ক্রীড়া ডেস্ক

  ০৮ জুন, ২০২৪

খারাপ পিচ ও আউটফিল্ড নিয়ে বিতর্কের ঝড়

টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ শুরু হওয়ার পরই নিউইয়র্কের নতুন অস্থায়ী স্টেডিয়ামের পিচ নিয়ে একটি বিতর্ক তৈরি হয়েছে। আসলে নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের পিচ সমালোচিত হচ্ছে। এই মাঠ নিয়ে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল অর্থাৎ টুর্নামেন্ট পরিচালনাকারী আইসিসিকেও টার্গেট করা হচ্ছে। এর মাঝেই প্রশ্ন উঠেছে যে তাহলে কি এত বিতর্কের মধ্যে এই মাঠে থেকে খেলা সরিয়ে নেবে আইসিসি?

এবার এই বিষয়ে মুখ খুলেছে আইসিসি। এত বিতর্ক সত্ত্বেও নিউইয়র্কের বাইরে টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪-এর ম্যাচ আয়োজনের কোনো পরিকল্পনা নেই আইসিসির।

নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪-এর প্রথম দুটি ম্যাচ খেলার পর ড্রপইন পিচগুলোর অপ্রত্যাশিত প্রকৃতি নিয়ে গুরুতর উদ্বেগ বাড়ছে। গত সোমবার শ্রীলঙ্কা এবং দক্ষিণ আফ্রিকার মধ্যে একটি ম্যাচ ছিল, যেখানে শ্রীলঙ্কা দল ৭৭ রানে আউট হয়ে যায়। যেখানে গত বুধবার ভারত আয়ারল্যান্ডকে ১০০ রানের আগেই অলআউট করে দিয়েছিল। এমন অনেক সময় ছিল যখন পিচ কিছু অ্যাকশন দেখিয়েছিল, যখন ব্যাটসম্যানরা অসম বাউন্সে সমস্যায় পড়েছিল।

বিবিসি স্পোর্টসের প্রতিবেদন অনুসারে, ভারত নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের পিচের অসম বাউন্স এবং দ্বিগতির প্রকৃতি নিয়ে প্রশ্ন তুলেছে। কারণ ব্যাটসম্যানদের নিরাপত্তা চাপের মুখে পড়েছে। যদিও ভারত আইসিসির কাছে আনুষ্ঠানিক কোনো অভিযোগ করেনি। ৯ জুন একই মাঠে ভারত ও পাকিস্তানের মধ্যে একটি ম্যাচ হবে। যা ৩২ হাজার দর্শক ধারণক্ষমতাসহ স্টেডিয়ামের সবচেয়ে হাইভোল্টেজ ম্যাচ হতে চলেছে। এর আগে আইসিসি স্পষ্ট জানিয়ে দিয়েছে যে ম্যাচগুলো হবে শুধু নিউইয়র্কে।

এটা বিশ্বাস করা যায় যে আইসিসি প্রথমে বাতিল হওয়া ম্যাচের তথ্য বিশ্লেষণ করে সিদ্ধান্ত নিচ্ছে যে এটির যদি পদক্ষেপ নেওয়ার প্রয়োজন হয় তবে এটি কীভাবে প্রতিক্রিয়া জানাবে। তবে আইসিসি কর্মকর্তারা বলেছেন যে নিউইয়র্কের কোনো খেলাকে ফ্লোরিডা বা টেক্সাসের ভেন্যুতে স্থানান্তরিত করার কোনো পরিকল্পনা নেই। এই দুটি স্টেডিয়ামেরই পিচ প্রাকৃতিক টার্ফ। এখানে ড্রপইন পিচ ব্যবহার করা হচ্ছে না। এটা বিশ্বাস করা হয় যে ভারত বনাম পাকিস্তান ম্যাচের জন্য, এমন একটি পিচ ব্যবহার করা হবে যেখানে একটিও ম্যাচ খেলা হয়নি। তবে সেই ম্যাচের আগে অন্য পিচগুলো যেভাবে খেলবে তার ওপর নির্ভর করে সেই সিদ্ধান্ত পরিবর্তন হতে পারে।

আমরা আপনাকে বলি যে আমেরিকা টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪-এর সহআয়োজক, যেখানে ৫৫টির মধ্যে ১৬টি ম্যাচের আয়োজন করা হচ্ছে। ফাইনাল ও সেমিফাইনালসহ বাকি ম্যাচগুলো ওয়েস্ট ইন্ডিজে আয়োজন করা হবে।

আপনার তথ্যের জন্য, আমরা আপনাকে বলি যে আইসিসি এখানে ২৫০ কোটি টাকা ব্যয় করে একটি স্টেডিয়াম তৈরি করেছে এবং এর জন্য অস্ট্রেলিয়ার অ্যাডিলেড থেকে ১০টি পিচ আনা হয়েছিল। এর মধ্যে চারটি পিচ টুর্নামেন্ট শুরুর কয়েক সপ্তাহ আগে নাসাউ স্টেডিয়ামে স্থাপন করা হয়েছিল। শুধু তাই নয়, এই স্টেডিয়ামের আউটফিল্ডও বাইরে প্রস্তুত করে এখানে বসানো হয়েছে। আউটফিল্ডও তেমন ভালো নয়। এমন পরিস্থিতিতে মাঠ নিয়ে প্রশ্ন উঠছে কিন্তু আইসিসিও ম্যাচ অন্য কোথাও নিয়ে যাওয়ার পক্ষে নয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close