আহমেদ রউফ

  ১৮ মে, ২০২৪

শেষ বিকেলে মা

গ্রামের আইলপথ ধরে হেঁটে চলা মানুষগুলো কখনো হোঁচট খেয়ে পড়ে যায় না। পা পিছলে পড়ে গেলেও ঠিক আবার উঠে দাঁড়ায় নিজের মতো করে। তেমনিভাবে মা! কখনো ছেলেমেয়েদের ফেলে দেন না নিজের জীবন থাকতে। যদি সন্তান ল্যাংড়া, লোলা, যাই হোক না কেন। মা ঠিকই বুকে টেনে নেন এবং পরম যত্নে বড় করে তোলেন। মায়ের আদর-স্নেহ ও মমতায়, ঠিক হোঁচট খেয়ে পড়ে যাওয়া লোকটির মতোই। শহরের মা আর গ্রামের মা বলে কিছু নেই, মা তো মা-ই। মা শব্দটির মাধ্যে কেমন আবেগমাখা বিস্তর ভালোবাসা লুকিয়ে থাকে, যা আমরা সন্তান হয়েও বুঝতে পারি না। মায়ের মুখটিই যেন কাবা। তাই তো ‘দেখিলে মায়ের মুখ, মুছে যায় সব দুখ’। যা প্রতিটি সন্তানের উপলব্ধি করা উচিত মা কী! নিজে না খেয়ে সন্তানদের মুখে খাবার তুলে দেন মা। শুধু তাই নয়, মায়ের ভালোবাসা আর স্নেহে বেড়ে ওঠা প্রতিটি সন্তান। তাই শেষ বিকেলে এসে বাবা-মায়ের প্রতি আমাদের যত্ন নেওয়া এবং তাদের শারীরিক অবস্থার খবরাখবর নেওয়া। যেখানে যেভাবে থাকি না কেন...।

পৃথিবীর সবচেয়ে শক্তিশালী শব্দ হচ্ছে মা, যা আমরা সবাই জানি। মায়ের সঙ্গে কারোর তুলনা বা কোনো কিছু দিয়েই সম্ভব না। মায়ের তুলনা শুধুই মা। মা মা মা আর সামান্য কিছু শব্দ বা বাক্য দ্বারা মাকে নিয়ে বলে, লেখে শেষ করা যাবে না।

মা। ছোট্ট একটি শব্দ। যার ব্যাপ্তি অনেক। একটি মাত্র অক্ষরের লেখা শব্দ মা। কিন্তু এই শব্দটি মনে হয় পৃথিবীর সবচেয়ে সুন্দর ও আপন। এই নামের মাধুর্যের মায়া-মমতা আর ভালোবাসা যে কতটা বেশি তা বলে বা লিখে প্রকাশ করা আদৌ সম্ভব নয়। আর হবেও না। প্রতিটি সন্তানের কাছে সবচেয়ে মূল্যবান সম্পদ মা। মায়ের মতন আপন বা মা ছাড়া একজন সন্তানের কাছে অন্য কিছু এতটা মূল্যবান হতে পারে বলে জানা নেই। তার জীবনে যত বড় পাওয়া থাকুক না কেন? তা সম্ভব শুধু মায়ের জন্য। এই পৃথিবীতে মায়ের চেয়ে বড় কিছু পাওয়া হতে পারে না একজন সন্তানের কাছে। মা যে প্রতিটি সন্তানের কাছে মণিমুক্তা। তা প্রতিটি সন্তানকে বুঝতে হবে। জানতে হবে মানতে হবে...

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close