ক্রীড় ডেস্ক

  ০৮ জুন, ২০২৪

পাকিস্তানকে হারিয়ে ইতিহাস যুক্তরাষ্ট্রের

ডালাসে স্বপ্নপূরণ হলো যুক্তরাষ্ট্রের; আর পাকিস্তান হয়তো এটাকে বছর বছর ধরে মনে রাখবে ‘ডালাস ডিজাস্টার’ হিসেবে। ম্যাচ সুপার ওভারে গড়িয়েছিল যুক্তরাষ্ট্রের হিসাব কষা রান তাড়ায়, সঙ্গে অবশ্য পাকিস্তানও সাহায্য কম করেনি। সুপার ওভারে তাদের বদান্যতা যেন অন্য পর্যায়ে চলে গেল। এলোপাথাড়ি বোলিং, জীর্ণ ফিল্ডিংয়ের মাশুল তাদের তাই গুনতে হলো কড়ায় গণ্ডায়। নিজেদের প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপেই বাজিমাত করে যুক্তরাষ্ট্র হারিয়ে বসল কোনো টেস্ট খেলুড়ে দেশকে, সেই সঙ্গে পেয়ে গেল টানা দ্বিতীয় জয়। এতে চমক দেখিয়ে রোমাঞ্চকর এক জয় তুলে নতুন ইতিহাস গড়েছে যুক্তরাষ্ট্র। ১৬০ রানের লক্ষ্যে শুরু থেকেই জয়ের মানসিকতাটা স্পষ্ট ছিল যুক্তরাষ্ট্র ব্যাটারদের মধ্যে। আমির, আফ্রিদি, নাসিমদের ভয় না পেয়ে বুঝেশুনে খেলে এগিয়ে যান দুই ওপেনার মোনাঙ্ক পাটেল ও স্টিভেন টেইলর। মোনাঙ্ক তো তৃতীয় ওভারে স্লিপে ক্যাচ দিলেও ইফতিখার ঝাঁপ দেননি বিধায় বেঁচে যান। পাওয়ার প্লের শেষ ওভারে দারুণ এক বলে উইকেটের পেছনে তালুবন্দি করিয়ে টেইলরকে ফেরান নাসিম। তার পরের বলেই উইকেটে আসা গোসকেও ফেরানোর সুযোগ তৈরি করলেও এবার ইফতিখার স্লিপে ক্যাচ ফেলে দেন। সেই গোস পরে ঠিকই গলার কাঁটা হয়ে বিধে থাকেন।

পাওয়ার প্লেতে ৪৪ রান তোলার পর যেন ওভার ও বোলার হিসাব করেই খেলে চলেছিলেন অধিনায়ক মোনাঙ্ক ও গোস। মাঝে মোনাঙ্ক কিছুটা রয়েসয়ে খেললে বাউন্ডারি বের করার দায়িত্বটা বুঝে নেন গোস। মাঝ ওভারে হারিস বা শাদাব কাউকেই চেপে বসতে দেননি তিনি। বাধ্য হয়ে বাবর ইফতিখারকে আক্রমণে আনলে সেখান থেকে গিয়ার পাল্টান মোনাঙ্কও। পরের ওভারে শাহীন আফ্রিদিকে টানা দুটো দারুণ চার-ছয়ে ফিফটিও তুলে নেন যুক্তরাষ্ট্র অধিনায়ক। ১৩-তম সেই ওভারেই দলীয় শতরান ছুঁয়ে ফেলে যুক্তরাষ্ট্র।

সেখান থেকেই যেন টনক নড়ে পাকিস্তানের। ভেতরে ঢোকা এক গুড লেংথ বলে পরের ওভারের প্রথম বলেই ২৬ বলে ৩৫ রানে থাকা গোসের স্টাম্প উপড়ে ফেলেন হারিস। পরের ওভারে প্রথম বলেই আমিরকে বেরিয়ে এসে খেলতে গিয়ে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে শেষ হয় ৩৮ বলে মোনাঙ্কের ৫০ রানের দারুণ ইনিংস। ১৪-১৯ ওভারে ৪১ রান তুলতে পারে যুক্তরাষ্ট্র; মনে হচ্ছিল স্নায়ু ধরে রেখে পাকিস্তান জয়টা পেয়েই যাচ্ছে। তবে প্রথম ম্যাচেই রেকর্ড গড়া ইনিংস খেলা অ্যারন জোনসের ভাবনায় সেসব ছিল না।শেষ ওভারে যুক্তরাষ্ট্রের দরকার ১৫ রান। হারিসের গতি যে ব্যবহার করতে পারেন সেটা তার মাথায় ছিল; সেই সঙ্গে নিজের পেশির ওপর তার আস্থাটা তার শটেই বোঝা যায়। যেই হারিস ইয়র্কার মিস করলেন ওমনি ৪র্থ বলটা মাঠছাড়া করলেন জোনস। তবু পরের বলে সিঙ্গেল নেওয়ার শেষ বলটা নিয়ে শঙ্কায় ছিলেন। অন্য প্রান্তে থাকা নিতিশও তো কম যান না! মিড অফ আর মিড অনে ফিল্ডার থাকায় মিড অফের ওপর দিয়েই শেষ বলটা উড়িয়ে পেয়ে গেলেন চার!সুপার ওভারেও শুরু থেকেই তাদের মাঝে দেখা গেল একই প্রত্যয়। আমিরকে প্রথম বলেই চার মেরে শুরু করলেন জোনস। তবে এরপর থেকেই মাঠে যেন হাস্যরসাত্মক ফিল্ডিংয়ের হিড়িক পড়ে গেল। একদিকে আমির বাঁহাতি ব্যাটারের কাছে লাইন মিস করে ওয়াইড গুনছেন তো অন্যদিকে একের পর এক ওভারথ্রো করেই যাচ্ছে পাকিস্তানি ফিল্ডাররা। শেষ বলটায় তো দুই বার ওভারথ্রো করে বসল তারা। মাত্র এক বলে বাউন্ডারি হলেও তাই সুপার ওভারে যুক্তরাষ্ট্র তুলে ফেলে ১৮ রান! সেখান থেকেই আত্মবিশ্বাস পেয়ে যায় স্বাগতিকরা। টেক কোম্পানিতে কাজ করা পার্ট টাইম ক্রিকেটার নেত্রভাল্কারের হাতে বল তুলে দেওয়া হলে প্রথম বল থেকেই লেগ সাইডের বাউন্ডারিতে দুটো ফিল্ডার রেখে ওয়াইড ইয়র্কারের পন্থায় আগান এই বাঁহাতি পেসার। ইফতিখার একবার তাকে বাগে পেয়ে বাউন্ডারি বের করলেও পরের বলেই লং অফে দুর্দান্ত ক্যাচের শিকার হয়ে থামেন তিনি। পরে শাদাব নামলে তিনিও সুবিধা করতে না পারলে পাকিস্তান আটকে যায় ১৩ রানে; আর যুক্তরাষ্ট্র মেতে ওঠে ইতিহাস গড়ার উত্তাল উদযাপনে। এদিকে ম্যাচশেষে নিজেদের শুরুর ব্যাটিংকে দোষারোপ করেছেন বাবর, ‘প্রথম ছয় ওভারে ব্যাটিংয়ে আমরা সুযোগ নিতে পারিনি। পরপর উইকেট পড়ে গেলে আপনি অবশ্যই পেছনে ঝুঁকে পড়বেন।

একজন ব্যাটার হিসেবে আপনাকে এগিয়ে আসতে হবে এবং জুটি গড়তে হবে।’ শুরুর দিকের বোলিংকেও কাঠগড়ায় তুলেছেন তারকা ডানহাতি ব্যাটার বাবর, ‘বল হাতে প্রথম ছয় ওভারে আমরা কাঙ্ক্ষিত মানের ছিলাম না। মাঝের ওভারগুলোয় আমাদের স্পিনাররাও পারেনি উইকেট আদায় করে নিতে। তো এটা আমাদের ক্ষতি করেছে।’ গ্রুপ পর্বে পাকিস্তানের পরের তিন ম্যাচ যথাক্রমে ভারত, কানাডা ও আয়ারল্যান্ডের বিপক্ষে। এমন অবস্থায় সামনে বন্ধুর পথ দেখছেন পাকিস্তানের দলনেতা, ‘আমরা শেষদিকে ঘুরে দাঁড়িয়েছিলাম। কিন্তু ভালোভাবে শেষ করতে পারিনি। ভবিষ্যতে ভালো করার চেষ্টা করব। এই ফলের কারণে পরিস্থিতি কঠিন হয়ে গেল।’

নিজেদের পারফরম্যান্সে খামতি দেখলেও প্রতিপক্ষকে প্রাপ্য কৃতিত্ব দিয়েছেন বাবর, ‘যুক্তরাষ্ট্রকে সব ধরনের কৃতিত্ব দিতে হবে। তিন বিভাগেই তারা আমাদের চেয়ে ভালো খেলেছে। সেকারণেই তারা জিতেছে।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close