ক্রীড়া প্রতিবেদক

  ২০ জানুয়ারি, ২০২৪

শরীফুলের হ্যাটট্রিক

চ্যাম্পিয়ন কুমিল্লাকে হারিয়ে ঢাকার দুর্দান্ত শুরু

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) শিরোপা ধরে রাখার লক্ষ্যে দশম আসর শুরু করেছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। তবে আসরে নিজেদের প্রথম ম্যাচে হোঁচট খেয়েছে দুর্দান্ত ঢাকার কাছে। শরীফুলের হ্যাটট্রিকের পর নাঈম শেখের দুর্দান্ত ফিফটিতে কুমিল্লাকে ৫ উইকেটে হারিয়ে মিশন শুরু করেছে মোসাদ্দেক হোসেন সৈকতের ঢাকা।

অনেকটা সাদামাটা আয়োজনে গতকাল মাঠে গড়িয়েছে বিপিএলের দশম আসর। মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দর্শক উপস্থিতি ছিল লক্ষণীয়। টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে টসে জিতে গতবারের চ্যাম্পিয়ন কুমিল্লাকে ব্যাটে পাঠায় দুর্দান্ত ঢাকা। ১৮ ওভার পর্যন্ত এক উইকেট হারালেও ধীরগতিতে রান তুলেছে তারা। নির্ধারিত ২০ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে ১৪৩ রান করে কুমিল্লা। জবাবে ব্যাট করতে নেমে শুরুটা দুর্দান্ত ১৯.৩ ওভারে ৫ উইকেট হাতে রেখেই জয় নিশ্চিত করে ঢাকা।

১৪৪ রানের লক্ষ্যে নেমে ঢাকাকে দুর্দান্ত শুরু এনে দেন মোহাম্মদ নাঈম শেখ ও দানুশকা গুনাথিলাকা। উদ্বোধনী জুটিতে ১০১ রান করেন তারা। ফিফটি পূর্ণ করে ১৩ ওভারের চতুর্থ বলে ফিরে যান নাইম। তিনটি করে চার ও ছক্কায় ৪০ বলে ৫২ রান করেন তিনি। ১৫ ওভারের তৃতীয় বলে দ্বিতীয় ব্যাটারকে হারায় ঢাকা। চারটি চার ও একটি ছক্কায় ৪২ বলে ৪১ রান করে তানভীর ইসলামের দ্বিতীয় শিকার হন গুনাথিলাকা।

১৬ ওভারের শেষ বলে দুর্দান্ত ক্যাচ ধরেন লিটন কুমার দাস। মোস্তাফিজুর রহমানের বলে ওপরে বল তুলে দেন লাসিথ ক্রসপুল্লে। উইকেটের পেছন থেকে দৌড়ে গিয়ে বল গ্লাভসবন্দি করেন লিটন। ৮ বলে ৫ রান করেন ক্রসপুল্লে। ১৯ ওভারের চতুর্থ বলে দলীয় ১৩৩ রানে সাইফ হাসানকে সরাসরি বোল্ড করে ফেরান সাইফ হাসান। ৮ বলে ৭ রান করেন সাইফ। ২০ ওভারের দ্বিতীয় মোস্তাফিজের শিকার হয়ে ফিরে যান ইরফান। ১৬ বলে ২৪ রান করেন। এরপর মোসাদ্দেককে সঙ্গী করে ইনিংসের ৩ বল বাকি থাকতে ঢাকাকে জয়ের বন্দরে পৌঁছান চতুরাঙ্গা ডি সিলভাকে। ১ বলে ৬ রান করেন সিলভা, মোসাদ্দেক ২ বলে ১ রান।

কুমিল্লার হয়ে তানভীর ইসলাম ও মোস্তাফিজুর রহমান দুটি, খুশদিল শাহ একটি করে উইকেট নেন। এর আগে কুমিল্লার ইনিংসের শেষ ওভারে আসরের প্রথম হ্যাটট্রিক তুলে নেন শরীফুল। ওভাবের প্রথম বলটি ছিল ডট। পরের দুই বলে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের পাকিস্তানি ব্যাটার খুশদিল শাহ দুটি ছক্কা হাঁকান। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে হ্যাটট্রিকের স্বাদ নেন শরীফুল। পরের তিন বলে একে একে ফেরান খুশদিল শাহ, রোস্টন চেজ ও মাহিদুল ইসলাম অঙ্কনকে।

এবারের আসরে কুমিল্লার নেতৃত্ব পাওয়া লিটন দাস ওপেনিংয়ে নেমে শুরু থেকেই ভুগেছেন। শেষ পর্যন্ত তাকে মুক্তি দেন লঙ্কান স্পিনার চতুরাঙ্গা ডি সিলভা। নাঈম শেখের হাতে ক্যাচ দেওয়ার আগে ১ চার ও ১ ছক্কায় ১৬ বলে ১৩ রান করেন। লিটনের বিদায়ের পর হাল ধরেন তাওহীদ হৃদয় ও ইমরুল। দুজনের ১০৭ রানের জুটিতে শক্ত ভিত পায় কুমিল্লা।

হৃদয় ফিফটি মিসের (৪১ বলে ৪৭ রান) হতাশা নিয়ে ফিরলেও চলতি আসরের প্রথম ফিফটি হাঁকিয়েছেন ইমরুল কায়েস। দায়িত্বশীল ব্যাটিংয়ে কুমিল্লাকে টেনে নিয়ে গেছেন তিনি। তাসকিন আহমেদের বলে শরীফুলকে ক্যাচ দিয়ে ফেরার আগে ৫৬ বলে করেছেন ৬৬ রান।

১৯ ওভারের তৃতীয় বলে ফিফটি মিসের হতাশা নিয়ে মাঠ ছাড়েন তাওহীদ হৃদয়। ১ চার ও ২ ছক্কায় ৪১ বলে ৪২ রান করে ফিরে যান তাসকিনের শিকার হয়ে। ওভারের শেষ বলে ইমরুলকে ফেরান তাসকিন। ৬টি চার ও ২টি ছক্কায় ৫৬ বলে ৬৬ রান করেন কায়েস। পরে শেষ ওভারে হ্যাটট্রিক তুলে নেন শরীফুল। ঢাকার হয়ে শরীফুল তিনটি, তাসকিন দুটি ও সিলভা একটি করে উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোর :

কুমিল্লা ভিক্টোরিয়ান্স: ২০ ওভার ১৪৩/৬ (লিটন ১৩, ইমরুল ৬৬, হৃদয় ৪৭, খুশদিল ১৩, তাসকিন ৪-০-৩০-২, শরীফুল ২৭/৩, আরাফাত ২৫/০, চাতুরাঙ্গা ২২/১, উসমান ২৮/০, গুনাথিলাকা ৯/০)

দুর্দান্ত ঢাকা: ১৯.৩ ওভার ১৪৭/৫ (গুনাথিলাকা ৪১, নাঈম ৫২, ইরফান ২৪, সাইফ ৭, মোসাদ্দেক ১*, চাতুরাঙ্গা ৬*; ফোর্ড ২৫/০, মুশফিক ১৯/০, চেইস ১৮/০, তানভির ২৭/২, মুস্তাফিজ ৩১/২, হৃদয় ৪/০, খুশদিল ১২/১)

ফল: দুর্দান্ত ঢাকা ৫ উইকেটে জয়ী

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close