ক্রীড়া ডেস্ক

  ০৬ ডিসেম্বর, ২০২৩

জিরোনার হাতে লা লিগা দাবি গার্সিয়ার

বছরের পর বছর ধরে লা লিগার শিরোপা লড়াইয়ে ফেভারিট রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। গত দুই দশকে এই দুই জায়ান্টকে চ্যালেঞ্জ জানানোর চেষ্টা করেছে আতলেতিকো মাদ্রিদ ও ভালেন্সিয়ার মতো ক্লাব। তবে তুলনামূলক কম বাজেটের কারণে তাদের রয়েছে ধারাবাহিকতার অভাব। স্পেনের শীর্ষ লিগে এবার অবশ্য দেখা যাচ্ছে নতুন প্রতিদ্বন্দ্বী। চমকজাগানিয়া পারফরম্যান্সে শিরোপার দাবিদার হয়ে উঠেছে বিখ্যাত সিটি ফুটবল গ্রুপের মালিকানাধীন দল জিরোনা। নিজেদের পরের ম্যাচে আগামী রবিবার শিরোপাধারী বার্সেলোনার মুখোমুখি হবে জিরোনা।

বেশিরভাগ ফুটবল অনুরাগী হয়তো জিরোনার এই অবস্থানকে স্রেফ মৌসুমের শুরুর বিস্ময় হিসেবে দেখতে পারে। তবে সেই দলে নেই স্পেন ও বার্সেলোনার সাবেক উইঙ্গার লুইস গার্সিয়া। তিনি জিরোনার এই উত্থানের সঙ্গে ২০১৫-১৬ মৌসুমে রূপকথার জন্ম দিয়ে লেস্টার সিটির ইংলিশ প্রিমিয়ার লিগ জয়ের মিল দেখতে পাচ্ছেন। জিরোনা এবার লা লিগা জিতবে বলেই দৃঢ় বিশ্বাস তার।

আসরে এখন পর্যন্ত একটি ম্যাচ হেরেছে জিরোনা। ১৫ ম্যাচে ১২ জয় ও দুই ড্রয়ে ৩৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে তারা। তাদের সমান পয়েন্ট নিয়ে গোল পার্থক্যে শীর্ষে রেয়াল। গতবারের চ্যাম্পিয়ন বার্সেলোনা ৪ পয়েন্ট কম নিয়ে তিনে আছে। এখন পর্যন্ত আসরে সবচেয়ে বেশি গোল করেছে জিরোনাই। বার্তা সংস্থা রয়টার্সের সঙ্গে আলাপচারিতায় জিরোনাকে নিয়ে তাই উচ্চাশার কথাই শোনালেন গার্সিয়া। ‘জিরোনা ঠিক যেন হঠাৎ উঠে এসেছে। তারা নতুন লেস্টার, তাই না? আমার মনে আছে, লেস্টারকে নিয়েও শুরুতে সবাই একইরকম কথা বলছিল, “ওহ, এরা পিছিয়ে পড়বে’’।’ ২০১৪ সালে প্রিমিয়ার লিগে উঠে আসার মৌসুমেই একের পর এক হারে ফের অবনমনের শঙ্কায় পড়ে যায় লেস্টার। খাদের কিনারা থেকে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে শেষ ৯ ম্যাচের ৭টি জিতে ১৪ নম্বরে থেকে ২০১৪-১৫ আসর শেষ করে দলটি।

পরের মৌসুমেই তাদের সেই অবিশ্বাস্য সাফল্য। কোচ ক্লাওদিও রানিয়েরির হাত ধরে ম্যানচেস্টার সিটি, টটেনহ্যাম হটস্পার, আর্সেনালকে পেছনে ফেলে ক্লাবের ইতিহাসে প্রথমবারের মতো পায় প্রিমিয়ার লিগ জয়ের স্বাদ। সেবার দ্বিতীয় স্থানে থাকা আর্সেনালের চেয়ে ১০ পয়েন্টে এগিয়ে শিরোপা জিতে নেয় তারা। জিরোনা ২০২১-২২ মৌসুমের প্লে-অফ পেরিয়ে জায়গা করে নেয় লা লিগায়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close