ক্রীড়া ডেস্ক

  ১১ জুন, ২০২৪

কষ্টার্জিত জয় ভারতের

যুক্তরাষ্ট্রে বিশ্বকাপ ইতিহাসে প্রথম ম্যাচ ছিল ভারত-পাকিস্তানের। যদিও ফরম্যাটটি ২০ ওভারের। অবশ্য সেটায় মন খারাপ করার অবকাশ নেই। একেবারে মনে রাখার মতোই খেলা হয়েছে। টি-টোয়েন্টি বিশ্বকাপের লো স্কোরিং এ ম্যাচ ভারত জিতে নিল ৬ রানে। টস জিতে ফিল্ডিং নেয় পাকিস্তান। আগে ব্যাট করে ১৯ ওভারে ১১৯ রানে অলআউট হয় ভারত। জবাবে পাকিস্তান থেমেছে ১১৩ রানে। ভারতের ডানহাতি পেসার জসপ্রিত বুমরাহ বাজিমাত করেন। ১৪ রানে পাকিস্তানের গুরুত্বপূর্ণ ৩ উইকেট নিয়ে ভারতকে জয় এনে দেন তিনি। পরে হন ম্যাচসেরা। মোহাম্মদ রিজওয়ান, বাবর আজম ও ইফতেখার আহমেদকে আউট করে গ্যালারির সমর্থকদের উচ্ছ্বাসে ভাসিয়েছেন।

ভারত ব্যাটিংয়ে সুবিধা করতে পারেনি পাকিস্তানের মাপা বোলিংয়ে। শাহীন শাহ আফ্রিদি ও নাসিম শাহ দুদিক দিয়ে আক্রমণাত্মক বল করতে থাকেন। সবচেয়ে বড় ভরসা বিরাট কোহলি নাসিমের বল অফে তুলে মারতে গিয়ে মিস টাইমিং হয়ে ক্যাচ দেন কাভারে দাঁড়িয়ে থাকা উসমান খানের হাতে (৪)। অধিনায়ক রোহিত শর্মাও হতাশ করলেন। ১৩ করে শাহীন শাহর শিকার এ ডানহাতি ব্যাটসম্যান। ঋষভ পন্ত ও অক্ষর প্যাটেল তৃতীয় উইকেটে ৩০ বলে ৩৯ রানের জুটি উপহার দেন। অক্ষরকে ২০ রানে ফেরান নাসিম। এরপর ভারতের ব্যাটিংয়ে ধস নামে। অবশ্য এ জুটি ভারতকে একটা লড়াইয়ের পুঁজি এনে দিয়েছিল। সূর্যকুমার যাদব, শিভাম দুবে ও হার্দিক পান্ডিয়া নামের প্রতি সুবিচার করতে পারেননি। দলের সবচেয়ে বেশি ৪২ রান পন্তের। তিনি না থাকলে ভারত বিপদে পড়ে যেত। ডানহাতি পেসার নাসিম শাহ ও হারিস রউফ সমান তিনটি করে উইকেট নেন। আমির ২৩ রান দিয়ে নেন ২ উইকেট। আমির পন্ত ও জাদেজার (০) উইকেট পেয়েছেন। ভারত সর্বশেষ ধাক্কা খায় জাদেজার (০) উইকেট হারিয়ে। পাকিস্তান বেশ ধীরগতির ব্যাটিং শুরু করে। ভারত এক বুক আশা নিয়ে মাঠে নেমেছিল। মিশন সফলও হয় তাদের। তবে পাকিস্তান কক্ষপথেই ছিল। ১০.১ ওভারে উসমান খান যখন আউট হন, তখন স্কোর ২ উইকেটে ৫৭ রান। ডানহাতি পেসার পান্ডিয়া ও বুমরাহ ম্যাচের গতিপথ বদল করে দেন ফখর (১৩) ও রিজওয়ানকে (৩১) আউট করে। ১৪.১ ওভারে পাকিস্তান ৮০ রান তুলেছে ৪ উইকেটে। পরের ব্যাটসম্যানরা পায়ের নিচে মাটি পাননি ভারতের বজ্রকঠিন বোলিংয়ে।

ইমাদ ওয়াসিম ১৫ রানে সাজঘরে ফেরেন। শেষ ওভারে ১৮ রান দরকার হয় পাকিস্তানের। ভারতের বাঁহাতি পেসার আর্শদীপ সিং কৌশলী বল করে আটকে ফেলেন বাবরদের। এমন হার পাকিস্তানের জন্য হজম করা কঠিন হবে। চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তান প্রথমে হেরেছে যুক্তরাষ্ট্রের সঙ্গে। এবার তারা হেরে গেল ভারতের কাছে। অন্যদিকে ভারত টানা দুটি ম্যাচ জিতে সুপার এইটের পথে। আর পাকিস্তান রয়েছে বিদায়ের শঙ্কায়।

সংক্ষিপ্ত স্কোর

ভারত : ১৯ ওভার ১১৯; (রোহিত ১৩, কোহলি ৪, পন্ত ৪২, আক্সার ২০, সুরিয়াকুমার ৭, দুবে ৩, জাদেজা ০, আর্শদীপ ৯, বুমরাহ ০, সিরাজ ৭*; আফ্রিদি ৪-০-২৯-১, নাসিম ৪-০-২১-৩, আমির ৪-০-২৩-২, ইফতিখার ১-০-৭-০, ইমাদ ১৭/০, রউফ ২১/৩)।

পাকিস্তান : ২০ ওভার ১১৩/৭; (রিজওয়ান ৩১, বাবর ১৩, উসমান ১৩, ফখর ১৩, ইমাদ ১৫, শাদাব ৪, ইফতিখার ৫, আফ্রিদি ০*, নাসিম ১০*; আর্শদীপ ৩১/১, সিরাজ ১৯/০, বুমরাহ ১৪/৩, পান্ডিয়া ২৪/২, জাদেজা ১০/০, আক্সার ১১/১)।

ফল : ভারত ৬ রানে জয়ী।

ম্যাচসেরা : জাসপ্রিত বুমরাহ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close