ক্রীড়া ডেস্ক

  ০১ এপ্রিল, ২০২৪

বার্সার জয়ে চাপে রিয়াল

আন্তর্জাতিক বিরতি থেকে ফিরেই রিয়াল মাদ্রিদকে চাপে রাখল বার্সেলোনা। শনিবার রাতে ঘরের মাঠে ১০ জনের লাস পালমাসকে ১-০ গোলে হারিয়েছে জাভি হার্নান্দেজের দল। লিগের চলতি মৌসুমে এটা বার্সার টানা তৃতীয় ও সব মিলিয়ে ২০তম জয়। এ জয়ে পয়েন্ট তালিকার শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদের সঙ্গে পয়েন্ট ব্যবধান কমিয়ে পাঁচণ্ডএ নিয়ে এলো বার্সেলোনা। ৩০ ম্যাচে ৬৭ পয়েন্ট কাতালানদের। ২৯ ম্যাচে ৭২ পয়েন্ট রিয়ালের। সমান ম্যাচে ৬২ পয়েন্ট নিয়ে তিনে থাকল এ মৌসুমের চমক জিরোনা।

অলিম্পিক স্টেডিয়ামে ম্যাচের ভাগ্য নির্ধারণ হয়ে গেছে ২৪ মিনিটে। সরাসরি লাল কার্ড দেখেন লাস পালমাস গোলরক্ষক আলভারো ভায়েস। ডি-বক্সের বাইরে বেরিয়ে এসে বার্সা ফরওয়ার্ড রাফিনহাকে বাজেভাবে ফাউল করেন তিনি। তাকে বহিষ্কার করেন রেফারি। ম্যাচ শেষ হয়ে গেছে ওখানেই। কিন্তু গোলের জন্য বার্সেলোনাকে অপেক্ষা করতে হলো ৫৯ মিনিট পর্যন্ত। ম্যাচের একমাত্র ও জয়সূচক গোলটি করেছেন ব্রাজিলিয়ান তারকা রাফিনহা। ম্যাচের বাকি সময়ে ব্যবধান বাড়ানোর আপ্রাণ চেষ্টা করেও ব্যর্থ হয়েছে বার্সা। এ জন্য চাইলে নিজেদের দুর্ভাগ্যকেও দুষতে পারে তারা।

ম্যাচে গোলপোস্ট ও ক্রসবারের কারণে দুটি গোল পায়নি বার্সেলোনা। দুই অর্ধে স্বাগতিকদের দুটি গোল আবার বাতিল হয়েছে অফসাইডের কারণে। ম্যাচে লাস পালমাসের ওপর বার্সা কতটা ছড়ি ঘোরাতে পেরেছে সেটি বোঝাতে এসব তথ্যই যথেষ্ট। যদিও প্রত্যাশিত ব্যবধানে জয় পায়নি তারা। বার্সা ন্যূনতম ব্যবধানের জয়টি পেয়েছে প্রধান কোচ জাভিকে ছাড়াই। দুই ম্যাচের নিষেধাজ্ঞার কারণে এদিন ডাগ আউটে দাঁড়াতে পারেননি স্প্যানিশ কোচ। আরো এক ম্যাচ জাভিকে থাকতে হবে ডাগ আউটের বাইরে।

জয়ের ব্যবধানটা হতে পারত আরো বড়। কিন্তু বার্সেলোনার সামনে বারবার বাধা হয়ে দাঁড়ায় ক্রসবার ও পোস্ট। রবের্ত লেভানদোভস্কি ও রাফিনিয়া গোল পাননি অফসাইডের কারণে। ২৪ মিনিটে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন পালমাস গোলরক্ষক আলভারো ভায়েস। কিন্তু বেশিরভাগ সময় একজন কম নিয়ে খেলা প্রতিপক্ষের বিপক্ষেও ভাগ্য সহায় হয়নি বার্সেলোনার। অসংখ্য সুযোগ হাতছাড়ার পর দ্বিতীয়ার্ধে শিরোপাধারীরা ভাঙে ডেডলক। ৫৯ মিনিটে জোয়াও ফেলিক্সের ক্রসে হেডে জাল খুঁজে নেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রাফিনিয়া। এরপর আর গোল করতে পারেনি কোনো দলই। দুই ম্যাচের নিষেধাজ্ঞার কারণে পালমাস ম্যাচে বার্সেলোনার ডাগআউটে না থাকা জাভি মুভিস্টারকে বলেন, মৌসুম জুড়েই এমন দুর্ভাগ্য সঙ্গী তাদের।

প্রতিপক্ষের গোলরক্ষক (আলভারো ভায়েস) মাঠ ছাড়ার পর ম্যাচে আমাদের জন্য সুবিধা হয়। স্বস্তিতে জেতার জন্য আমাদের আরো গোল প্রাপ্য ছিল। তবে এ মৌসুমটা আমাদের যেমন কাটছে এ ম্যাচ যেন তার সারমর্ম। আমরা জানতাম, লাস পালমাস বেশ ওপরে রক্ষণাত্মক লাইন রেখে রক্ষণ সামলায়। তাই আমি লামিন (ইয়ামাল) ও রাফিনিয়াকে খেলিয়েছি, জায়গা তৈরি করে নিতে তারা বেশ পটু।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close