স্বাস্থ্য ডেস্ক

  ২৩ মে, ২০২৪

গরমে ঠাণ্ডাপানিতে যত ক্ষতি

গরম থেকে বাঁচতে অনেকেই ফ্রিজের কনকনে ঠাণ্ডাপানি পান করেন। সাময়িক আরাম পেলেও এই অভ্যাস আদতে স্বাস্থ্যের খুবই ক্ষতি করে। বিশেষ করে ঠাণ্ডা থেকে গরম শুরু হতেই এই অভ্যাস শরীরের ক্ষতি করে বলে দাবি করেছেন বিশেষজ্ঞরা।

পুষ্টিবিদের মতে, হিমশীতল পানি শরীরের বহু ক্ষতি করতে পারে। অতিরিক্ত ঠাণ্ডা পানিপানের অভ্যাস হজমে বিঘ্ন ঘটায়। এর থেকে পেট ব্যথা হতে পারে। ক্ষতিগ্রস্ত হতে পারে গলার রক্তনালিকাও। পরে যার থেকে দেখা দিতে পারে জটিল সংক্রমণ।

বেশি ঠাণ্ডা পানি খেলে স্নায়ু প্রভাবিত হয়ে মাথা যন্ত্রণা করতে পারে। যাদের মাইগ্রেন আছে, যারা ঠান্ডার প্রতি সেনসিটিভ, তাদের এই সমস্যা বেশি হতে পারে। এ ছাড়া ইনফ্লেম্যাশন ও গলার অন্য সমস্যা দেখা দিতে পারে।

খাওয়ার পরে ঠাণ্ডা পােিন আইস কিউব দিয়ে খেলে গলায় শ্লেষ্মা বা মিউকাস তৈরি হতে পারে। এই মিউকাসের সমস্যা বেড়ে গিয়ে সর্দিকাশি, জ্বর বা অ্যালার্জিও হতে পারে। ঠাণ্ডা পানি ও অন্য ঠাণ্ডা খাবার খেলে হৃদযন্ত্রের গতি ধীরে হয়ে যেতে পারে।

অতিরিক্ত ঠাণ্ডা পানিপানে ক্ষতিগ্রস্ত হয় দাঁতের এনামেল। দেখা দিয়ে সেন্সিটিভিটির সমস্যা। তাই ঘরের তাপমাত্রায় রাখা পানি পান করুন। ফ্রিজের কনকনে ঠাণ্ডা পানি পান করা থেকে দূরে থাকুন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close