প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১১ জুন, ২০২৪

পশ্চিমবঙ্গে পূর্ণমন্ত্রী নেই ১২ বছর

এবারও কেন্দ্রীয় মন্ত্রিসভায় কোনো পূর্ণমন্ত্রী নেওয়া হয়নি পশ্চিমবঙ্গ রাজ্য থেকে। প্রতিমন্ত্রীর মন্ত্রিত্ব নিয়েই দিন কাটছে রাজ্যটির। এ নিয়ে ১২ বছর কেন্দ্রীয় পূর্ণমন্ত্রী শূন্যই থাকল পশ্চিমবঙ্গ। গত রবিবার বনগাঁও ও বালুরঘাটের সংসদ সদস্য শান্তনু ঠাকুর এবং সুকান্ত মজুমদার শপথ নিলেন প্রতিমন্ত্রী হিসেবেই। এ নিয়ে নানা প্রশ্ন উঠছে। তবে প্রতিমন্ত্রী সুকান্ত মজুমদারের কথায়, ‘যতটুকু পাওয়ার ততটুকুই দেবে।’ খবর টিভি৯ বাংলার।

খাতাণ্ডকলমে প্রতিমন্ত্রীদের কাজের কথা বলা থাকলেও তার বাস্তবায়ন অধরাই থাকে। অটল বিহারি বাজপেয়ি বা মনমোহন সিং জমানায় অনুযোগ ছিল, প্রতিমন্ত্রীদের বেশিরভাগ ফাইল পেতেন না। এ বিষয়ে মনমোহন সিংয়ের আমলে প্রধানমন্ত্রীর কাছে অভিযোগ করেছিলেন অনেক প্রতিমন্ত্রীও। ২০১২ সালের ২৬ জুন অর্থমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন প্রণব মুখার্জি। তারপর থেকে আর এ রাজ্য কোনো মন্ত্রী পায়নি। অথচ এ রাজ্য থেকেই মমতা ব্যানার্জি দুবার গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় সামলেছেন। রাজ্যের যোগাযোগ ব্যবস্থায় দুবারের রেলমন্ত্রী মমতার ভূমিকা নিয়ে চর্চা হয় আজও।

অর্থ, বিদেশ, প্রতিরক্ষার মতো কেন্দ্রীয় মন্ত্রিসভার বিগ ফোর দপ্তর দক্ষতার সঙ্গে পরিচালনার করেছেন প্রণব মুখার্জি। তথ্য ও সম্প্রচার, জল সম্পদ এবং সংসদবিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব ছিল প্রিয়রঞ্জন দাশমুন্সির কাঁধে। কিন্তু মোদি আমলে পশ্চিমবঙ্গে ১২ বছর ধরে একজনও পূর্ণমন্ত্রী পেল না। বিরোধীরা বলছে, উত্তরবঙ্গের ভোটব্যাঙ্ক মাথায় রেখে একজন প্রতিমন্ত্রী দেওয়া হয়েছে। আর শান্তনু ঠাকুর মতুয়া সমাজের প্রতিনিধি। সেই ভোট এখনো বিজেপির পক্ষেই রয়েছে। সে কারণেই শান্তনুকে আবারও প্রতিমন্ত্রী করা হয়েছে।

তৃণমূল এ নিয়ে খোঁচা দিতে ছাড়েনি। তৃণমূলের মুখপাত্র শান্তনু সেন বলেন, বিজেপি বাংলাকে সবসময়ই বঞ্চনা করে। পশ্চিমবঙ্গ কথা বিজেপি কোনোদিনই ভাবে না। ১৮টা সংসদ সদস্য পেয়েও প্রতিমন্ত্রী দিয়েছিল, এখনো তাই। যদিও প্রতিমন্ত্রী হন আর পূর্ণ হন, তারা বাংলার জন্য যে কিছুই করবেন না তার প্রমাণ পাওয়া গেছে আগেই। যদিও দিল্লিতে বসে সুকান্ত বলেন, ‘বিরোধীরা তো এসব বলবেই। নতুন কিছু নয়। বাংলায় সিট কমে গেছে আমাদের। স্বাভাবিকভাবে কেন্দ্রীয় নেতৃত্ব তো আর পুরস্কার দেবে না। যতটুকু পাওয়ার, ততটুকুই দেবে।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close