স্বাস্থ্য ডেস্ক

  ১৬ নভেম্বর, ২০২২

কিডনি রোগে চাই রক্তের পটাসিয়াম নিয়ন্ত্রণ

কিডনি রোগের ক্ষেত্রে রোগীদের একটি গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ হচ্ছে- রক্তের পটাসিয়াম নিয়ন্ত্রণে রাখা। কেননা, হাইপার বা হাইপোক্যালেমিয়া হচ্ছে এমন একটি শারীরিক অবস্থা, যেখানে রক্তে পটাসিয়ামের মাত্রা বেড়ে বা কমে যায়। আর তখনই প্রয়োজন পরে রক্তে পটাসিয়ামের মাত্রা সঠিক মাত্রায় রাখার। কারণ পটাসিয়াম এমন একটি গুরুত্বপূর্ণ পুষ্টি, যা আমরা খাবারের মাধ্যমে গ্রহণ করে থাকি। এই পটাসিয়াম আমাদের স্নায়ু এবং পেশিসহ হৃদযন্ত্রকে সঠিক উপায়ে কাজ করতে সহায়তা করে। তবে রক্তে অত্যধিক পরিমাণে পটাসিয়ামের মাত্রা বেড়ে গেলে তা বিপজ্জনক হতে পারে।

হাইপারক্যালেমিয়া : কিডনি রোগীদের ক্ষেত্রে রক্তের এই পটাসিয়ামের মাত্রা সাধারণত ৩.৫ থেকে ৫.১ মিলিগ্রাম/লিটারের মধ্যে থাকা বাঞ্ছনীয়। কিন্তু বিপত্তি ঘটে তখনই যখন এই মাত্রা ছাড়িয়ে যায়, যাকে ‘হাইপারক্যালেমিয়া’ বলে। আর তখনই প্রয়োজন হয় পটাসিয়ামযুক্ত খাবার গ্রহণ নিয়ন্ত্রণ করা। কেননা প্রতিদিন আমরা যেসব ফলমূল ও শাক-সবজি খাই, তা পটাসিয়ামের খুব ভালো উৎস। আর সে জন্যই এই অবস্থায় কম পটাসিয়াম রয়েছে এমন ফল/সবজি বেছে নিতে হবে খাওয়ার জন্য। পেয়ারা, আপেল, পেঁপে, আনারস, নাশপাতি- এই ফলগুলো সাধারণত কম পটাসিয়ামসমৃদ্ধ। রক্তে পটাসিয়াম বেড়ে গেলে এই পাঁচটি ফলই ঘুরিয়ে-ফিরিয়ে খেতে হবে। আর শাক-সবজি রান্নার আগে অর্ধসেদ্ধ করে পানি ফেলে দিয়ে রান্না করলেও পটাসিয়ামের পরিমাণ কমে যায়। পাশাপাশি সবজির বিচি ও বাদাম জাতীয় খাবার খাওয়া এড়িয়ে চলতে হবে।

হাইপোক্যালেমিয়া : হাইপোক্যালেমিয়া হচ্ছে এমন একটি শারীরিক অবস্থা যেখানে রক্তে পটাসিয়ামের মাত্রা কমে যায়। আমাদের হাত-পায়ের পেশি, নার্ভ বা স্নায়ু এবং হার্টকে ভালোভাবে কাজ করতে হলে রক্তে পটাসিয়াম লেভেল ঠিক থাকা দরকার। সময়ের সঙ্গে সঙ্গে, শরীরে পটাসিয়ামের মাত্রা কম থাকার কারণে হৃৎপি-ের অস্বাভাবিক ছন্দ, পেশি দুর্বলতা, ব্যথা বা চিবানো এবং এমনকি স্ট্রোক বা পক্ষাঘাতের মতো প্রভাবও হতে পারে। তাই এই সময় পটাসিয়াম বেশি আছে এমন খাবার খাওয়া বাঞ্ছনীয়। গাঢ় সবুজ শাক-সবজি, ফুলকপি, বাঁধাকপি, কাঁচা পেঁপে, করলা, ডাবের পানি, কলা, আঙুর, কমলা, খেজুর, লিচু, মাল্টা, কাঁঠাল, তরমুজ, বেদানা ও পাকা বেলে পটাসিয়াম বেশি থাকে। তাই রক্তে পটাসিয়ামের ঘাটতি হলে এগুলো বেছে নিন।

পরামর্শ দিয়েছেন

শায়লা শারমীন

সিনিয়র নিউট্রিশনিস্ট

ইব্রাহিম কার্ডিয়াক হসপিটাল, ঢাকা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close