ক্রীড়া ডেস্ক

  ২৭ নভেম্বর, ২০২২

স্বপ্ন বাঁচিয়ে রাখল অস্ট্রেলিয়া

হারলে ধরতে হবে দেশের বিমান, এমন সমীকরণ মাথায় নিয়েই তিউনিসিয়ার বিপক্ষে মাঠে নেমেছিল অস্ট্রেলিয়া। বাঁচা-মরার ম্যাচে প্রতিপক্ষের আক্রমণের ঝাঁপটা সামলে শেষ পর্যন্ত জয় তুলে নিল গ্রাহাম আরনল্ডের শিষ্যরা। শুরুর দিকে পাওয়া লিড তারা ধরে রাখল শেষ বাঁশি পর্যন্ত। কোচের আস্থার প্রতিদান দারুণভাবে দিল সকারুদের রক্ষণভাগ। আরো একবার বাজে ফিনিশিংয়ে ভুগতে হলো তিউনিসিয়াকে।

গতকাল শনিবার আল-জানুব স্টেডিয়ামে কাতার বিশ্বকাপের ‘ডি’ গ্রুপের ম্যাচে তিউনিসিয়াকে ১-০ গোলে হারিয়েছে অস্ট্রেলিয়া। ম্যাচের ২৩ মিনিটে মিচেল ডিউক হেডে জয়সূচক গোলটি করেন। বলের দখল থেকে শুরু করে আক্রমণ গড়া- সবদিকে এগিয়ে থেকেও জয় তুলে নিতে ব্যর্থ হয়েছে উত্তর আফ্রিকার দলটি। অধিনায়ক ইউসেফ মাসাকনি প্রথমার্ধের শেষদিকে নষ্ট করেন গোলের সহজ সুযোগ। আগের ম্যাচেও আক্রমণভাগের ফুটবলাররা হতাশ করায় ডেনমার্কের সঙ্গে গোলশূন্য ড্র করেছিল তিউনিসিয়া।

‘ডি’ গ্রুপে গত ২৩ নভেম্বর নিজেদের প্রথম ম্যাচে ফ্রান্সের কাছে ৪-১ গোলে হেরে যায় অস্ট্রেলিয়া। শেষ ষোলোর আশা টিকিয়ে রাখার জন্য তাই তিউনিসিয়ার বিপক্ষে জয়ের বিকল্প ছিল না ওশেনিয়া অঞ্চলের দলটির। গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে আগামী ৩০ নভেম্বর ডেনমার্কের বিপক্ষে মাঠে নামবে ক্যাঙ্গারুরা।

২২ নভেম্বর শক্তিশালী ডেনমার্কের সঙ্গে গোলশূন্য ড্র করে বিশ্বকাপ মিশন শুরু করে তিউনিসিয়া। সে ম্যাচের আত্মবিশ্বাস কাজে লাগিয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে আরো ভালো কিছু করার প্রত্যয় নিয়ে মাঠে নামে দলটি। সে লক্ষ্যে ম্যাচের ১৯ মিনিটে প্রথম সুযোগও আসে তাদের সামনে। বিপজ্জনক স্থানে বল পান ইউসেফ মাসাকনি। কিন্তু প্রতিপক্ষের বাধায় শট নিতে পারেননি এই ফরওয়ার্ড। দুই মিনিট পর আরো একটি সুযোগ পান মোহাম্মদ দ্রাগের। এই রাইট ব্যাক কাম উইঙ্গারের নেওয়া শট পোস্টের ওপর দিয়ে চলে যায়। দুবার গোলের হাত থেকে বেঁচে ফেরা অস্ট্রেলিয়া ২৩ মিনিটে লিড নেয়। ডি বক্সে সতীর্থের বাড়ানো ক্রস থেকে দারুণ এক হেডে ঠিকানা খুঁজে নেন মিচেল ডিউক।

এগিয়ে গিয়ে প্রথমার্ধের বাকি সময়ে জমাট রক্ষণের পথ বেছে নেয় অস্ট্রেলিয়া। তাই তিউনিসিয়ার একাধিক প্রচেষ্টা মুখ থুবড়ে পড়ে। অন্যদিকে তিউনিসিয়ার গোলরক্ষকের বাধার কারণে ব্যবধান বাড়িয়ে বিরতিতে যেতে পারেনি অস্ট্রেলিয়া।

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই আক্রমণের চাপ বাড়িয়ে দেয় ম্যাচজুড়ে বল দখল এবং আক্রমণে এগিয়ে থাকা অস্ট্রেলিয়া। কিন্তু বরাবরই দলটির সব প্রচেষ্টা ব্যর্থ করে দেয় অস্ট্রেলিয়ার রক্ষণভাগ। ম্যাচের শেষ দিকে তো আর্নল্ডের দলকে বোতলবন্দি করে রেখেছিল তিউনিসিয়া। এরপরও কাঙ্ক্ষিত গোলের দেখা পায়নি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close