স্বাস্থ্য ডেস্ক

  ১৪ ফেব্রুয়ারি, ২০২৪

ফ্রোজেন শোল্ডারের প্রতিকার করবেন যেভাবে

কাঁধে ব্যথা একটি সাধারণ সমস্যা যা অনেককেই ভোগায়। কিন্তু আপনি কি জানেন যে, কাঁধে ব্যথা অনেক সময় ‘ফ্রোজেন শোল্ডার’-এর কারণেও হতে পারে?

এ ধরনের অবস্থা হলে আপনার পেশি ক্ষতিগ্রস্ত হতে পারে। কাঁধের পেশি অত্যন্ত শক্ত হয়ে ফুলে যায়। এতে কাঁধে প্রচণ্ড ব্যথা হয় এবং কাঁধ নাড়াতে খুব অসুবিধা হয়। কখনো কখনো অনেকে ফ্রোজেন শোল্ডারের ব্যথায় হাত তুলতেও পারেন না।

ফ্রোজেন শোল্ডারের ব্যথা যেভাবে চিনবেন : ফ্রোজেন শোল্ডার থাকলে কাঁধের নমনীয়তা নষ্ট হতে শুরু করে এবং সময়ের সঙ্গে সঙ্গে পরিস্থিতি আরও খারাপ হয়। কাঁধ ধীরে ধীরে অসাড় হয়ে যেতে শুরু করে।

ফ্রোজেন শোল্ডার আক্রান্ত ব্যক্তিরা ক্রমাগত ব্যথা অনুভব করেন এবং অসম্ভব যন্ত্রণার ফলে ক্রমশ কাহিল হয়ে পড়েন। দৈনন্দিন স্বাভাবিক কাজকর্ম করা ধীরে ধীরে খুবই কঠিন হয়ে পড়ে।

এই সমস্যার সম্পূর্ণ বিকাশ হতে প্রায় ৫ থেকে ৯ মাস সময় লাগে। তবে শরীরে এর উপসর্গ দেখা দিতে শুরু করলেই দেরি না করে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

ফ্রোজেন শোল্ডারের প্রতিকার : প্রতিদিন কাঁধে ম্যাসাজ করুন। এতে পেশি শিথিল হবে। কাঁধের ব্যায়াম করুন যেমন বৃত্তের গতি এবং স্ট্রেচিং। যোগব্যায়ামও এ ক্ষেত্রে উপকারী। কাঁধে বরফের প্যাক লাগান, এটি ব্যথা কমাতে পারে। কাঁধে অতিরিক্ত ওজন তুলবেন না। খারাপ শরীরিক ভঙ্গি এড়িয়ে চলুন যা কাঁধে অতিরিক্ত চাপ দেয়। ভালো ঘুম ও সুষম খাদ্য গ্রহণ করুন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close