ক্রীড়া ডেস্ক

  ১৬ মে, ২০২৪

হালান্ডের জোড়া গোল

ইতিহাসের আরো কাছে ম্যানসিটি

আর্লিং হালান্ডের জোড়া গোলে পরশু রাতে টটেনহাম হটস্পারকে ২-০ ব্যবধানে পরাজিত করে ইংলিশ লিগ ইতিহাসে প্রথম দল হিসেবে টানা চতুর্থ শিরোপা জয়ের পথে অনেকটাই এগিয়ে গেছে ম্যানচেস্টার সিটি।

নরওয়েজিয়ান এ ফরওয়ার্ড কেভিন ডি ব্রুইনার নিখুঁত ক্রস থেকে দ্বিতীয়ার্ধের শুরুতে সিটিকে এগিয়ে দেন। শেষ মুহূর্তে পেনাল্টি থেকে সিটির তিন পয়েন্ট নিশ্চিত করেছেন হালান্ড। এর মিনিটখানেক আগে সিটির বদলি গোলরক্ষক স্টিফান ওরটেগা প্রতিপক্ষ সন হেয়াং-মিনের একটি শট দুর্দান্ত দক্ষতায় রুখে না দিলে তখনই হয়তো সমতায় ফিলতে পারতো স্পার্সরা।

এতে পেপ গার্দিওলার দল ৩৭ ম্যাচ পর আর্সেনালের থেকে দুই পয়েন্টে এগিয়ে টেবিলের শীর্ষে অবস্থান করছে। আগামী রবিবার ইত্তিহাদ স্টেডিয়ামে ওয়েস্টহামের বিপক্ষে শেষ ম্যাচে জয়ী হতে পারলেই টানা চতুর্থ শিরোপা জয় নিশ্চিত হবে। তবে অন্য ম্যাচে এভারটনের বিপক্ষে গানার্সরা যদি শেষ ম্যাচে জয়ী হতে না পারে তাহলেও সিটির শিরোপা নিশ্চিত হবে। ইংলিশ শীর্ষ লিগে কোন দলই টানা চারবার শিরোপা জয় করতে পারেনি।

এদিকে টটেনহামের পরাজয়ে অ্যাস্টন ভিলার চতুর্থ স্থানে থেকে চ্যাম্পিয়ন্স লিগে খেলা নিশ্চিত হয়েছে। আগামী মৌসুমে প্রিমিয়ার লিগ থেকে সিটি, আর্সেনাল ও লিভারপুলের সঙ্গে ভিলাও সরাসরি ইউরোপের সর্বোচ্চ ক্লাব আসরে খেলার যোগ্যতা অর্জন করেছে।

ম্যাচ শেষে গার্দিওলা বিবিসিকে বলেছেন, ‘শেষ ম্যাচের ভাগ্য এখন আমাদের ওপর নির্ভর করছে। সবকিছুর পরও বলতে হয় শেষ ম্যাচটিই এবারের লিগের সবচেয়ে কঠিন ম্যাচ। ২০২২ সালে অ্যাস্টন ভিলার বিপক্ষেও আমাদের এমনই হয়েছিল। এছাড়া অনেক বছর আগে কিউপিআর এর বিপক্ষে ৯৩ মিনিট ২০ সেকেন্ডে সার্জিও এগুয়েরোর গোলে আমাদের জয় নিশ্চিত হয়েছিল। ওই ম্যাচগুলো এখনো স্মরণীয় হয়ে আছে।’২১ লিগ ম্যাচে অপরাজিত থাকা সিটি প্রথমার্ধে নিজেদের সেরা ফর্মের থেকে কিছুটা হলেও পিছিয়ে ছিল। ডি ব্রুইনার একটি শট ডাইভ দিয়ে রক্ষা করেন ভিকারিও। কিন্তু ৫১ মিনিটে আর শেষ রক্ষা হয়নি। বার্নার্ডো সিলভার পাস থেকে ডি ব্রুইনার ক্রসে হালান্ড দারুণ ফিনিশিংয়ে সিটিকে এগিয়ে দেন। এ সময় হাজারো স্পার্স সমর্থক চিৎকার করে বলে উঠেন, ‘আর্সেনাল তোমরা কি দেখছো।’

৬৯ মিনিটে ডি ব্রুইনা পেশীর ইনজুরিতে ও ক্রিশ্চিয়ান রোমেরোকে আটকাতে গিয়ে এডারসন মাথায় আঘাত পেয়ে মাঠ ছাড়েন। এডারসনের পরিবর্তে মাঠে নামা জার্মান গোলরক্ষক ওরটেগা মাঠে নেমেই বদলি খেলোয়াড় ডিয়ান কুলুসেভিস্কির শট রুখে দেন। ম্যাচ শেষের পাঁচ মিনিট আগে সনের শট পা দিয়ে কোনোমতে রুখে দেন ওরটেগা। ইনজুরি টাইমে পেড্রো পোরোর বিপক্ষে পেনাল্টি আদায় করে নেন বদলি খেলোয়াড় জেরেমি ডকু। স্পট কিক থেকে ৯১ মিনিটে হালান্ড দলের জয় নিশ্চিত করেন। এনিয়ে এবারের লিগে ২৭ গোল করলেন হালান্ড। গত বছরের ট্রেবল জয়ী সিটি আগামী রবিবার মৌসুমের শেষ ম্যাচের জন্য প্রস্তুতি শুরু করবে। ওই ম্যাচের পুরো ৯০ মিনিট তাদের মাথায় শুধু একটি চিন্তাই থাকবে, আরো একটি দারুণ ইতিহাসের সাক্ষী হয়ে সবাইকে পেছনে ফেলা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close