ডা. লুবনা খন্দকার

  ২২ মে, ২০২৪

গরমে ত্বকের যত্নে সচেতনতা

গরমে পানিশূন্যতার কারণে ত্বকের ক্ষতি হয়। ত্বক শুষ্ক হওয়ার পাশাপাশি উজ্জ্বলতা হারায়। পানিশূন্যতার পরিমাণ নির্ভর করে প্রধানত একজন ব্যক্তি কী পরিমাণ শারীরিক পরিশ্রম করেন, কতটুকু পানি পান করেন এবং আবহাওয়া- এই তিনটি বিষয়ের ওপর। এতে চোখের চারপাশে কালো দাগ ও ক্লান্তি দেখা দিতে পারে। এখন প্রশ্ন হলো- গরমে ত্বকের যত্নে কী করা উচিত।

যা করবেন : ত্বক পরিষ্কারের জন্য ওয়াটার বেজড ফেসওয়াশ বা ক্লিনজার ব্যবহার করা ভালো। দুই থেকে তিন ঘণ্টা পরপর পানি দিয়ে মুখমণ্ডল ধুয়ে ফেলুন। ত্বকের ধরন বুঝে সানব্লক ক্রিম ব্যবহার করুন। গোসলের পর এটা করা উচিত। সরাসরি সূর্যরশ্মির সংস্পর্শে যাবেন না। সূর্যরশ্মি ত্বকে পানিশূন্যতা তৈরি করে ও ত্বকের উজ্জ্বলতা নষ্ট করে। তাই দিনের বেলা বাসা থেকে বাইরে যেতে হলে ত্বকে সানব্লক ক্রিম, ছাতা, রোদটুপি বা হ্যাট, সানগ্লাস ইত্যাদি ব্যবহার করুন। প্রয়োজনে স্কার্ফ ব্যবহার করতে পারেন। এ ছাড়া ফুলহাতা সুতির জামাও ব্যবহার করতে পারেন ত্বকের সুরক্ষায়।

অতিরিক্ত ক্ষারজাতীয় সাবান দিয়ে গোসল করবেন না। এতে ত্বকে পানিশূন্যতা দেখা দিতে পারে। গরম আবহাওয়ায় পর্যাপ্ত বিশ্রাম ও ঘুম না হলে ত্বক হয়ে পড়ে নিষ্প্রভ। তাই রোজ সাত-আট ঘণ্টা ঘুমানো উচিত। অতিরিক্ত মেকআপ করবেন না। শুধু ওয়াটার বেজড মেকআপ বা ফাউন্ডেশন ব্যবহার করলে ত্বক অতিরিক্ত শুষ্কতা থেকে রেহাই পাবে।

সব ধরনের মানসিক চাপ থেকে দূরে থাকুন। দুশ্চিন্তামুক্ত থাকলে অন্য অঙ্গপ্রত্যঙ্গের মতো ত্বকের কোষগুলোও নমনীয় থাকে। এতে ত্বকে উজ্জ্বলতা দেখা যায়।

পরামর্শ দিয়েছেন : ডা. লুবনা খন্দকার, সহযোগী অধ্যাপক, চর্ম ও যৌনরোগ বিভাগ, আলোক হেলথ কেয়ার লিমিটেড, মিরপুর, ঢাকা

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close