সাগর আহমেদ

  ২৪ ফেব্রুয়ারি, ২০২৪

কিশোর অ্যাডভেঞ্চার সাহিত্যের রাজা মার্ক টোয়েন

কিশোর অ্যাডভেঞ্চার সাহিত্যের রাজা মার্ক টোয়েন ১৮৩৫ সালে আমেরিকার মিসৌরি অঙ্গরাজ্যে জন্মগ্রহণ করেন। তাকে কিশোর অ্যাডভেঞ্চার সাহিত্য ও ব্যঙ্গরসাত্মক সাহিত্যের জন্য বিশেষভাবে স্মরণ করা হয়। তার আসল নাম স্যামুয়েল লং হর্ন ক্লিমেন্ট। মার্ক টোয়েন তার ছদ্মনাম। ছোটবেলায় তিনি বেড়ে উঠেছেন মিসিসিপি নদীর তীরে। সে সময় মিসিসিপি নদী ও তার পারিপার্শ্বিক জীবনচিত্র মার্ক টোয়েনকে ব্যাপকভাবে প্রভাবিত করেছে। সে সময় মিসিসিপি নদীতে জাহাজ চালাতে দড়ি বা ফিতাতে জল মাপার কাজে দাগ দিতে হতো। সেখান থেকেই তিনি তার ছদ্মনাম মার্ক টোয়েনকে বেছে নেন।

মিসিসিপি নদীর পাড়ের মানুষের জীবন ও জীবিকা নিয়ে, সেখানকার প্রকৃতি নিয়ে তিনি অনেক লেখালেখি করেছেন। কিন্তু তার জীবনে ব্যাপক খ্যাতি আসে অ্যাডভেঞ্চার অভ হাকলবেরি ফিন উপন্যাস লিখে। এখানে আমেরিকান সমাজে এক নিগ্রো কিশোরের বঞ্চনার কাহিনি তুলে ধরে তিনি আলোচিত ও জনপ্রিয় হয়েছেন। টম ও হাকলবেরি ফিন নামের দুই কিশোরের দুরন্ত দস্যিপনা রয়েছে এই উপন্যাসের পাতায় পাতায়। এই উপন্যাসের টম চরিত্রটিকে নিয়ে তিনি লিখেছেন তার সবচেয়ে জনপ্রিয় অ্যাডভেঞ্চার ক্লাসিক দ্য অ্যাডভেঞ্চার অভ টম সয়্যার।

এই গল্পে মা-হারা কিশোর টম আর তার ছোট ভাই সিড নেলি খালার কাছে থাকে। সিড খুব শান্ত ছেলে, কিন্তু টম দুরন্ত আর ডানপিটে। সে হাকলবেরি ফিন ও অন্য বন্ধুদের নিয়ে মজার সব ঘটনা ঘটায়। নেলি খালা তাকে বাড়ির বাইরের দেয়াল রং করতে দিলে সে বন্ধুদের দিয়ে কৌশলে রং করিয়ে নেয়, সঙ্গে এই সুযোগে হাতিয়ে নেয় টাকাপয়সা, পেনসিল এবং কিশোর বয়সের নানা রকম খেলনা। শেষমেশ একটা দুর্ধর্ষ দুষ্কৃতকারী দলকে ধরে এই উপন্যাসের কাহিনি শেষ হয়। মার্ক টোয়েনের আরো দুটি বই কিশোর মহলে ব্যাপক সাড়া ফেলে। আর সে দুটি হলো ডিটেকটিভ টমসয়্যার ও নভোচারী টম সয়্যার। মার্ক টোয়েনের জন্ম ও মৃত্যুর সময় আকাশে কাকতালীয়ভাবে বিখ্যাত হেলির ধুমকেতু দেখা যায়। এই মহান কিশোর সাহিত্যিক ১৯১০ সালের ২১ এপ্রিল পরলোকগমন করেন। কিশোরদের নিয়ে তার লেখা এমন অ্যাডভেঞ্চার গল্প ও উপন্যাস বিশ্বসাহিত্যে বিরল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close