গাজীপুর প্রতিনিধি

  ৩০ নভেম্বর, ২০২৩

গাজীপুর আইনজীবী সমিতিতে বোমা হামলা দিবস পালিত

গাজীপুর জেলা আইনজীবী সমিতিতে জেএমবির আত্মঘাতী বোমা হামলার ১৮তম বার্ষিকী গতকাল বুধবার দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গাজীপুর সিটি করপোরেশনের সাবেক মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলম।

বোমা হামলায় নিহত আইনজীবীগণের স্মরণে এবং আহত আইনজীবীগণের রোগ মুক্তির শোক র‌্যালি, শোকসভা, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। আইনজীবী সমিতির সভাপতি আহছান উদ্দিন প্রধানের সভাপতিত্বে শোকসভায় আরো বক্তব্য দেন গাজীপুর বারের সাবেক সভাপতি আব্দুস সোবাহান, শ্রীপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট শামছুল আলম প্রধান, বারের সাবেক সভাপতি মো. নূরল আমিন, মো. খালেদ হোসেন, সুদীপ কুমার চক্রবর্তী। সভা সঞ্চালন করেন বারের সাধারণ সম্পাদক মো. মিজানুর রহমান। এ ছাড়া দিবসটি উপলক্ষে আইনজীবীরা কালোব্যাজ ধারণ, জাতীয় ও কালো পতাকা উত্তোলন, নিহতদের স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে আদালতপাড়া থেকে এক শোকর‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ফের আদালত পাড়ায় গিয়ে শেষ হয়।

উল্লেখ্য, ২০০৫ সালের এ দিন সকালে গাজীপুর জেলা আইনজীবী সমিতির ২নং হলরুমে জঙ্গি সংগঠন জেএমবির আত্মঘাতী বোমা হামলায় ৪ আইনজীবীসহ ৯ জন মারা যান। অন্য নিহতরা হলেন- ৪ বিচারপ্রার্থী ও হামলাকারী জঙ্গি। ওই হামলায় আরো অর্ধশতাধিক আইনজীবী ও বিচারপ্রার্থী আহত হন। পরে আহত আরো একজন আইনজীবীর মৃত্যু হয়।

নৃশংস এ বোমা হামলায় নিহত আইনজীবীরা হলেন- আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. আমজাদ হোসেন, অ্যাডভোকেট আনোয়ারুল আজিম, অ্যাডভোকেট নুরুল হুদা, অ্যাডভোকেট গোলাম ফারুক অভি ও অ্যাডভোকেট আব্দুল্লাহ আল মামুন মাখন। নিহত বিচার প্রার্থীরা হলেন- আব্দুর রউফ, বশির মেম্বার, শামসুল হক ও মর্জিনা বেগম। আত্মঘাতী জঙ্গির নাম শরিয়ত উল্লাহ ওরফে আসাদুল ইসলাম।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close