ক্রীড়া প্রতিবেদক

  ১৬ মে, ২০২৪

‘বিকল্প থাকলেও লিটনকে বদল করা হতো না’

ফর্মে না থাকলেও লিটন কুমার দাসের ওপর প্রবল আস্থা দলের, বিকল্প থাকলেও বিশ্বকাপ দলে লিটনকেই রাখা হতো বলে জানালেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। ‘একটু আগে বলছিলেন, শেষ মুহূর্তে আপনারা দলে কোনো বদল চাননি। যদি বিকল্প থাকত, তাহলে কি লিটনকে বদল করতেন?’- প্রশ্নটি শেষ হওয়ার পর এক মুহূর্ত ভাবতে হলো না নাজমুল হোসেন শান্তকে। বাংলাদেশ অধিনায়কের ঝটপট জবাব, ‘না করতাম না। কখনোই করতাম না।’ তার কণ্ঠে এতটাই দৃঢ়তা, লিটন দাসের প্রতি নিজের ও দলের প্রবল আস্থাই মিশে থাকল তাতে।

বাংলাদেশের বিশ্বকাপ দলে লিটনের জায়গা পাওয়ায় আসলে খুব বিস্ময়ের কিছু নেই। কিন্তু সাম্প্রতিক সময়ে তার যে ফর্ম আর ব্যাটিংয়ের যা অবস্থা, তাতে তাকে নিয়ে প্রশ্নেরও শেষ নেই।

দল ঘোষণার সংবাদ সম্মেলনে গত মঙ্গলবার প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন যে রকম বলেছিলেন, তাতে ইঙ্গিত ছিল- যথেষ্ট উপযুক্ত বিকল্প না থাকাতেই লিটনের ওপর আস্থা রাখতে হয়েছে তাদের। টপ অর্ডার ও কিপার-ব্যাটসম্যান হিসেবে এনামুল হকের নাম আলোচনায় এসেছিলও বলে জানান প্রধান নির্বাচক, তবে শেষ পর্যন্ত ভরসা রাখেন তারা লিটনের ওপরই।

তবে শান্ত যা বললেন, তাতে ভালো বিকল্প থাকলেও দলে টিকে যেতেন লিটন। বিশ্বকাপ যাত্রার আগে গতকাল মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে সংবাদ সম্মেলনে বাংলাদেশ অধিনায়ক বললেন, বিশ্বকাপ দলের সম্ভাব্য ছক তারা আগেই করে ফেলেছিলেন। ‘কখনোই করতাম না (লিটনকে বদল)। কারণ, এ সিরিজটি শুরু হওয়ার আগে, এমনকি তারও আগে, হয়তো শ্রীলঙ্কা সিরিজ থেকেই বিশ্বকাপে আমাদের কেমন কম্বিনেশন হবে বা কী করব, এটা নিয়ে আমরা মোটামুটি পরিষ্কার ছিলাম, দুয়েকজন ছাড়া। এজন্য আমরা চেয়েছি যে, এখান থেকে ম্যাচগুলো যত বেশি খেলে যতটা সম্ভব প্রস্তুত হয়ে বিশ্বকাপে যেতে পারি। এখানে কেউ সফল হবে, কেউ হবে না। কিন্তু এটা নিয়ে আমাদের মধ্যে এমন কোনো দ্বিধা কাজ করেনি যে, খারাপ খেলার পর হঠাৎ করে একজনকে বদলে ফেলব।’

‘এ যে সিরিজগুলো খেললাম, এগুলো পুরোটাই ছিল যে এখান থেকে আত্মবিশ্বাস নিয়ে কীভাবে এগোব বা ঘাটতিগুলো কীভাবে ঠিক করব। এটাই আমরা করার চেষ্টা করেছি।’

জিম্বাবুয়ের বিপক্ষে সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি সিরিজের তিন ম্যাচ মিলিয়ে ৪৩ বল খেলে লিটন রান করতে পেরেছেন ৩৬। পরে সিরিজের শেষ দুই ম্যাচে তাকে একাদশে রাখা হয়নি। সর্বশেষ ১০ টি-টোয়েন্টিতে তার ফিফটি নেই। তার ব্যাটিংয়ের হতশ্রী অবস্থা শুধু এ সংস্করণেই নয়। সর্বশেষ ১০ ওয়ানডেতেও তার নেই কোনো ৫০। টেস্টে সর্বশেষ সিরিজে শ্রীলঙ্কার বিপক্ষে চার ইনিংস মিলিয়ে করতে পেরেছেন ৬৭ রান। কয়েকটি ম্যাচে তার আউট হওয়ার ধরন চোখে লেগেছে খুব বাজেভাবে। ব্যাট হাতে সময়টা খুব ভালো কাটছে না স্বয়ং শান্তরও। জিম্বাবুয়ের বিপক্ষে এ সিরিজে ৫ ম্যাচ মিলিয়ে তার রান ৮১, স্ট্রাইক রেট ১০৩.৮৪।তার সামগ্রিক টি-টোয়েন্টি সামর্থ্য নিয়েও প্রশ্ন আছে অনেক। দেশের হয়ে ৩৫ টি-টোয়েন্টি খেলে তার স্ট্রাইক রেট এখনো ১১১.১৬।

‘গত বিশ্বকাপের ভালো স্মৃতি আমার আছে। ওখান থেকেই আমার ঘুরে দাঁড়ানোর শুরু। এবার যে আমি ব্যাটিং নিয়ে অনেক বেশি চিন্তিত বা খুব বেশি চিন্তা করছি, তা নয়। কঠোর যে পরিশ্রম করার বা যে জায়গাগুলোয় উন্নতি করার, তা করছি। আশা করব বা আত্মবিশ্বাস আছে যে, ভালোভাবে ঘুরে দাঁড়াব বিশ্বকাপে।’ অস্ট্রেলিয়ায় ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ১৮০ রান করেছিলেন শান্ত। দলের হয়ে ১৩০ রানও ছিল না আর কারো।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close