ক্রীড়া ডেস্ক

  ১২ জুন, ২০২৪

ইউরো ২০২৪ চ্যাম্পিয়নশিপ

ফেভারিট তকমায় মাঠে নামছে ফ্রান্স

ইউরো ২০২৪ চ্যাম্পিয়নশিপে গ্রুপ-ডিতে ফ্রান্স নিশ্চিতভাবেই ফেভারিট হিসেবে মাঠে নামবে। যদিও নেদারল্যান্ডস ও উজ্জীবিত অস্ট্রিয়াও ছেড়ে কথা বলবে না। প্রথম রাউন্ডে তাই কোনোভাবেই নির্ভার হতে পারছে না তারকাসমৃদ্ধ ফরাসিরা। এবারের আসরে শিরোপা জয়ে ফ্রান্সকে অন্যতম ফেবারিট হিসেবে বিবেচনা করা হচ্ছে। কিন্তু ২০২২ বিশ্বকাপের রানার্স-আপ দলটির বর্তমান অবস্থা অনেক প্রশ্নের জন্ম দিয়েছে। মার্চে ঘরের মাঠে প্রীতি ম্যাচে জার্মানির কাছে হারের কয়েক দিন পর চিলিকে কোনোমতে হারিয়েছে ফ্রান্স। দিদিয়ের দেশ্যমের দলের ফর্ম নিয়ে তখন থেকেই শঙ্কা দেখা দিয়েছে।

দলের মূল তারকা কিলিয়ান এমবাপ্পের ফর্ম নিয়েও কিছুটা শঙ্কা রয়েছে। মৌসুমের শেষ মাসটিতে পিএসজির হয়ে নিয়মিত ছিলেন না। মৌসুম শেষে ক্লাব ছেড়ে যাওয়ার ঘোষণায় পিএসজি তাকে খেলাতে চায়নি। পরে রিয়াল মাদ্রিদে যোগ দিয়ে ট্রান্সফার মার্কেটের বহুল প্রতিক্ষীত গুঞ্জনের অবসান ঘটিয়েছেন এমবাপ্পে। এমবাপ্পের ফর্ম নিয়ে অবশ্য এই মুহূর্তে কোনো শঙ্কা দেখছেন না দেশ্যম। তার মতে, এক মৌসুমে যে ৪৪ গোল করতে পারে, তাকে নিয়ে আবার দুশ্চিন্তা কিসের। তবে দেশ্যমের রক্ষণভাগের ফর্ম ও ফিটনেস নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। শুধু ডায়ট উপমেকানো নয়, মধ্যমাঠে মূল খেলোয়াড় অরেলিয়েন টিচুয়ামেনির পায়ের ইনজুরি থেকে পুরোপুরি সুস্থ হয়ে ওঠা নিয়েও দুশ্চিন্তা রয়েছে। এই ইনজুরির কারণে চ্যাম্পিয়নস লিগের ফাইনাল থেকে তিনি ছিটকে গিয়েছিলেন।

ইউরোতে গ্রুপ পর্বে ২৪ দলের মধ্যে ছয় গ্রুপের শীর্ষ দুই দলের সঙ্গে সেরা চারটি তৃতীয় স্থান পাওয়া দল পরের রাউন্ডে যাবে। এ কারণেই ফ্রান্সের নক আউটে যাওয়ার কোনো কারণই নেই। দেশ্যমের অধীনে শেষ দুটি ইউরোয় হতাশাজনক বিদায় নিতে হয়েছিল ফ্রান্সকে। ২০১৬ সালে ঘরের মাঠে ফাইনালে পর্তুগালের কাছে ও ২০২১ সালে শেষ ষোলোয় সুইজারল্যান্ডের কাছে পেনাল্টিতে পরাজিত হয় ফরাসিরা।

এই গ্রুপের পরবর্তী শক্তিশালী দল নেদারল্যান্ডস। বাছাইপর্বে তারা হোম ও অ্যাওয়ে ম্যাচে ফ্রান্সের কাছে পরাজিত হয়েছিল। যে কারণে দুই দলের মধ্যে পার্থক্য সুস্পষ্ট। বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালিস্ট ডাচরা লুইস ফন গালের স্থলাভিষিক্ত রোনাল্ড কোম্যানের অধীনে ঘুড়ে দাঁড়িয়েছে। দ্বিতীয় মেয়াদে কোম্যান নেদারল্যান্ডসের দায়িত্ব নিয়েছেন। ১৯৮৮ সালের ইউরোজয়ী রুড গুলিত, মার্কো ফন বাস্তেন, ফ্রাঙ্ক রাইকার্ডদের নিয়ে সাজানো ডাচ দলটিকে এখনো সবাই মনে রেখেছে। কিন্তু ২০০৪ সালের পর থেকে এখন পর্যন্ত নক আউট পর্বে কোনো ম্যাচ তারা জিততে পারেনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close