ক্রীড়া ডেস্ক

  ০৫ ডিসেম্বর, ২০২৩

বাংলাদেশ-নিউজিল্যান্ড টেস্ট সিরিজ

শেষটা রাঙাতে চান ইশ সোধিরা

লম্বা সময় ধরে দেশের বাইরে নিউজিল্যান্ডের ক্রিকেটাররা। বিশ্বকাপের জন্য প্রায় দুমাস থাকতে হয়েছে ভারতে। সেখান থেকে টেস্ট সিরিজ খেলতে তারা এখন বাংলাদেশে। ‘হোম সিকনেসে’ তাই প্রবলভাবে কাবু করার কথা। বাংলাদেশের কাছে প্রথম টেস্টে বিধ্বস্ত হওয়ার সঙ্গে এর সম্পর্কও খুঁজতে পারেন কেউ কেউ। তবে বাড়ি ফেরার আগের এ সময়টা বরং ঘুরে দাঁড়ানোর একটা বাড়তি প্রেরণা দেখছেন ইশ সোধি।

তার মতে, লম্বা ভ্রমণের শেষটা রাঙাতে দলের সবাই ‘সুপার মোটিভেটেড’। আর ঘুরে দাঁড়ানোর পথ খুঁজে নিচ্ছেন বাংলাদেশ দল থেকেই! সিলেট টেস্টে প্রথম ইনিংস পর্যন্ত টানটান লড়াইয়ে থাকলেও পরের ইনিংসে আর পেরে উঠেনি কিউইরা। কন্ডিশন কাজে লাগিয়ে তাদের ১৫০ রানের বড় ব্যবধানে বিধ্বস্ত করে নাজমুল হোসেন শান্তর দল।

বড় হার নিয়ে ঢাকায় ফেরার পর গতকাল সোমবার মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে অনুশীলনে আসে ব্ল্যাক ক্যাপসরা। প্রস্তুতিতে নামার আগে দলের ভাবনা জানাতে ক্যামেরার সামনে আসেন লেগ স্পিনার সোধি। তিনি জানান, এ কন্ডিশনে কীভাবে ব্যাটিং-বোলিং করতে হয় তা শিখছেন বাংলাদেশের কাছ থেকেই, ‘সিলেটে প্রথম টেস্ট হেরে পরাজিত দল নিয়ে আসা কঠিন। কিন্তু টেস্ট যত এগুচ্ছিল আমরা ছন্দ পাচ্ছিলাম। তবে আমি অনেকদিন টেস্ট খেলি না। কাজেই এ কন্ডিশনে কাজটা কঠিন। বাংলাদেশ যেভাবে খেলেছে এবং আমাদের বিধ্বস্ত করে দিয়েছে। তারা আমাদের দেখিয়েছে এসব কন্ডিশনে সফল হওয়ার পথ আসলে কেমন। আশা করছি, এ পথ অনুসরণ করব পরের ম্যাচে।’

গত কয়েক মাস ধরে সাদা বলের ক্রিকেটে ভালো সময়ই কেটেছে নিউজিল্যান্ডের। বিশ্বকাপের আগে বাংলাদেশে এসে ওয়ানডে সিরিজ জিতেছে তারা। বিশ্বকাপের শুরু থেকেই দলটি ছিল উজ্জীবিত। প্রথম চার ম্যাচে পায় টানা জয়। পরে পথ হারালেও ঠিকই সেমিতে জায়গা করে নেয়। সেমিতে গিয়ে অবশ্য আর পারেনি তারা। সোধি, রাচিন রবীন্দ্রের মতো কয়েকজন বিশ্বকাপের বেশ আগে থেকেই দলের সঙ্গে ঘুরছেন। বিশ্বকাপের পরও ঠাসা সূচির কবলে তারা। লম্বা এ সফর ঢাকা টেস্ট দিয়েই শেষ হতে চলেছে।

শেষটা হচ্ছে বলেই দলের খেলোয়াড়দের বাড়তি প্রেরণা পেতে দেখছেন তিনি, ‘ভালোভাবে শেষ করতে পারা হবে খুব সুন্দর। আপনি জানেন, অনেক দিন ধরে আমরা ঘরের বাইরে। গত ৬ মাস বেশ সফলতা ছিল। অনেক আবেগময় পরিস্থিতির মধ্য দিয়ে যেতে হয়েছে। উত্থান-পতন রোলার কোস্টারের মতো ছিল। বিশ্বকাপের সেমিফাইনালে যাওয়া, সেখানে হারা। যে পরিমাণ সময় সবাই পরিবার ও বন্ধুদের থেকে দূরে থেকেছে সে অবস্থায় শক্তভাবে শেষ করতে পারা হবে দারুণ। আমার মনে হয় ছেলেরা সুপার মোটিভেটেড।’ গতকাল সোমবার টিম হোটেল থেকে মাঠে যাওয়ার পথে কিউই ক্রিকেটারদের আলোচনার বিষয় ছিল মিরপুরে ঘুরে দাঁড়ানো আর জয় নিয়ে দেশে ফেরা, ‘হোটেল থেকে বাসে করে মাঠে আসার পথে আলোচনা শুরু হয়েছে যে কীভাবে এ কন্ডিশনে ভালো করা যায়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close