ক্রীড়া প্রতিবেদক

  ০৯ জুন, ২০২৪

ব্যাটারদের ব্যর্থতা নিয়ে ভাবছেন না শান্ত

‘শ্রীলঙ্কা শ্রীলঙ্কা শ্রীলঙ্কা এই স্লোগানে তখন মুখরিত চারপাশ। মাত্রই বাংলাদেশের দুটি উইকেট পড়েছে তখন, ওভার শেষ দুটি বল থেকে রান আসেনি। অভাবনীয় এক জয়ের সুবাস পেয়ে লঙ্কান দর্শকরা তখন জেগে উঠেছে। ‘নাগিন ডান্স’ দিচ্ছেন তাদের কেউ কেউ। ঠিক উল্টো অবস্থা তখন বাংলাদেশের সমর্থকদের। সবাই ম্রিয়মাণ। আরো একবার আশা ভঙ্গের শঙ্কায় সবার চোখেমুখে উৎকণ্ঠার ছাপ। একটু পরই আবার উল্টো চিত্র। দাসুন শানাকার ফুল টসে মিড উইকেট দিয়ে বল গ্যালারিতে পাঠালেন মাহমুদউল্লাহ। গ্যালারির ছবিটাও পাল্টে গেল একটি পলকেই। এবার লাল-সবুজের গর্জনে কেঁপে উঠল যেন গোটা গ্র্যান্ড প্রেইরি এলাকা। শ্রীলঙ্কার নীল জার্সি গায়ে চাপানো হাজারও দর্শক তখন ডুবে গেলেন নীল বেদনায়। পেন্ডুলামের মতো দুলতে থাকা ম্যাচের ভাগ্য বাংলাদেশের দিকে হেলে পড়ল ওই ছক্কাতেই।

মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ ও রিশাদ হোসেনের চমৎকার বোলিংয়ে শ্রীলঙ্কাকে অল্পতেই আটকে দেয় বাংলাদেশ। সহজ লক্ষ্য তাড়া করতে নেমেও ২ উইকেটে জয় পেতে হয়েছে নাজমুল হোসেন শান্তর দলকে। স্বস্তির জয়ে দুই পয়েন্ট নিয়ে বিশ্বকাপ শুরু করলেও ব্যাটিং ভালো না হওয়ার কথা অকপটে স্বীকার করলেন বাংলাদেশের অধিনায়ক। বাংলাদেশের ম্যাচ মানেই যেন টপ অর্ডারের ব্যর্থতা। সবশেষ কয়েক মাসে ধারাবাহিকভাবে ভালো করতে পারছেন না লিটন দাস, সৌম্য সরকার কিংবা নাজমুল হোসেন শান্তরা। জিম্বাবুয়ে, যুক্তরাষ্ট্রের পর ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচেও সুবিধা করতে পারেননি তাদের কেউই। বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেও দেখা গেছে ব্যাটিং বিপর্যয়।

১২৫ রানের লক্ষ্য তাড়ায় ধনাঞ্জয়া ডি সিলভার প্রথম ওভারেই ফেরেন সৌম্য। আরেক ওপেনার তানজিদ হাসান তামিমও ফিরেছেন দ্রুতই। দ্রুত ২ উইকেট হারিয়ে বাংলাদেশ যখন বিপদে তখন আউট হয়েছেন অধিনায়ক শান্তও। তবে বিপদ কেটেছে লিটন দাস ও তাওহীদ হৃদয়ের ব্যাটে। বোলিংয়ের প্রশংসা করলেও বাংলাদেশের ব্যাটিং ভালো না হওয়ার কথা জানিয়েছেন শান্ত। ম্যাচ শেষে এ প্রসঙ্গে বাংলাদেশের অধিনায়ক বলেন, আমরা সবাই জানতাম এই ম্যাচ কত গুরুত্বপূর্ণ। আমরা বোলিংয়ে শুরুটা ভালো পাইনি।

সবাই অনেক দৃঢ়তা দেখিয়েছে। কিন্তু ব্যাটিং ভালো হয়নি। তবে এই ধরনের উইকেটে বা চাপের ম্যাচে এ রকম হবে। কারণ ওদের জন্যও অনেক গুরুত্বপূর্ণ ম্যাচ ছিল। ওরাও অনেক চেষ্টা করেছে। দিন শেষে দুইটা পয়েন্ট পেয়েছি, এজন্য ভালো লাগছে। সাম্প্রতিক সময়ের পাশাপাশি শ্রীলঙ্কার বিপক্ষেও ভালো করতে পারেননি বাংলাদেশের টপ অর্ডার ব্যাটাররা। তবে শান্তর কাছে সব ছাপিয়ে জয়ই গুরুত্বপূর্ণ। দুই পয়েন্ট পাওয়ায় বাংলাদেশের অধিনায়কের টপ অর্ডারের ব্যর্থতাতেও চিন্তার কিছু দেখছেন না। সেই সঙ্গে জানান, প্রতিদিন সবাই ভালো খেলবে না। শান্ত বলেন, ‘আমার মনে হয় না চিন্তার খুব বেশি কারণ আছে। কারণ চাপের ম্যাচ ছিল। দিন শেষে আমরা জিততে চেয়েছি। ফলের কথা চিন্তা করলে আমরা দুটি পয়েন্ট পেয়েছি। ব্যাটসম্যানরা সবাই হয়তো জানে, আমরা ভালো খেলিনি। তবে সবাই প্রতিদিন ভালো খেলবে না।’

বিশ্বকাপের আগে যুক্তরাষ্ট্রে গিয়ে স্বাগতিক দলের কাছে ২-১ ব্যবধানে সিরিজ হেরে যায় বাংলাদেশ। যুক্তরাষ্ট্রের কাছে হার তৈরি করে বড় প্রশ্ন। দলের একাধিক ব্যাটার ছন্দহীন থাকায় সামাজিক যোগাযোগমাধ্যমে তাদের নিয়ে চলতে থাকে ট্রল। শ্রীলঙ্কাকে হারিয়ে বিশ্বকাপ শুরুর পর সেই ট্রল বন্ধ হবে কিনা নিশ্চিত নন শান্ত, তবে জানালেন তারা এসব নিয়ে আর ভাবছেন না, ‘এটা তো সামাজিক যোগাযোগমাধ্যমে যারা কথা বলে তারা বলতে পারে (ট্রল বন্ধ হবে কি না)। আমরা আসলে সামাজিক যোগাযোগমাধ্যম নিয়ন্ত্রণ করতেও পারব না। আমার মনে হয় না খেলোয়াড়রা অনেক বেশি এগুলো নিয়ে ভাবে।’ সুপার এইটে যেতে হলে পরের তিন ম্যাচের অন্তত দুটিতে জিততে হবে বাংলাদেশকে। জয় দিয়ে শুরু হলেও বাকি তিন ম্যাচের দিকে এখন নজর গোটা দলের, ‘এই জয়টা গুরুত্বপূর্ণ ছিল, পরের তিন ম্যাচও গুরুত্বপূর্ণ। নতুন করে পরিকল্পনা করে আসতে হবে। ভালো খেলা ছাড়া উপায় নেই। ব্যাটাররা যদি অবদান রাখতে পারে তাহলে ভালো করতে পারব।’

এদিকে একজন বিশেষজ্ঞ লেগ স্পিনারের জন্য বাংলাদেশের হাহাকার অনেক দিনের। জুবায়ের হোসেন লিখন থেকে শুরু করে, তানবির হায়দার ও আমিনুল ইসলাম বিপ্লবকে দিয়েও সেই শূন্যতা পূরণের চেষ্টা করেছিল বাংলাদেশ। তবে সেই চেষ্টা সফল হয়নি। দীর্ঘ অপেক্ষার পর রিশাদ হোসেনের মতো একজনকে পেয়েছে বাংলাদেশ। তিনিই জাতীয় দলের লেগ স্পিনারের চাহিদা মেটাচ্ছেন এখন। এক সময় ঘরোয়া ক্রিকেটেও তার একাদশে জায়গা হতো না। তবে সাম্প্রতিক সময়ে নিজের ব্যাটিং প্রতিভা দেখিয়ে নিয়মিত খেলছেন তিনি। ম্যাচ শেষে রিশাদ বলেছেন, নিজের সেরাটা উজাড় করে দিয়েছেন তিনি। টানা দুই উইকেট নিয়েও স্নায়ুচাপ ধরে রেখেছিলেন তিনি। রিশাদ বলেছেন, পিচ ভালো ছিল। আমি নিজের সর্বোচ্চ চেষ্টাটা করেছি। নিজের শক্তির জায়গায় অটুট থেকেছি... (হ্যাটট্রিকের সম্ভাবনার সময়) স্বাভাবিক বলই করার চেষ্টা ছিল, সামর্থ্যরে সবটুকু দিয়েছি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close