ক্রীড়া ডেস্ক

  ১৬ এপ্রিল, ২০২৪

লেভারকুসেনের কাছে রাজত্ব হারাল বার্য়ান

উৎসবের মঞ্চ প্রস্তুত ছিল জাবি আলোনসো ও তার অপ্রতিরোধ্য শিষ্যদের জন্য। কানায় কানায় পূর্ণ স্টেডিয়ামে খেলোয়াড়রা মেলে ধরল মৌসুমজুড়ে দেখিয়ে চলা দুর্দান্ত ফুটবলের প্রতিচ্ছবি। সে দাপটে ছারখার হয়ে গেল প্রতিপক্ষ। অবসান হলো বায়ার্ন মিউনিখের টানা ১১ বছরের রাজত্বের। প্রথমবারের মতো জার্মান বুন্দেসলিগার শিরোপা জয়ের সীমাহীন আনন্দে মাতোয়ারা হলো বেয়ার লেভারকুসেন। গত রবিবার রাতে ঘরের মাঠ বে অ্যারেনায় ভের্দার ব্রেমেনকে ৫-০ গোলে বিধ্বস্ত করেছে লেভারকুসেন। প্রথমার্ধে পেনাল্টি থেকে ভিক্টর বোনিফেসের লক্ষ্যভেদে এগিয়ে যাওয়ার পর দ্বিতীয়ার্ধে একচ্ছত্র আধিপত্য দেখায় ক্লাবটি। গ্রানিত জাকা ব্যবধান দ্বিগুণ করার পর হ্যাটট্রিকের স্বাদ নেন তরুণ জার্মান ফরোয়ার্ড ফ্লোরিয়ান ভিরৎজ। পাঁচ ম্যাচ হাতে রেখেই চ্যাম্পিয়ন হলো চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে এখন পর্যন্ত অপরাজিত থাকা লেভারকুসেন। ২৯ ম্যাচে ২৫ জয় ও ৪ ড্রতে তাদের অর্জন ৭৯ পয়েন্ট। সমান ম্যাচ খেলে দুইয়ে থেকে বায়ার্ন পেয়েছে ৬৩ পয়েন্ট। গোল ব্যবধানে পিছিয়ে থাকা ভিএফবি স্টুটগার্টের পয়েন্টও ২৯ ম্যাচে ৬৩।

বুন্দেসলিগার গত ১১ মৌসুমের প্রতিটিতেই চ্যাম্পিয়ন হয়েছিল বায়ার্ন। বিষয়টা এমন হয়ে দাঁড়িয়েছিল যে, ১৮টি ক্লাব লিগ শুরু করবে এবং শেষে শিরোপার উল্লাস করবে বাভারিয়ানরা। সেই ধারায় এবার ছেদ টানল লেভারকুসেন। ‘নেভার-কুসেন’ বলে একটি অনাকাঙ্ক্ষিত তকমা জড়িয়ে আছে লেভারকুসেনের সঙ্গে। ইংরেজি শব্দ ‘নেভার’ বলতে বাংলায় বোঝায় ‘কখনোই না’। প্রায় ১২০ বছর আগে প্রতিষ্ঠিত ক্লাবটির বুন্দেসলিগাসহ অন্য শিরোপা জিততে না পারার দিকে ইঙ্গিত করতেই এটি ব্যবহার করে আসছেন নিন্দুকরা। এর আগে পাঁচবার তারা রানার্সআপ হয়েছিল বুন্দেসলিগায়। এর মধ্যে রয়েছে সেই ‘অভিশপ্ত’ ২০০১-০২ মৌসুম।

সেবার বুন্দেসলিগায় দ্বিতীয় হওয়ার পাশাপাশি জার্মান কাপ ও উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে রানার্সআপ হয়েছিল লেভারকুসেন। অর্থাৎ এক মৌসুমেই তিনটি শিরোপা হয়েছিল হাতছাড়া। লেভারকুসেনের কোচ হওয়ার পর স্রেফ দ্বিতীয় মৌসুমেই সেই তকমা মুছে দিলেন বিশ্বকাপজয়ী সাবেক স্প্যানিশ মিডফিল্ডার আলোনসো।

এর আগে কোনো শিরোপাই যে লেভারকুসেন জেতেনি তা নয়। তবে সংখ্যার হিসেবে মাত্র দুটি। ১৯৯২-৯৩ মৌসুমে তারা উঁচিয়ে ধরেছিল ডিএফবি-পোকাল (জার্মান কাপ)। তারও পাঁচ বছর আগে তারা জিতেছিল উয়েফা কাপ (বর্তমান উয়েফা ইউরোপা লিগ)। অর্থাৎ ৩১ বছর ধরে শিরোপাখরায় ভুগছিল তারা। সেই ব্যর্থতার শিকল এবার ভাঙা পড়ল। চ্যাম্পিয়ন হওয়ার পথে বুন্দেসলিগার কোনো মৌসুমে টানা ২৯ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড গড়ল লেভারকুসেন। কোচ পেপ গার্দিওলার অধীনে ২০১৫-১৬ মৌসুমে টানা ২৮ ম্যাচ না হারার আগের কীর্তিটি গড়েছিল বায়ার্ন। আরো একটি রেকর্ডে ভাগ বসিয়েছে লেভারকুসেন। সব প্রতিযোগিতা মিলিয়ে চলমান মৌসুমে এখন পর্যন্ত ৪৩ ম্যাচ অপরাজিত তারা। ২০১১-১২ মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে টানা সমান সংখ্যক ম্যাচ অপরাজিত থাকার কীর্তিটি প্রথম ক্লাব হিসেবে গড়েছিল ইতালির জুভেন্তাস।

এদিকে দুই বছর আগে যে দলকে অবনমন থেকে বাঁচানো চ্যালেঞ্জ ছিল আলানসোর, সেই দল শিরোপা জিতে যাবে দুই বছর পর এমন আশাবাদ পাঁড় সমর্থকদেরও ছিল না হয়তো। ২০২২ সালে যখন কোচ হিসেবে বায়ার্ন লেভারকুসেনের দায়িত্ব নেন জাবি আলোনসো তখন তলানিতে ধুঁকছিল লেভারকুসেন। জার্মান বুন্দেসলিগায় তাদের অবস্থান ছিল ১৭ নম্বরে। দিন বদলের অদ্ভুত গল্প লিখে সেই ক্লাবই এখন জার্মানির সর্বোচ্চ আসরের চ্যাম্পিয়ন।

ক্লাবের ১২০ বছরের ইতিহাসের সেরা সাফল্য এনে স্প্যানিশ কোচ বললেন, অবিশ্বাস্য অনুভূতিতে ভাসছেন তিনি। দুই বছর আগে যে দলকে অবনমন থেকে বাঁচানো চ্যালেঞ্জ ছিল আলানসোর, সেই দল শিরোপা জিতে যাবে দুই বছর পর এমন আশাবাদ পাঁড় সমর্থকেরও ছিল না হয়ত। রবিবার রাতে ঘরের মাঠ বে অ্যারেনায় ভের্দার ব্রেমেনকে ৫-০ গোলে বিধ্বস্ত করে শিরোপা জেতার আনন্দে ভাসে লেভারকুসেন। ম্যাচ শেষ হওয়ার আগেই হাজার হাজার সমর্থক মাঠে প্রবেশ করে ভাসতে থাকেন উৎসবে। বুন্দেসলিগা মানেই এতদিন ছিল বায়ার্ন মিউনিখের দাপট। তাদের সঙ্গে পাল্লা দিয়ে মাঝেমধ্যে বুরুশিয়া ডর্টমুন্ড, আরবি লাইপজিগও রাখত ভূমিকা। লেভারকুসেন সেই দিক থেকে আড়ালের দল। আড়াল থেকে বেরিয়ে তারা এবার কেড়ে নিয়েছে সব আলো।

শিরোপা জেতার পর প্রতিক্রিয়া জানাতে গিয়ে কোচ আলোনসো ভাসছেন আনন্দে, ‘ক্লাবের জন্য এটা বিশেষ মুহূর্ত। ১২০ বছর পর প্রথমবার বুন্দেসলিগা জিততে পারা অন্যরকম ব্যাপার। ছেলেরা সবাই পারফর্ম করেছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close