লোহাগাড়া (চট্টগ্রাম) প্রতিনিধি

  ২৮ জানুয়ারি, ২০২৩

লোহাগাড়ায় বিরল প্রজাতির প্রাণীসহ ৪ যুবক আটক

চট্টগ্রামের লোহাগাড়ায় পাচারকালে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে মহাবিপন্ন প্রজাতির দুটি লজ্জাবতী বানর, একটি লক্ষ্মী প্যাঁচাসহ চারজন পাচারকারীকে আটক করেছে থানা-পুলিশ। এ সময় দুটি মোটরসাইকেল জব্দ করা হয়। শুক্রবার (২৭ জানুয়ারি) দুপুর ১২টার দিকে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের বারো আউলিয়া বিশ্ববিদ্যালয় কলেজের বাঙ্গালিয়ার সামনে অভিযান চালানো হয়। ভ্রাম্যমাণ আদালত প্রত্যেককে ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা করে জরিমানা করে।

আটকরা হলো বান্দরবান জেলার আলিকদম দানু সর্দার পাড়ার আনোয়ার হোসেনের ছেলে মোবারক হোসেন (২৭), আলিকদম পূর্ব পালং পাড়া এলাকার মৃত আমির হোসেনের ছেলে সাদ্দাম হোসেন (২৭), আলিকদম উত্তর পালং পাড়ার সৈয়দ হোসেনের ছেলে মহি উদ্দিন (২৪) এবং খুলনা সোনাডাঙ্গা বায়রা এলাকার মৃত দিলু সিকদারের ছেলে আজহার সিকদার (৪৮)।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শাহজাহান। এ সময় উপস্থিত ছিলেন থানার ওসি মো. আতিকুর রহমান, চুনতি বন্যপ্রাণী রেঞ্জ কর্মকর্তা মো. মাহমুদুল হোসেনসহ থানা পুলিশ ও আনসার বাহিনীর সদস্যরা।

লোহাগাড়া থানার ওসি আতিকুর রহমান বলেন, আমাদের কাছে তথ্য ছিল বান্দরবান জেলার আলিকদম থেকে চকরিয়া হয়ে চট্টগ্রামের উদ্দেশ্যে বিক্রি করার জন্য প্রাণীগুলো নিয়ে যাওয়া হচ্ছে। পথে গাড়িটি থামিয়ে দুটি লজ্জাবতী বানর ও একটি লক্ষ্মী প্যাঁচাসহ চার যুবককে আটক করতে সক্ষম হয়েছি।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ শাহজাহান বলেন, আটক চার যুবক দোষ স্বীকার করে জানিয়েছে, বিক্রয়ের উদ্দেশ্যে বিরল প্রজাতির এসব প্রাণী নিয়ে যাচ্ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close