গোপালগঞ্জ প্রতিনিধি

  ২৫ মার্চ, ২০২৩

ওড়াকান্দির স্নানোৎসবে বারুণী মেলা

গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার ওড়াকান্দিতে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সর্ববৃহৎ স্নানোৎসব উপলক্ষে এখনো চলছে জমজমাট বারুণী মেলা, মেলাটি লোকজ মেলায় পরিণত হয়েছে। জানা গেছে, মেলা চলবে মার্চ মাস পর্যন্ত।

স্নানোৎসবকে ঘিরে ঠাকুর বাড়ির পাশ ঘেঁষে প্রায় ৬০ একর জায়গাজুড়ে বসেছে বারুণী মেলা। এ মেলায় লোহা, কাঠ, বাঁশ, বেত, মাটির তৈরি তৈজসপত্র, কসমেটিকস, খেলনা সামগ্রী, তালপাখা, চানাচুর, হরেক রকমের বাহারি মিষ্টিসহ হোটেল-রেস্তোরাঁর দোকান বসেছে।

জানা গেছে, শ্রী শ্রী হরিচাঁদ ঠাকুরের জন্মজয়ন্তী উপলক্ষে ফাল্গুন মাসের মধুকৃষ্ণা ত্রয়োদশী তিথিতে প্রতি বছর ওড়াকান্দিতে এ স্নানোৎসব ও বারুণী মেলা হয়। এবার শ্রী শ্রী হরিচাঁদ ঠাকুরের ২১২তম আবির্ভাবোৎসব অনুষ্ঠিত হয়েছে। এ বছর স্নানোৎসব ও বারুণী মেলাকে ঘিরে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল ও ভারতের পশ্চিমবঙ্গ, মধ্যপ্রদেশ এবং উত্তরপ্রদেশ, নেপাল, ভুটান, শ্রীলঙ্কাসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রায় ১৫ লাখ মতুয়া ভক্তের আগমন ঘটে ওড়াকান্দির ঠাকুর বাড়িতে। জেলা পুলিশ সুপার আয়েশা সিদ্দিকা বলেন, স্নানোৎসবকে ঘিরে জেলা পুলিশের পক্ষ থেকে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পুরো ঠাকুরবাড়ি ও তার আশপাশ এলাকা সিসি ক্যামেরার আওতায় আনা হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close