ক্রীড়া ডেস্ক

  ২০ এপ্রিল, ২০২৪

জিতেও শিরোপার স্বপ্ন শেষ লিভারপুলের

প্রান্তসীমায় আসা মৌসুমের সুসময়ে লিভারপুল ছাড়ার অগ্রিম ঘোষণা দিয়েছিলেন ইয়ুর্গেন ক্লপ। ওই সময় ট্রেবল জয়ের হাতছানি ছিল অল রেডদের। স্রেফ এক সপ্তাহের ব্যবধানে সব ধূসর হয়ে গেল। ইংলিশ প্রিমিয়ার লিগের শীর্ষস্থান হারিয়ে তিনে নেমে গেছে ক্লপের দল। সেখানে অবশ্য এখনো শিরোপা দৌড়ে আছে তারা। কিন্তু ইউরোপের দ্বিতীয় সারির টুর্নামেন্ট ইউরোপা লিগের শিরোপা স্বপ্ন শেষ হয়ে গেল লিভারপুলের। বৃহস্পতিবার রাতে কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে আটালান্টার বিপক্ষে ১-০ গোলের জয়ও তাদের বিদায় ঠেকাতে যথেষ্ট ছিল না। কারণ, ঘরের মাঠ অ্যানফিল্ড স্টেডিয়ামে লিভারপুলের আসল সর্বনাশ হয়ে গেছে।

ঠিক সাত দিন আগে মার্সিসাইডে এসে লিভারপুলকে ৩-০ গোলে বিধ্বস্ত করেছিল আটালান্টা। তাই দ্বিতীয় লেগ হেরেও সমস্যা হয়নি তাদের। দুই লেগ মিলিয়ে ৩-১ গোলে এগিয়ে থেকে শেষ চারের টিকিট কাটল ইতালিয়ান ক্লাবটি। লিভারপুলের সঙ্গে বিদায় নিয়েছে আরেক জায়ান্ট এসি মিলানও। অল ইতালিয়ান লড়াইয়ে ফের হেরেছে তারা।

এদিকে প্রথম লেগে দলের পরাজয়ের পর প্রচণ্ড হতাশা প্রকাশ করেছিলেন ক্লপ। দ্বিতীয় লেগে দলের খেলা অবশ্য মনে ধরেছে কোচের। নিজেদের কাজ অনেক কঠিন বানিয়ে ফেলেছিলাম আমরা (প্রথম লেগের পর)। তবে অনেক দিনের মধ্যে এ খেলাটি ভালো লেগেছে আমার। ছেলেরা যে নিবেদন, তাড়না ও শক্তি দেখিয়েছে, তা অসাধারণ। দ্বিতীয় লেগের সপ্তম মিনিটেই মোহামেদ সালাহর পেনাল্টি গোলে এগিয়ে যায় লিভারপুল। ঘুরে দাঁড়ানোর একটি সম্ভাবনাও তৈরি হয় তাতে। তবে শেষ পর্যন্ত আর নাটকীয় কিছু করতে পারেনি ক্লপের দল।

এ মৌসুম শেষেই ক্লাব ছাড়ার ঘোষণা অনেক আগেই দিয়ে রেখেছেন ক্লপ। লিভারপুলের হয়ে তাই ইউরোপিয়ান প্রতিযোগিতায় তার পথচলার সমাপ্তি এখানেই। এখন লিগ জিতেই শেষটা রাঙাতে চান তিনি। ইউরোপা থেকে বিদায়ে এ ইতিবাচকতাই খুঁজে নিচ্ছেন কোচ। মিশ্র অনুভূতি এখন। অবশ্যই আমাদের চাওয়া ছিল ডাবলিনে যাওয়া (ফাইনালে)। তা হয়নি। খুবই হতাশ যে আমরা যেতে পারিনি (পরের ধাপে)। তবে আমরা ভেঙে পড়িনি বা ক্ষুব্ধ নই। এখন একটিই প্রতিযোগিতা আছে আমাদের জন্য। আমরা সব মনোযোগ প্রিমিয়ার লিগে দিতে পারি এবং সেটিই আমরা করব। তাজা হয়ে ওঠার জন্য কয়েকটি দিন পাব আমরা। এরপর খেলব ফুলহ্যামের সঙ্গে। ম্যাচটি ‘ট্রিকি’ হতে পারে, তবে আমরা নিজেদের সবটুকু উজাড় করে দেব। এটাই এখন আমাদের প্রতিযোগিতা।

প্রিমিয়ার লিগেও সর্বশেষ ম্যাচে ক্রিস্টাল প্যালেসের কাছে হেরে গিয়ে নিজেদের কাজ কঠিন করে ফেলেছে লিভারপুল। শিরোপার ভাগ্য এখন তার তাদের নিজেদের হাতে নেই। ওই ম্যাচের আগেও শীর্ষে থাকা লিভারপুল এখন ৭১ পয়েন্ট নিয়ে আছে পয়েন্ট তালিকার তিনে। সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে এগিয়ে থেকে দুইয়ে আর্সেনাল। ৭৩ পয়েন্ট নিয়ে শীর্ষে ম্যানচেস্টার সিটি। লিগের ম্যাচ বাকি আছে আর ছয়টি। রবিবার ফুলহ্যামের মাঠে খেলবে লিভারপুল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close