reporterঅনলাইন ডেস্ক
  ১৩ এপ্রিল, ২০২৩

বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২৩-এর ক্যাম্পেইন অনুষ্ঠিত

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্প (iDEA) কর্তৃক বুধবার (১২ এপ্রিল) নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের মিলনায়তনে বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (বিগ) ২০২৩-এর অ্যাকটিভেশন ক্যাম্পেইন আয়োজন করা হয়।

নর্থ সাউথ স্টার্টআপস নেক্সট (এনএসইউএসএন)-এর সহযোগিতায় আয়োজিত এই অনুষ্ঠানে আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক ও যুগ্ম সচিব মো. আলতাফ হোসেনের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. এম ইসমাইল হোসেন। উক্ত ক্যাম্পেইনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ বিজনেস অ্যান্ড ইকোনমিকসের ডিন অধ্যাপক ড. হেলাল আহমেদ এবং স্কুল অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ফিজিক্যাল সায়েন্সেসের ডিন অধ্যাপক ড. জাবেদ বারী। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের এনএসইউ স্টার্টআপস নেক্সটের পরিচালক ও ইসিই বিভাগের অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন। প্রধান অতিথি হিসেবে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. এম ইসমাইল হোসেন বলেন, সমাজে ক্ষুদ্র পরিবর্তন থেকেও বৃহৎ পরিবর্তন আনা সম্ভব। তিনি আরো বলেন, ছোট ছোট প্রকল্প বা আইডিয়াগুলো ফান্ডিংয়ের মাধ্যমে বড় করে গড়ে তোলা যেতে পারে, যার ফলে ২০৪১ সালের মধ্যে সমৃদ্ধিশালী বাংলাদেশ গড়া আরো সহজ হবে এবং এটা গড়ার জন্য অবশ্যই বৃহত্তর পরিসরে উদ্ভাবন নিয়ে কাজ করতে হবে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক ও যুগ্ম সচিব মো. আলতাফ হোসেন বাংলাদেশ সরকারের লক্ষ্য এবং স্মার্ট বাংলাদেশ গড়তে দেশের তরুণ উদ্ভাবকদের গুরুত্ব তুলে ধরেন। তিনি বলেন, ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়তে হলে প্রয়োজন হবে উপযুক্ত উদ্যোক্তা পরিবেশ, যার ফলে অনেকেই বিনিয়োগে আগ্রহী হবে এবং বিদেশি বিনিয়োগের পরিমাণও দেশে বৃদ্ধি পাবে।

ক্যাম্পেইনে বিগ ২০২৩-এর বিস্তারিত তুলে ধরেন বিগ ২০২৩-এর মুখ্য সমন্বয়ক ও আইডিয়া প্রকল্পের জ্যেষ্ঠ পরামর্শক সিদ্ধার্থ গোস্বামী। তিনি উল্লেখ করেন, বিগ ২০২৩ গ্র্যান্ড ফিনালে আয়োজনে বিজয়ীদের ছাড়াও অ্যাকটিভেশন ক্যাম্পেইন সফল করতে যেসব বিশ্ববিদ্যালয়ের ক্লাব বা ফোরাম কাজ করেছে, তাদের মধ্য থেকে সেরা ৩টি ক্লাবকে পুরস্কৃত করা হবে। পাশাপাশি সেরা ১০ ক্লাব বিগ গ্র্যান্ড ফাইনাল অনুষ্ঠানে সরাসরি অংশগ্রহণের সুযোগ পাবেন। অনুষ্ঠানে বিগ ২০২৩-এর সহযোগী সমন্বয়ক ও আইডিয়া প্রকল্পের কমিউনিকেশন্স বিষয়ক পরামর্শক সোহাগ চন্দ্র দাস, আইডিয়া প্রকল্পের পরামর্শক ও বিগ ২০২৩-এর টেকনোলজি বিষয়ক সহযোগী সমন্বয়ক আবুল কালাম এহসানুল আজাদ, মানবসম্পদ বিষয়ক পরামর্শক মো. নাজিম উদ্দিন, আইটি সেবা ও সাপোর্ট বিষয়ক পরামর্শক মো. মমিনুল ইসলামসহ আইডিয়া প্রকল্প এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close