ডা. মোহাম্মদ আলী

  ২২ মে, ২০২৪

ব্যথার রোগীদের হজ প্রস্তুতি

আর কিছুদিন পরেই পবিত্র হজ। এ জন্য দরকার মানসিক ও শারীরিক প্রস্তুতি। সবাই পুঙ্খানুপুঙ্খভাবে হজের সব করণীয় পালন করতে চান। এ ক্ষেত্রে শারীরিক সক্ষমতা থাকারও প্রয়োজন রয়েছে। সুস্থ থাকলে হজ সহজ হয়ে যায়। কাবা শরিফ তাওয়াফ, সাফা-মারওয়া গমন এবং মদিনার আরাফায় রাত যাপন শেষে মুজদালিফা হয়ে মিনায় হেঁটে যেতে হয়। এ ছাড়া জামারাতে শয়তানের দিকে পাথর নিক্ষেপের কাজও হেঁটেই করতে হয়। এ জন্য হজের প্রায় পুরো সময়ই শারীরিক পরীক্ষা দিতে হয়।

ব্যথার রোগীদের প্রস্তুতি : হজে যেতে ইচ্ছুক ব্যক্তিদের মধ্যে যারা তীব্র কোমর, হাঁটু বা পায়ের গোড়ালির ব্যথায় ভুগছেন, তারা ফিজিওথেরাপি নিয়ে দ্রুত ব্যথা কমানোর চেষ্টা করুন। প্রয়োজনে দিনে দুবার ফিজিওথেরাপি নেওয়া যেতে পারে। ফিজিওথেরাপি বিশেষজ্ঞদের দেখিয়ে দেওয়া বিশেষ ব্যায়ামগুলো নিয়মিত করতে হবে। হজের সময়ও ব্যায়াম করা থেকে বিরত থাকবেন না। এতে আপনি মানসিক ও শারীরিকভাবে উৎফুল্ল থাকবেন। যাদের ব্যথা তীব্রতর, তারা হাঁটুব্যথার জন্য নি-ক্যাপ ও কোমরব্যথার জন্য লাম্বার করসেট বা কোমরের বেল্ট সঙ্গে নিতে পারেন। প্রয়োজনে এগুলো ব্যবহার করবেন। তবে করসেট সব সময় ব্যবহার না করাই ভালো।

পায়ের গোড়ালি ব্যথার রোগীরা হিল কুশন এবং বিশেষ ধরনের নরম জুতা ব্যবহার করবেন। যাদের গরম সেঁক ভালো লাগে, তারা হট ওয়াটার ব্যাগ সঙ্গে রাখতে পারেন। সাময়িক তীব্র ব্যথা কমাতে এসিক্লোফেনাক-জাতীয় ব্যথার ওষুধ চিকিৎসকের পরামর্শমতো সঙ্গে রাখতে পারেন। ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপের রোগীরা বাড়তি সতর্কতা অবলম্বন করবেন। ডায়াবেটিসের রোগীরা ব্যথার ওষুধ যত কম সেবন করবেন, ততই ভালো।

কোন ধরনের ফিজিওথেরাপি নেবেন : কারণ নির্ণয় করে ফিজিওথেরাপি নিতে হবে। যারা দীর্ঘদিন ধরে ব্যথায় ভুগছেন, তারা সাময়িকভাবে ব্যথা কমানোর জন্য ইলেকট্রোথেরাপি নিতে পারেন। তবে থেরাপিউটিক এক্সারসাইজ বা ব্যায়ামগুলো খুব ভালোভাবে শিখতে হবে এবং নিয়ম মেনে সেগুলো করতে হবে। তবে সবকিছুর মূলে রয়েছে ব্যথার সঠিক কারণ নির্ণয়। কারণ, অনুযায়ী চিকিৎসা আপনাকে দ্রুত সুস্থ হতে সাহায্য করবে।

পরামর্শ দিয়েছেন : ডা. মোহাম্মদ আলী, কোমরব্যথা-বিষয়ক গবেষক, লা ট্রোব ইউনিভার্সিটি, মেলবোর্ন, অস্ট্রেলিয়া, বিভাগীয় প্রধান, ফিজিওথেরাপি ও রিহ্যাব বিভাগ, উত্তরা আধুনিক মেডিকেল কলেজ হাসপাতাল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close