ক্রীড়া ডেস্ক

  ২১ এপ্রিল, ২০২৪

জার্মান দলের সঙ্গেই থাকছেন নাগলসম্যান

জার্মান জাতীয় দলের সঙ্গে চুক্তি নবায়ন করেছেন কোচ জুলিয়ান নাগলসম্যান। জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন (ডিএফবি) বিষয়টি নিশ্চিত করার পর ক্লাব ফুটবলে নাগলসম্যানের ফিরে আসার সম্ভাবনা শেষ হয়ে গেছে। নতুন চুক্তি অনুযায়ী নাগলসম্যান আরো দুই বছর জার্মানিতেই থাকছেন। উত্তর আমেরিকায় ২০২৬ সালের বিশ্বকাপ পর্যন্ত জার্মান দলের সঙ্গে নাগলসম্যানকে দেখা যাবে। এক বিবৃতিতে নাগলসম্যান বলেছেন, ‘এ সিদ্ধান্ত আমার মন থেকেই এসেছে। জাতীয় দলের কোচিং করানোর বিষয়টি অনেক বড় সম্মানের।’

আগামী জুন-জুলাইয়ে ঘরের মাঠে ইউরো ২০২৪ চ্যাম্পিয়নশিপ আয়োজনের মাত্র কয়েক সপ্তাহ আগে জাতীয় দলের কোচের সঙ্গে চুক্তি নবায়নের ঘোষণা দিল জার্মানি। সাম্প্রতি দুটি প্রীতি ম্যাচে ফ্রান্স ও নেদারল্যান্ডকে হারানোর পর সমর্থকদের উত্তেজনা দেখে চুক্তি নবায়নের বিষয়ে অনুপ্রেরণা পেয়েছেন বলে নাগলসম্যান স্বীকার করেছেন।

গ্রীষ্মে ইউরো আসর শেষ হবার পরেই নাগলসম্যানের সঙ্গে জাতীয় দলের চুক্তির মেয়াদ শেষ হয়ে যেত। এ সম্পর্কে নাগলসম্যান বলেছেন, ‘এখন আমরা সবাই মিলে ঘরের মাঠে একটি সফল ইউরো শেষ করতে চাই।’ জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন (ডিএফবি) আগে থেকেই নাগলসম্যানের ওপর সন্তুষ্ট ছিল। যে কারণে তার সফঙ্গ চুক্তির বিষয়টি সময়ের ব্যাপার ছিল বলে এক বিবৃতিতে জাতীয় দলের পরিচালক রুডি ফয়লার মন্তব্য করেছে। কিংবদন্তি এ সাবেক স্ট্রাইকার বলেছেন, ‘নাগলসম্যান একজন দুর্দান্ত টেকনিশিয়ান, যার মধ্যে শুধু ফুটবলের অসাধারণ জ্ঞানই নেই বরং দলের প্রতিটি খেলোয়াড়কে অনুপ্রাণিত করার ও সামনে এগিয়ে নিয়ে যাবার চালিকাশক্তিও রয়েছে।’

ডিএফবি সভাপতি বার্নাড নয়্যেনডর্ফ এক বিবৃতিতে বলেছেন, ‘জার্মান জাতীয় দলের সঙ্গে থেকে যাবার সিদ্ধান্ত একটি শক্তিশালী বার্তাই আমাদের দিয়েছে। চুক্তি বৃদ্ধির অর্থ হচ্ছে ইউরো ২০২৪-এর পরেও জার্মানি তাদের মান বাড়ানোর বিষয়ে সুষ্ঠু পরিকল্পনা করতে পারবে।’ ইউরো ২০২৪ শেষ হবার সঙ্গে সঙ্গে নাগলসম্যান ক্লাব ফুটবলে ফিরছেন। এক বছরের কম সময়ের আগে বায়ার্ন মিউনিখ ছাড়ার পরেই আবারও ক্লাবে ফিরে আসার সম্ভাবনা নাগলসম্যানের চুক্তি নবায়নের মাধ্যমে শেষ হয়ে গেছে। ৩৬ বছর বয়সি নাগলসম্যানকে ঘিরে বিশ্বের অনেক শীর্ষ ক্লাবই বেশ আগ্রহী ছিল। বিশেষ করে আবারও বায়ার্নে ফিরে আসার ব্যাপারে জোর গুঞ্জন ছিল। ফর্মহীনতায় ভুগতে থাকা নাগলসম্যানকে গত বছর মার্চে ছাঁটাই করেছিল বায়ার্ন।

নাগলসম্যানের স্থানে সাবেক চেলসি বস থমাস টাচেলকে নিয়োগ দেয় বায়ার্ন। কিন্তু টাচেল এসেও জার্মান জায়ান্টদের ভাগ্য ফেরাতে পারেননি। এ বছর টাচেলের অধীনে বায়ার্ন বুন্দেসলিগা শিরোপা বায়ার লেভাকুসেনের কাছে হারিয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close