ক্রীড়া প্রতিবেদক

  ২৮ ফেব্রুয়ারি, ২০২৪

সাফ অনূর্ধ্ব-১৬ নারী দল

বাংলাদেশের লক্ষ্য চ্যাম্পিয়ন

এক মাসের ব্যবধানে আরো একটি বয়সভিত্তিক সাফ টুর্নামেন্টে অংশ নিচ্ছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ নারী ফুটবল দল। নেপালের মাটিতে আগামী মাসের শুরুর দিন বসছে সাফ চ্যাম্পিয়নশিপের এই আসর। সে লক্ষ্যে আজ ঢাকা ছাড়ছেন মেয়েরা। প্রতিযোগিতায় স্বাগতিক দল নেপাল ছাড়াও অংশ নেবে ভুটান, ভারত ও বাংলাদেশ। এ মাসেই ঘরের মাঠে এই চার দলকে নিয়ে বসেছিল সাফ অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপের লড়াই। টুর্নামেন্টে ভারতের সঙ্গে যুগ্মভাবে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে বাংলাদেশ। দলটা নতুন হলেও বাংলাদেশের লক্ষ্য এবারও চ্যাম্পিয়ন হওয়া।

ঢাকা ছাড়ার আগে গতকাল মঙ্গলবার সংবাদ সম্মেলন আয়োজন করে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। আগের প্রতিযোগিতার মতো এবারও দলের প্রধান কোচ হিসেবে থাকছেন সাইফুল বারী টিটু। তার সহকারী মোহাম্মদ মাহবুবুর রহমান লিটু ও মিরোনা। সংবাদ সম্মেলনে কথা বলেছেন প্রধান কোচ, নারী উইংয়ের প্রধান মাহফুজা আক্তার কিরন এবং সহকারী কোচ মাহবুবুর রহমান। ঘুরেফিরে সবার বক্তব্যের সারমর্ম ছিল একটাই- চ্যাম্পিয়ন হওয়া।

তবে বাংলাদেশের জন্য এবারের চ্যালেঞ্জ কিছুটা ব্যতিক্রম। ফেব্রুয়ারিতে ঘরের মাঠে সাইফুল বারীর দল চ্যাম্পিয়ন হয়েছে। এবারও তাই দলের কাছে সবার প্রত্যাশা চ্যাম্পিয়নের মুকুট নিয়ে ফেরার। এ ছাড়া এই দলটাও একেবারে নতুন। বিকেএসপি এবং জেলা পর্যায় থেকে নতুন খেলোয়াড়রা যুক্ত হয়েছেন। সেটা মনে করেই সাইফুল বারী সংবাদ সম্মেলনে বলেছেন, এই দলটা নিয়ে আমাদের চ্যালেঞ্জ ছিল, কেননা আমাদের সঙ্গে দীর্ঘদিন ধরে অনুশীলন করা খেলোয়াড় ছিল কেবল সাতজন। দুই বছর বা আরো কিছু সময় ধরে ওরা আছে। বিকেএসপির আমাদের ছয়জন খেলোয়াড় আছে। বাকি সবাই বিভিন্ন একাডেমি বা জেলা থেকে সুযোগ পেয়েছে। তাদের একসঙ্গে নিয়ে একটা ক্যামেস্ট্রি তৈরি করার সময় কম পেযেছি। তারপর অনূর্ধ্ব-১৯ দল টুর্নামেন্ট খেলেছে। এ কারণে পুরোপুরি মনোযোগটা এই দলকে নিয়ে দিতে পারিনি। টুর্নামেন্টে অংশ নেওয়ার আগে ওরা নিজেদের মধ্যে কয়েকটি ম্যাচ খেলেছে।’

সাফ অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপের মতো এবারও বাংলাদেশ প্রথম ম্যাচে পাচ্ছে নেপালকে। সাফের টুর্নামেন্টে বরাবরই শক্ত প্রতিপক্ষ হিসেবে ধরা হয় ভারতকে। তাদের মোকাবিলার আগে দলটির খেলা দেখার সুযোগ পাচ্ছে সাইফুল বারীর দল। উদ্বোধনী ম্যাচে ভুটানের বিপক্ষে খেলবে ভারত। সেটি বাংলাদেশের জন্য পরাখ করার সুযোগ কি না এবং অচেনা নেপালকে প্রথম ম্যাচে মোকাবিলার আগে দলের সামনে কতটা চ্যালেঞ্জ অপেক্ষা করছে, জানতে চাইলে সাইফুল বারী বলেন, হ্যাঁ, এটা তো ঢাকাতেও হয়েছে। কারণ একটা অনুশীলন সেশন দেখে তো সব কিছু বোঝা যায় না। এটা ম্যাচ দেখেই বোঝা যায়। এখানে ওই চ্যালেঞ্জটা থাকবে। ভারত, ভুটানের ম্যাচ তো আমরা দেখতে পারব, যেটা পরের ম্যাচে আমাদের জন্য কাজে দেবে। তবে একটা পরিষ্কার বার্তা আমি দলের কাছে দেব যে, আমাদের কাছে গুরুত্বপূর্ণ হচ্ছে আমরা মাঠে কীভাবে খেলি সেটিতে মনোযোগ ধরে রাখা। এটা যেন মাঠে ধরে রাখতে পারি।’

বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ নারী দল গোলরক্ষক ইয়ারজান বেগম, মেঘলা রানী রায়, স্বপ্না আক্তার জিলি। ডিফেন্ডার- মোমিতা খাতুন, শিউলি রায়, তানিয়া আক্তার ফোমি, মরিয়ম বিনতে হান্না, অর্পিতা বিশ্বাস অর্পিতা (অধিনায়ক), অনন্যা মুরমু বিথি, তাসপিয়া খাতুন। মিডফিল্ডার- উম্মে কুলসুম, আরিফা আক্তার, আলমিনা, বৃষ্টি রায়। ফরওয়ার্ড- রেশমি আক্তার, থুনিয়ে মারমা (সহ-অধিনায়ক), ফাতেমা আক্তার, পুজা চাকমা, সুমি, সৌরভী আক্তার প্রীতি, রানুচিং মারমা, সাথী মুনডা, আলপি আক্তার।

ফিকশ্চার

১-৩-২০২৩ : ভারত-ভুটান, বিকেল ৩টা

২-৩-২০২৩ : নেপাল-বাংলাদেশ, বিকেল ৩টা

৪-৩-২০২৪ : ভুটাননেপাল, বিকেল ৩টা

৫-৩-২০২৪ : বাংলাদেশ-ভারত, বিকেল ৩টা

৭-৩-২০২৪ : ভারত-নেপাল, বিকেল ৩টা

৮-৩-২০২৪ : বাংলাদেশ-ভুটান, বিকেল ৩টা

১০-৩-২০২৪ : ফাইনাল, বিকেল ৩টা

সব ম্যাচ বাংলাদেশ সময়ানুযায়ী।

ম্যাচের ভেন্যু নেপালের চিসাল স্টেডিয়াম

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close