ক্রীড়া প্রতিবেদক

  ১৮ এপ্রিল, ২০২৪

‘আইপিএল থেকে মুস্তাফিজের শেখার কিছুই নেই’

মুস্তাফিজুর রহমানের শেখার অধ্যায় শেষ হয়ে গেছে। আইপিএল খেলে তার আর শেখার কিছু নেই বলে মন্তব্য করেছেন বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস। মুস্তাফিজের কাছ থেকে বরং আইপিএলের খেলোয়াড়রা শিখতে পারেন বলে মত তার। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ সামনে রেখে আইপিএল থেকে মুস্তাফিজকে ফেরানো ওয়ার্ক লোড ম্যানেজমেন্টের অংশ বলে জানিয়েছেন তিনি। আইপিএলে এবার চেন্নাই সুপার কিংসের হয়ে খেলছেন মুস্তাফিজ। শুরু থেকে ভালো খেলে বাঁহাতি পেসার ৫ ম্যাচে ১০ উইকেট নিয়েছেন তিনি। তবে পুরো আইপিএল তাকে খেলার অনুমতি দিচ্ছে না বিসিবি। ১ মে পর্যন্ত খেলে দেশে ফিরবেন ২ মে। ৩ মে চট্টগ্রামে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে খেলার কথা তার।

টি-টোয়েন্টি বিশ্বকাপ না খেলা জিম্বাবুয়ের থেকে আইপিএল খেলা ভালো হতো কিনা এ প্রশ্ন উঠছে। বুধবার মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে এ ব্যাপারে প্রশ্ন করা হলে জালাল ইউনুস ঝাঁজালো কণ্ঠে তার প্রতিক্রিয়া দেন, বলেন ‘মুস্তাফিজের আইপিএলে খেলে শেখার কিছু নেই। মুস্তাফিজের শেখার সময় পার হয়ে গেছে বরং মুস্তাফিজ থেকে শিখতে পারে আইপিএল খেলোয়াড়রা। এতে বাংলাদেশের কোনো লাভ হবে না। মুস্তাফিজের কাছে পেলে অন্যদের সুবিধা হবে।’ আইপিএলের সময় আন্তর্জাতিক ক্রিকেটের ব্যস্ততা থাকে একদমই কম। পাকিস্তানের বিপক্ষে নিউজিল্যান্ড এ সময়ে টি-টোয়েন্টি সিরিজ খেলবে। কিন্তু সিরিজটিতে নিউজিল্যান্ডের প্রথম সারির তারকারা খেলবেন না আইপিএলের কারণেই। ট্রেন্ট বোল্ট, কেইন উইলিয়ামসন, ড্যারেল মিচেলসহ ৯ ক্রিকেটারকে ছাড়া বাকিদের নিয়ে দল দিয়েছে কিউইরা।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের চিন্তা এক্ষেত্রে ভিন্ন। বিশ্বকাপে সুযোগ না পাওয়া জিম্বাবুয়ের বিপক্ষেও পুরো শক্তির দলই খেলাবে বিসিবি। জালাল ইউনুস অবশ্য মনে করেন, আইপিএলে খেলার যে ধকল আছে সেটা একজন ক্রিকেটারকে ক্লান্ত করে তুলে। মুস্তাফিজকে সেই ক্লান্তি থেকে বাঁচাতে চাইছেন তারা, ‘আইপিএল আপনাদের কাছে মনে হয় শুধু ৪ ওভারের খেলা। কিন্তু এটা কি জানেন কতটা ধকল নিতে হয়? খেলা শেষে রাত ১টায় এয়ারপোর্টে ঘুমিয়ে থেকে তাদের ট্রাভেল করতে হয়, এটা অনেক কষ্ট। তারা চাইবে মুস্তাফিজ থেকে শতভাগ নেওয়ার জন্য। মুস্তাফিজের ফিটনেস, স্বাস্থ্য এসব নিয়ে তাদের মাথা ব্যথা নেই, কিন্তু আমাদের আছে। মুস্তাফিজকে এখানে ফেরানোর কারণ শুধু জিম্বাবুয়ে সিরিজের জন্য নয়। জিম্বাবুয়ে সিরিজে আমরা তাকে ওয়ার্ক লোড ঠিক রেখে খেলাব।

আইপিএলে থাকলে সেই পরিকল্পনা হবে না। ক্রিকেট বোর্ডের প্রভাবশালী এ পরিচালকের মতে, ‘মুস্তাফিজের শেখার আর কিছুই বাকি নেই, মুস্তাফিজের শেখার অধ্যায় শেষ। তাকে শেখানোর আর কোনো দরকার নেই। সে সাত-আট বছর ধরে ক্রিকেট খেলে। আইপিএলে খেলে। তো লাভবান তারা হবে, আমরা হব না।’ দেশে ফেরানোর পর মুস্তাফিজকে জিম্বাবুয়ে সিরিজের খেলানো নাও হতে পারে বলেও জানিয়েছেন তিনি, ‘মুস্তাফিজকে দেশে ফিরিয়ে আনা মানেই যে আমরা তাকে জিম্বাবুয়ে সিরিজে খেলাব তা নয়। আমরা তাকে ওয়ার্ক লোড (ম্যানেজমেন্ট) দিব, চাপ কমাব, দলের সঙ্গে থাকবে, বোঝাপড়া বাড়বে। বিশ্বকাপের মতো একটা বড় ইভেন্টে যাচ্ছে, যাওয়ার আগে তো অ্যাডজাস্ট করতে হবে। ফিট থাকতে হবে। আমাদের তাকে দরকার। সতেজ মুস্তাফিজকে চাই।’

এদিকে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) চলতি আসরে বল হাতে দারুণ ছন্দে আছেন কাঁটার মাস্টার মুস্তাফিজুর রহমান। চেন্নাই সুপার কিংসের হয়ে এখন পর্যন্ত ৫ ম্যাচ খেলে ১০ উইকেট শিকার করেছেন তিনি। টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট শিকারির তালিকাতে ওপরের দিকেই রয়েছেন দ্য ফিজ। এবারের আইপিএলে মুস্তাফিজের অনাপত্তিপত্র দেওয়া হয়েছিল ৩০ এপ্রিল পর্যন্ত। পরবর্তীতে তাকে আরো একদিন বেশি থাকার সুযোগ করে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আগামী ১ মে নিজেদের দশম ম্যাচ খেলতে নামবে চেন্নাই। পাঞ্জাব কিংসের বিপক্ষে অনুষ্ঠিতব্য ওই ম্যাচটিতে খেলতে পারবেন মুস্তাফিজ।

সব ঠিক থাকলে সে ম্যাচটি খেলে ২ মে বাংলাদেশে ফিরবেন মুস্তাফিজ। আইপিএলে এ পেসারের খেলা প্রসঙ্গে জাতীয় দলের প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন বলেন, ‘বিশেষ উদ্দেশ্য থেকেই মুস্তাফিজকে নিয়েছে চেন্নাই। ওদের নিজেদের উইকেটে কার্যকরী হবে ভেবেই ওকে নেওয়াটা দারুণ এক সিলেকশন ছিল।’ তিনি আরো বলেন, ‘সবাই মুস্তাফিজের রিস্ট ওয়ার্ক নিয়ে কথা বললেও চেন্নাইয়ের উইকেটে যে ওর বল গ্রিপ করছে, সেটি নিয়ে খুব কমই কথা হচ্ছে। সব জায়গায়, বিশেষ করে বিশ্ব আসরে এ রকম উইকেট পাওয়ার নিশ্চয়তা নেই। মুস্তাফিজ সব জায়গাতেই একই রকম ধারাল হবে না হয়তো।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close