reporterঅনলাইন ডেস্ক
  ৩০ নভেম্বর, ২০২৩

বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণ

কাজ করবে বিডা ও নোভো ফ্রেইট লজিস্টিকস

বিডার কনফারেন্স কক্ষে গতকাল বুধবার বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী সদস্য মিজ মোহসিনা ইয়াসমিনের সভাপতিত্বে, নোভো ফ্রেইট লজিস্টিকস লিমিটেডের সঙ্গে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) দেশি-বিদেশি বিনিয়োগ আকর্ষণের জন্য বিনিয়োগকারীদের লজিস্টিক সহযোগিতা, ব্র্যান্ড বাংলাদেশের প্রচার, বিনিয়োগ সুবিধা ও বিনিয়োগ পরবর্তী গাইড লাইন ও বিনিয়োগ সহযোগিতাবিষয়ক সমঝোতা স্মারক স্বাক্ষররিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিডার নির্বাহী চেয়ারম্যান (সিনিয়র সচিব) লোকমান হোসেন মিয়া এবং বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ইউজি আন্দো, চিফ রিপ্রেজেন্টেটিভ, জেট্রো, বাংলাদেশ ও সৈয়দ মোস্তাফিজুর রহমান, ম্যানেজিং ডিরেক্টর, নভো গ্রুপ।  

সমঝোতা স্মারকে বিডার পক্ষ থেকে স্বাক্ষর করেন বিডার নির্বাহী সদস্য মিজ মোহসিনা ইয়াসমিন এবং নোভো ফ্রেইট লজিস্টিকস লিমিটেডের পক্ষ থেকে স্বাক্ষর করেন সৈয়দ মোস্তাফিজুর রহমান, ম্যানেজিং ডিরেক্টর, নভো গ্রুপ।  

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্ত্যবে লোকমান হোসেন মিয়া বলেন, বর্তমানে বাংলাদেশ বিশ্বের অন্যতম তারুণ্য নির্ভর ডিজিটাল দেশ, প্রতি বছর প্রায় ২.২৫ মিলিয়ন তরুণ আমাদের জব মার্কেটে আসছেন। তাছাড়া গত ১৫ বছরে ব্যবসা-বাণিজ্য বিনিয়োগে প্রযুক্তির প্রয়োগ, অবকাঠামোগত উন্নয়ন, রাজনৈতিক স্থিরতা বাংলাদেশকে নিরাপদ বিনিয়োগের অন্যতম সেরা গন্তব্যে পরিণত করেছে। সেই ধারাবাহিকতায় বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ বিভিন্ন বাণিজ্য ও বিনিয়োগ পলিসি আধুনিকায়সহ, বিনিয়োগকারীদের ব্যবসা শুরু থেকেই সর্বোচ্চ আধুনিক স্মার্ট সেবা দেওয়ার লক্ষ্যে বিডা ওএসএস, ইনভেস্টমেন্ট আফটার কেয়ারসহ বিভিন্ন বিনিয়োগ সেবা দিয়ে আসছে। এ চ্যালেংজিং বিশ্ববাজারে এফডিআই আকর্ষণের জন্য এখন আমাদের দরকার বিশ্বব্যাপী ব্র্যান্ড বাংলাদেশের মার্কেটিং, বিনিয়োগে খাত ভিত্তিক বিভিন্ন গাইড লাইন ও লজিস্টিক সহযোগিতা। এসময়ে তিনি আরো বলেন, নোভো ফ্রেইট লজিস্টিকস লিমিটেডের সঙ্গে এ সমঝোতা স্মারকের ফলে দেশি-বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করা, উন্নত বিনিয়োগ পরিষেবা প্রদান, দেশি-বিদেশি বিনিগকারীদের সমন্বয়, বিনিয়োগের বিভিন্ন ক্ষেত্রে গাইড লাইন প্রদানসহ কার্যকর পদক্ষেপ গ্রহণ ও বিনিয়োগকারীদের যাবতীয় লজিস্টিক সহযোগিতা প্রদানের ক্ষেত্রগুলো আরো সম্প্রসারিত হবে। এসময়ে তিনি সিঙ্গাপুরের বিনিয়োগকারীদের বাংলাদেশে বিভিন্ন খাতে বিনয়গের আহ্বান জানান। 

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্ত্যবে সৈয়দ মোস্তাফিজুর রহমান বলেন, বাণিজ্য ও বিনিয়োগ ক্ষেত্রে খাত ভিত্তিত গাইড লাইন, লজিস্টিক সাপোর্ট ও ব্রান্ডিং খুবই গুরুত্বপূর্ণ। আজ এ সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে, অধিক পরিমাণে বিদেশি বিনিয়োগের আকর্ষণের লক্ষে, নভো জাপান, কোরিয়া, ইন্দোনেশিয়া, মালোশিয়াসহ ইউরোপের বিভিন্ন দেশের বিনিয়োগকারীদের বাংলাদেশে বিয়োগের ক্ষেত্রে লজিস্টিক সহযোগিতা, ব্র্যান্ড বাংলাদেশের প্রচার, বিনিয়োগ সুবিধা অবহিতকরণ, বিনিয়োগ পরবর্তী গাইড লাইন, দেশি বিনীয়োগকারীদের সঙ্গে সংযোগ স্থাপন, বন্দর ভিত্তিক সুবিধা প্রদানসহ, বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণে বিডার সহযোগী হিসেবে কাজ করবে। এসময়ে বাংলাদেশে জেট্রোর প্রধান প্রতিনিধি মি. ইউজি আন্দো বাংলাদেশকে লাভজনক নিরাপদ বিনিয়োগের অন্যতম দেশ হিসাবে উল্লেখ করে বলেন, প্রায় ৩০০-এর বেশি জাপানি কোম্পানি বাংলাদেশে বিভিন্ন খাতে দীর্ঘদিন ধরে বিনিয়োগ করে আসছে এবং আগামীতে মিস্টিসহ বিভিন্ন ফুড প্রসেসিংসহ আরো অনেক সেক্টরে বিনিয়োগ সম্প্রসারণ করার জন্য জাপানি বিনিয়োগকারীরা আগ্রহী। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close