ক্রীড়া প্রতিবেদক

  ২৯ নভেম্বর, ২০২৩

জয়ের আক্ষেপের দিনে পুড়ছেন শান্তরা

দিনের প্রথম প্রহরে আকাশ যতটা সুন্দর ছিল, শেষ বিকেলে ঠিক ততটাই বিবর্ণ। হিম হিম হাওয়ায় শেষ বিকেল হয়ে গেল শীতের মতোই রুক্ষ-শুষ্ক-বিবর্ণ। বাংলাদেশ ক্রিকেট দলের ব্যাটিংয়ের মতো। সকালে যতটা সুন্দর, গোছানো; গোধূলিতে ততটাই হতশ্রী, বিদঘুটে। প্রভাতের লাল টুকটুকে সূর্য সব সময়ই উজ্জ্বল দিনের পূর্বাভাস দেয় না। যদি দিয়েই থাকতো তাহলে নিউজিল্যান্ডের বিপক্ষে সিলেট টেস্টের প্রথম দিনের স্কোর বোর্ড ভুলে যেতে চাইত না বাংলাদেশ! স্কোর বোর্ডে ৯ উইকেটে রান ৩১০। মনে হতে পারে প্রয়োজন মাফিক রান তো তুলেছে।

নিউজিল্যান্ডের বিপক্ষে সিলেট টেস্টের প্রথম দিন দারুণ এক ইনিংস খেলেছেন মাহমুদুল হাসান জয়। যদিও অল্পের জন্য সেঞ্চুরির দেখা পাননি তরুণ এ ওপেনার। দারুণ ইনিংসে মন ভরলেও সেঞ্চুরি মিসের আক্ষেপ আছে তার। ইনিংসের সূচনা করতে নেমে ১৬৬ বলে ৮৬ রানের অনবদ্য এক ইনিংস খেলেন জয়। এ ইনিংসেই প্রেরণা খুঁজে পায় বাংলাদেশ। ভিন্ন ভিন্ন উইকেট জুটিতে জয়কে সঙ্গ দেন নাজমুল হোসেন শান্ত ও মুমিনুল ইসলাম। শান্তর সঙ্গে জয়ের জুটি রানের খাতায় যোগ করে ৫৩ রান। আর মুমিনুলের সঙ্গে জয়ের জুটি ছিল ৮৮ রানের। এ জুটিতেই প্রথম দিনে ৩০০ পার করে বাংলাদেশ।

ম্যাচ শেষে জয় বলেন, ‘আমারও বড় ইনিংসের সুযোগ ছিল, মিস করে ফেলেছি। প্রতিদিন এরকম সুযোগ আসে না। আজ (গতকাল) এসেছিল, মিস করে ফেলেছি। সবাই ভালো শুরু পেয়েছিল কিন্তু বিল্ডআপ করতে পারেনি। এটা আমাদের আক্ষেপ।’ ‘বোর্ডে ৩০০ রান আছে। এখন ভালো পজিশনে আছি। ওপেনার হিসেবে প্রতিদিন তো আর সেট হওয়ার সুযোগ আসে না। দুটা সুযোগই হাতছাড়া করেছি। ইনশাআল্লাহ সামনে আরো ভালো করার চেষ্টা করব।’

জয়ের পাশাপাশি দলীয় লক্ষ্যও পূরণ হয়নি বাংলাদেশের। স্কোরবোর্ডে ৩৮০ বা অন্তত ৩৫০ রান তোলার লক্ষ্য ছিল তাদের। যদিও নিউজিল্যান্ডের স্পিনারদের জন্য এমনটি আর হয়নি। ৩০০ পার করেই খুশি থাকতে হয়েছে বাংলাদেশকে। জয় আরো বলেন, ‘আমাদের লক্ষ্য ছিল ৩৫০ বা ৩৮০ রান। হয়নি, চেষ্টা করব যে রান আছে এ রানের মধ্যে কোয়ালিটি স্পিনার দিয়ে ওদের আটকে রাখা। স্পিনাররা যদি ভালো জায়গায় বল করতে পারে ইনশাআল্লাহ কম রানে অলআউট করা সম্ভব।’

টপঅর্ডার থেকে শুরু করে লোয়ার অর্ডার; ব্যাটসম্যানরা যেভাবে নিজেদের উইকেট আত্মহত্যা করেছেন তাতে তাদের কাঠগড়ায় দাঁড় করানোও কম হয়ে যায়। জরিমানার সুযোগ থাকলে প্রবল চাপে থাকা চণ্ডিকা হাথুরুসিংহে সেই ব্যবস্থা গ্রহণ করতে পারতেন! একেকটি বাজে শটে একেক ব্যাটসম্যান ড্রেসিংরুমে। অধিনায়কত্বের অভিষেকে ঝোড়ো শুরুর পর গ্লেন ফিলিপসকে এগিয়ে এসে শান্ত যেভাবে ক্যাচ দিয়েছিলেন মিড অফে তাতে হতবিহ্বল হয়ে যায় সফরকারী শিবিরও। এভাবেও কেউ আউট হতে পারে!

ফুলটস বল এসে উড়াতে গিয়ে শান্ত উইলিয়ামসনের তালুবন্দি হন। অধিনায়কের ওই আউট যতটা কষ্ট বাড়িয়েছে, মুশফিকের ফিরে যাওয়া সেটা দ্বিগুণে পরিণত করেছে। এজাজ পাটেলের বল এগিয়ে এসে ওড়াতে গিয়ে সোজা উইলিয়ামসনের হাতে ক্যাচ। যে বল চাইলেই ডিফেন্স করতে পারতেন, কিংবা সুন্দর ড্রাইভ খেলতে পারতেন দলের সবচেয়ে অভিজ্ঞ ক্রিকেটার চরম বাজে শটে আউট।

ব্যাটিং অর্ডার যত গভীরে যায় আত্মহত্যার মিছিলও লম্বা হয়। মেহেদী হাসান মিরাজ পেসার কাইল জেমিনসনের বল কি করতে চেয়েছিলেন তা নিজে বলতে পারবেন। মতিভ্রম হয়ে আলগা শট খেলে ক্যাচ দেন উইকেটের পেছনে। ১০২তম টেস্ট ক্রিকেটার হিসেবে অভিষিক্ত হওয়া শাহাদাত হোসেন দিপু এগিয়ে এসে মিড উইকেটে ক্যাচ প্র্যাকটিস করিয়েছেন। সোহান উইকেটের পেছনে খোঁচা দিয়ে আউট। নাঈম এক হাত দূরের বল ড্রাইভ করতে গিয়ে ক্যাচ দেন। শান্তকে দিয়ে শুরু। নাঈমকে দিয়ে শেষ। ছয় ব্যাটসম্যান অতিথিদের উইকেট উপহার দিয়ে প্রবল চাপে ফেলেছে বাংলাদেশকে। যার ফলাফল দিন শেষে ৯ উইকেট।

প্রথম দুই সেশনে জোড়ায় জোড়ায় উইকেট হারানো বাংলাদেশ শেষ সেশনে হারায় পাঁচ উইকেট। দলের সেরা ব্যাটসম্যান জয় ৮৬ করেছেন দারুণ সব শট খেলে। ১৬৬ বলে ১১ বাউন্ডারিতে সাজানো ইনিংসটি তিন অঙ্ক ছুঁতে পারলে পূর্ণতা পেত। কিন্তু লেগ স্পিনার শোধির বলে ওপেনার জয় ক্যাচ দেন প্রথম স্লিপে। তার সঙ্গে ৮৮ রানের জুটি বেঁধেছিলেন মুমিনুল। প্রত্যাশা মুমিনুলের থেকেও বড় ছিল। কিন্তু ফিলিপসের শিকার বাঁহাতি ব্যাটসম্যান। উইকেট ঘেঁষা বল কাট করতে গিয়ে ব্যাট-বলের রসায়ন জমাতে পারেননি তিনি। হালকা চুমু খেয়ে বল যায় ব্লানডেলের গ্লাভসে। ৩৭ রানে থামে তার ইনিংস।

উইকেট নিয়ে রহস্য ছিল। পাঁচ বছর পর পাঁচদিনের উইকেট প্রথম দিন কেমন ব্যবহার করে তা ছিল দেখার। পুরোদিনের খেলা দেখে বোঝা গেছে, পেসারদের জন্য তেমন কিছুই নেই এ উইকেটে। দিনকে দিন উইকেট ভাঙবে। তাতে স্পিনাররা পরের দিকে হয়ে উঠবেন ভয়ংকর। আজকের স্কোরশিটে গ্লেন ফিলিপস আর এজাজ পাটেলের অর্জন দেখলে কিছুটা অনুমান করা যাবে। ৫৩ রানে ফিলিপসের শিকার ৪ উইকেট। প্রথম সেশনে ৩.৮৫ রান রেটে রান তোলা বাংলাদেশ দ্বিতীয় সেশনেও ছন্দ পেয়েছিল। কিন্তু শেষ সেশনে সব ওলটপালট। পূর্বের সূর্য পশ্চিমে ডুবতে ডুবতে বাংলাদেশের ইনিংসও অস্তমিত হয়ে যায়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close