ক্রীড়া ডেস্ক

  ৩০ নভেম্বর, ২০২৩

বার্সা-সিটির রাতে মান বাঁচাল পিএসজি

বার্সেলোনার জন্য এটি স্রেফ একটি ম্যাচ ছিল না, তার চেয়েও যেন বেশি কিছু ছিল। চ্যাম্পিয়ন্স লিগে আগের দুই আসরে যে গ্রুপ পর্বই পার হতে পারেনি তারা! সেই হতাশা মোছার লড়াইয়ে পিছিয়ে পড়ে দুই পর্তুগিজের হাত ধরে দারুণভাবে ঘুরে দাঁড়াল দলটি। কষ্টের জয়ে দুই আসর পর ইউরোপ সেরার মঞ্চে নকআউট পর্বে উঠল জাভি এর্নান্দেসের দল। এদিকে ঘরের মাঠে পুরোটা সময় গলা ফাটাল পিএসজির সমর্থকরা। তবে আক্রমণভাগের একের পর এক ব্যর্থতায় ফরাসি চ্যাম্পিয়নদের সামনে চোখ রাঙাচ্ছিল পরাজয়। তাদের বিপক্ষে আরেকটি জয়ের সুবাস পাচ্ছিল নিউক্যাসল ইউনাইটেড। শেষ মুহূর্তে পাল্টে গেল চিত্র। পেনাল্টি গোলে দলকে বাঁচালেন কিলিয়ান এমবাপে।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে গত রাতে মাঠে নেমেছিল বার্সেলোনা, ম্যানচেস্টার সিটি, প্যারিস সেন্ট জার্মেই, পিএসজির মতো জায়ান্টরা। প্রথম দুদল জয়ের দেখা পেলেও কোনো মতে মান বাঁচিয়ে মাঠ ছেড়েছে প্যারিসিয়ানরা। পোর্তোকে ২-১ গোলে হারিয়েছে বার্সেলোনা। অলিম্পিক লুইস স্টেডিয়ামে জয় পেলেও প্রথমে পিছিয়ে পড়েছিল কাতালান পাড়ার ক্লাবটি। পরবর্তীতে ঘুরে দাঁড়িয়ে তুলে নিয়েছে পূর্ণ পয়েন্ট।

ঘরের মাঠে ম্যাচের ৩০ মিনিটে পিছিয়ে পড়ে বার্সেলোনা। পোর্তোর হয়ে জালে বল জড়ান ব্রাজিলিয়ান রাইট ব্যাক পেপে। দুই মিনিট পর জোয়াও ক্যানেসেলোর গোলে ম্যাচে ফেরে স্বাগতিকরা। ৫৭ মিনিটে জোয়াও ফেলিক্স গোল করলে জয় নিশ্চিত হয় লা লিগার শীর্ষ ক্লাবটি। এই জয়ে গ্রুপ ‘এইচ’ থেকে শেষ ষোল নিশ্চিত করেছে বার্সেলোনা। পাঁচ ম্যাচে চার জয় এবং এক পরাজয়ে তাদের সংগ্রহ ১২ পয়েন্ট। পরের পর্বের বাকি জায়গাটির জন্য পোর্তোর সঙ্গে লড়াই করবে শাখতার দোনেৎস্ক।

এদিকে আরবি লাইপজিগের বিপক্ষে ৩-২ গোলের জয় তুলে নিয়েছে ম্যানসিটি। এই জয়টা লম্বা সময় ধরে মনে থাকবে আকাশী নীল জার্সিধারীদের। ম্যাচের বেশিরভাগ সময় পিছিয়ে থেকেও দারুণ প্রত্যাবর্তনের গল্প লিখে শেষ হাসি হেসেছে ম্যানসিটি। ইতিহাদ স্টেডিয়ামে ম্যাচের ১৩ মিনিটে লাইপজিগকে এগিয়ে নেন বেলজিয়ান স্ট্রাইকার লোইস ওপেন্ডা। ৩৩ মিনিটে ফের লক্ষ্যভেদ করেন তিনি। ৫৪ মিনিটে ম্যানসিটির হয়ে ব্যবধান কমান হাল্যান্ড। ৭০ মিনিটে ফিল ফোডেনের কল্যাণে সমতা টানে স্বাগতিকরা। নির্ধারিত সময়ের তিন মিনিট আগে আলভারেজ গোল করলে জয় পায় ম্যানসিটি।

অন্যদিকে নিউক্যাসল ইউনাইটেডের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে পিএসজি। চেনা দূর্গ পার্ক দে প্রিন্সেসে ম্যাচজুড়ে পরাজয়ের শঙ্কায় ছিল ফরাসি লিগ ওয়ানের জায়ান্টরা। আলেক্সান্ডার ইশাকের গোলে ম্যাচের ২৪ মিনিটে লিড নেয় নিউক্যাসল। এই গোলটার ওপর দাঁড়িয়ে প্রথমার্ধের বাকি সময় এবং বিরতির পরের অংশটুকুও কাটিয়ে দেয় সফরকারী শিবির। এরপরও জয়টা তাদের ভাগ্যে লেখা ছিল না। অন্তিম মুহূর্তে গোল হজম করে পয়েন্ট ভাগ করে ফিরে গেছে নিউক্যাসল। যোগ করা সময়ের অষ্টম মিনিটে স্পট কিক থেকে জালে বল জড়ান পিএসজির তারকা স্ট্রাইকার কিলিয়ান এমবাপ্পে। তাতেই হার এড়িয়েছে স্বাগতিকরা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close