়ে যুক্তরাজ্যের বাথ ইউনিভার্সিটি থেকে পোস্ট ডক্টরেট সম্পন্ন করেন।

এর আগে যারা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভিসি ছিলেন : ২০০৫ সালে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের অণুজীব বিজ্ঞানের সাবেক চেয়ারম্যান অধ্যাপক এ কে এম সিরাজুল ইসলাম খান ২০০৮ সাল পর্যন্ত প্রথম ভিসির দায়িত্ব পালন করেন। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল বিজনেস স্টাডিজ বিভাগের সাবেক অধ্যাপক আবু হোসেন সিদ্দিক ২০০৯ সাল এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক মেসবাহ উদ্দিন আহমেদ ২০১৩ সাল পর্যন্ত দ্বায়িত্ব পালন করেন। চতুর্থ ভিসি হিসেবে ২০১৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মীজানুর রহমান যোগদান করেন। ২০১৭ সালের ২০ মার্চ তিনি দ্বিতীয় মেয়াদে নিয়োগ পান। এরপর ২০২১ সালের ১ জুন পঞ্চম ভিসি হিসেবে চার বছরের জন্য পদে নিয়োগ পান ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক ইমদাদুল হক। তবে তিনি পূর্ণ সময় দায়িত্ব পালন করে যেতে পারেননি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close