ক্রীড়া ডেস্ক

  ১৩ মে, ২০২৪

অস্ট্রেলিয়ার বার্তা

বিশ্বকাপের কাউন্ট-ডাউন শুরু হয় আর অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা ফর্মে ফেরেন, এ যেন অজি ক্রিকেটেরই পরম্পরা। এমন নয় যে, সারা বছরে তারা ফর্মে থাকেন না; তবে বিশ্বকাপের দামামা বেজে উঠলেই জ্বলে ওঠেন ক্রিকেটে সবচেয়ে সফল দলটির খেলোয়াড়রা। এর ব্যত্যয় ঘটেনি এবারও। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর্দা উঠতে বাকি আর মাত্র সপ্তাহদুয়েক। তার আগে নিজেদের গুছিয়ে নিচ্ছেন অজিরা। প্রতিপক্ষ দলগুলোকে বার্তা দিচ্ছেন- আমরা প্রস্তুত।

আইপিএলে প্রায় সব মৌসুমেই বিদেশিদের কোটায় আধিপত্য অস্ট্রেলিয়ানদের। এবারও একঝাঁক অভিজ্ঞ আর তরুণ অজি ক্রিকেটার মাঠ মাতাচ্ছেন ভিন্ন ফ্রাঞ্চাইজির হয়ে। দলের জয়ে অবদান রাখার পাশাপাশি যারা মূলত বিশ্বকাপের প্রস্তুতিই সারছেন এশিয়ার দেশটিতে খেলে। এদের মধ্যে অন্যতম ট্রাভিস হেড। ভারত বিশ্বকাপের নায়ক যেন দিনকে দিন ছাড়িয়ে যাচ্ছেন নিজেকে। আহমেদাবাদের ফাইনালে ভারতকে তুলোধুনো করা হেড এখন মনোযোগী টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে। মারকাটারি ব্যাটিংয়ে প্রায়ই খবরের শিরোনাম হয়েছেন সানরাইজার্স হায়দরাবাদের এই ব্যাটার।

আসরে ১১ ম্যাচ খেলে ৫৩ দশমিক ৩০ গড়ে হেড করেছেন ৫৩৩ রান। তার ওপরে আছেন কেবল রুতুরাজ গাইকোয়াড ও বিরাট কোহলি। একটা জায়গায় আবার এগিয়ে ৩০ বছর বয়সি হেড। ২০১ দশমিক ৮৯ স্ট্রাইক রেটে ব্যাটিং করে ছাড়িয়ে গেছেন কোহলি-গাইকোয়াডকে। ৪০০ বার তার বেশি রান সংগ্রাহকদের মধ্যে স্ট্রাইক রেটের দিকে থেকে সবার ওপরেই হেড।

ব্যাটিংয়ের দিক থেকে হেডের পরই আছেন মার্কাস স্টয়নিস। তবে লক্ষ্মৌ সুপার জায়ান্টসে ওপরের দিকে ব্যাট করার সুযোগ পান না এই অলরাউন্ডার। তার মধ্যে যখনই সুযোগ মিলেছে নিজেকে প্রমাণ করেছেন। ১২ ইনিংসে ৩৫ দশমিক ৫০ গড়ে তার ব্যাট থেকে এসেছে ৩৫৫ রান; সঙ্গে দেড় শ ছাড়ানো স্ট্রাইক রেট! গেল ২৩ এপ্রিল চেন্নাই সুপার কিংসের বেঁধে দেওয়া ২১১ রানের লক্ষ্যে প্রায় একাই জিতিয়েছেন দলকে। মুস্তাফিজুর রহমান, মাতিশা পাথিরানা ও রবিন্দ্র জাদেজাদের বিপক্ষে খেলেছেন ৬৩ বলে অপরাজিত ১২৪ রানের ইনিংস। এ ছাড়া কার্যকরী বোলিংয়ে দলকে প্রায় নিয়মিতই ব্রেক থ্রু এনে দিচ্ছেন অজিদের বিশ্বকাপ স্কোয়াডে থাকা এই অলরাউন্ডার।

অস্ট্রেলিয়ার বিশ্বকাপের স্কোয়াডে আছেন টিম ডেভিড। শর্টার ফরম্যাটের ক্রিকেটে বিধ্বংসী ব্যাটার হিসেবেই যার পরিচিতি। এবারের আইপিএলে তিনি খেলছেন মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে। প্রতিযোগিতার অন্যতম সফল দলটি এবার ছন্দে নেই। তবে মন্দ করছেন না টিম ডেভিড। ১৩ ইনিংসে দেড় শ ছাড়ানো স্ট্রাইক রেটে ২৪১ রান।

ফর্মে আছেন এই সময়ের অন্যতম আলোচিত ব্যাটার জ্যাক ফ্রেজার ম্যাকগার্ক। মেলবোর্ন রেনেগেডসের হয়ে আলো ছড়িয়ে যার সুযোগ মেলে দিল্লি ক্যাপিটালসে। দলটির হয়ে নিজের প্রথম ম্যাচেই উত্তরটা দিয়ে দেন, কেন তাকে নিয়ে এত আলোচনা। লক্ষ্মৌর বিপক্ষে সেদিন খেলেন ৩৫ বলে ৫৫ রানের ইনিংস। আসরে এরপর আরো তিন ম্যাচে দেখা পেয়েছেন ফিফটির। সব মিলিয়ে ৭ ইনিংসে ৪৪ দশমিক ১৪ গড়ে ম্যাকগার্কের উইলো থেকে আসে ৩০৯ রান। ব্যাটিং স্ট্রাইকারেট চোখ কপালে উঠার মতো অবস্থা, ২৩৫ দশমিক ৮৭! যদিও ম্যাকগার্কের এমন পারফরম্যান্সের পর সুযোগ মেলেনি বিশ্বকাপ স্কোয়াডে। তবে কারো বদলি হিসেবে সুযোগ মিললে তিনি যে প্রস্তুত, সেটির একটি বার্তা নির্বাচকদের দিয়ে রেখেছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close