ক্রীড়া ডেস্ক

  ২৫ ফেব্রুয়ারি, ২০২৪

বায়ার্নকে ছাড়িয়ে অন্য উচ্চতায় লেভারকুসেন

চেনা সেই ছন্দ বা ধার দেখা গেল না। প্রতিপক্ষকে গুঁড়িয়ে দেওয়ার সেই মানসিকতাও ফুটে উঠল না পারফরম্যান্সে। তবে অপ্রতিরোধ্য গতিতে ছুটে চলা বায়ার লেভারকুসেন জয়ের দেখা পেল ঠিকই। জয়সূচক গোল করা হোবার্ত আনড্রিস নিজেই বলেছেন, জয়টি তাদের সৌভাগ্যের ছোঁয়ায় পাওয়া। তবে এ জয়ই তাদের দলকে পৌঁছে দিল অনন্য উচ্চতায়। বুন্ডেসলিগার ম্যাচটিতে শুক্রবার মাইন্স ৫ ক্লাবকে ২-১ গোলে হারায় বায়ার লেভারকুজেন। শাবি আলোন্সোর কোচিংয়ে চলতি মৌসুমে সাড়া জাগানো দলটি এ নিয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে টানা ৩৩ ম্যাচে অপরাজিত রইল। জার্মান ক্লাবগুলোর মধ্যে টানা ৩২ ম্যাচে না হারার আগের রেকর্ড ছিল বায়ার্ন মিউনিখের।

মাইন্সের বিপক্ষে জয়ে বায়ার্নের চেয়ে ব্যবধান আরো বাড়িয়ে ১১ পয়েন্টে নিয়ে গেল লেভারকুসেন। ম্যাচ অবশ্য একটি বেশি খেলেছে তারা। তবে বায়ার্ন নিজেদের পরের ম্যাচ জিতলেও ব্যবধানটা স্পষ্টই থাকবে। ক্লাবের ইতিহাসে প্রথমবার লিগ শিরোপা জয়ের অসাধারণ সাফল্যের পথে আলোন্সোর দল ছুটছে ভালোভাবেই।

মাইন্সের বিপক্ষে ম্যাচের শুরুটা যথারীতি দারুণ করে লেভারকুসেন। তৃতীয় মিনিটেই ২০ মিটার দূর থেকে দুর্দান্ত গোলে দলকে এগিয়ে দেন গ্রানিত জাকা। গত বছর আর্সেনাল থেকে লেভারকুসেনে যোগ দেওয়ার পর সুইস এ মিডফিল্ডারের প্রথম গোল এটি। তবে চার মিনিট পরই সমতা ফেরায় মাইন্স। এ মৌসুমে যে ধরনের ছন্দময় ও সাবলিল ফুটবল খেলতে দেখা গেছে লেভারকুসেনকে, মাঠে যতটা সপ্রতিভ ও উজ্জীবিত থাকে দল, সেখানে বেশ ঘাটতি ছিল এ ম্যাচে। আক্রমণে খুব কার্যকর ছিল না তারা, রক্ষণও খুব জমাট ছিল না অন্য ম্যাচগুলোর মতো। বরং প্রতিপক্ষকে অনেক সুযোগ তৈরি করে দেয় তারা। বলের দখলে অবশ্য লেভারকুসেনই এগিয়ে ছিল। বেশ কিছু আক্রমণও করে তারা প্রথমার্ধে। তবে তাদের ফরোয়ার্ডদের ব্যর্থতার পাশাপাশি সামনে দেয়াল হয়ে দাঁড়ান মাইন্সের গোলকিপার হবিন সেন্তনার। দারুণ কয়েকটি সেভ করেন ২৯ বছর বয়সি জার্মান গোলকিপার।

তবে লেভারকুসেন শেষ পর্যন্ত জয়ের দেখা পায় সেন্তনারের ভুলেই। ৬৮তম মিনিটে আনড্রিস শট নেন বক্সের বেশ বাইরে থেকে। শটে জোর ছিল না তেমন একটা, বলা যায় সোজা গোলকিপারের কাছে। কিন্তু মাথার ওপর থেকে বল গ্রিপে নেওয়ার চেষ্টায় সেন্তনারের হাত ফসকে বল যায় জালে। সেই গোলই হয়ে থাকে ম্যাচের ভাগ্য নির্ধারক। ৮০তম মিনিটে জেসিক এনগানকাম লাল কার্ড দেখায় পরের সময়টুকু ১০ জন নিয়ে খেলতে হয় মাইন্সকে। কোনোরকমে উতরে গিয়ে তিন পয়েন্ট পাওয়ার স্বস্তি থাকলেও পারফরম্যান্সের অস্বস্তি লুকালেন না লেভারকুসেনের দ্বিতীয় গোল করা আনড্রিস।

‘নিজেদের প্রতি সৎ থাকতে হবে আমাদের এবং বলতেই হবে, আমরা ভালো খেলিনি এ ম্যাচে। কিছুটা সৌভাগ্যের ছোঁয়ায় জিতেছি আমরা। তবে তিন পয়েন্ট পাওয়া নিয়ে আমাদের অবশ্য আপত্তি নেই!’ তেবে আমরা আজকে একটু বেশি অধৈর্য ছিলাম এবং পুরোপুরি যথাযথ ছিলাম না। প্রয়োজনের সময় যথেষ্ট সমাধানও বের করতে পারিনি আমরা। আজকে অনেক বেশিই ভুল হয়েছে আমাদের।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close