প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১১ জুন, ২০২৪

৩০ পূর্ণমন্ত্রীর বিজেপি ২৫ শরিক ৫

টানা তৃতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হলেও এবার জোট সরকার গঠন করতে হয়েছে নরেন্দ্র মোদিকে। তার ৭২ সদস্যের নতুন মন্ত্রিসভায় পূর্ণমন্ত্রী ৩০ জন। প্রতিমন্ত্রী রয়েছেন ৩৬ এবং স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী (ওইসব মন্ত্রণালয়ে কোনো মন্ত্রী থাকবেন না) পাঁচজন। ৩০ পূর্ণমন্ত্রীর ২৫ জনকেই নিজ দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) থেকে বেছে নিয়েছেন মোদি। জোটের শরিকদের মধ্য থেকে নিয়েছেন পাঁচজন। মোদির মন্ত্রিসভায় শপথ নেওয়া ৩০ পূর্ণমন্ত্রী

রাজনাথ সিং : বিজেপির এ নেতা মোদির আগের মন্ত্রিসভায় কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করেছেন।

অমিত শাহ : মোদির আগের মন্ত্রিসভায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী নতুন সরকারেও আছেন।

নীতীন গড়করি : কেন্দ্রীয় সড়ক ও পরিবহনমন্ত্রীর দায়িত্ব পালন করা নীতীন গড়করি এবারও ভারতের এনডিএ জোট সরকারের মন্ত্রিসভায় জায়গা পেয়েছেন।

জেপি নাড্ডা : জাতীয় পর্যায়ে বিজেপির সভাপতি জেপি নাড্ডা মোদির মন্ত্রিসভায় এবার পূর্ণমন্ত্রী হিসেবে জায়গা পেয়েছেন।

শিবরাজ সিং চৌহান : মধ্যপ্রদেশের সাবেক এ মুখ্যমন্ত্রী এবার মোদির মন্ত্রিসভার পূর্ণমন্ত্রী।

নির্মলা সীতারমন : রাজ্যসভার সদস্য নির্মলা সীতারমন আগের সরকারে কেন্দ্রীয় অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। এবার কেন্দ্রীয় মন্ত্রিসভায় পূর্ণমন্ত্রী হিসেবে যে দুজন নারী জায়গা পেয়েছেন, তাদের একজন সীতারমন। তিনি মন্ত্রিপরিষদে তৃতীয়বার ঠাঁই পেলেন।

এস জয়শঙ্কর : মোদির আগের সরকারের বৈদেশিক সম্পর্কবিষয়ক মন্ত্রী এস জয়শঙ্কর এবারও মন্ত্রিপরিষদে জায়গা পেয়েছেন।

মনোহর লাল খাত্তার : গত মার্চে হরিয়ানা রাজ্যের মুখ্যমন্ত্রীর দায়িত্ব থেকে সরে দাঁড়ানো মনোহর লাল খাত্তারকে নতুন মন্ত্রিসভায় রাখা হয়েছে।

পীযূষ গয়াল : কংগ্রেস প্রার্থীকে হারিয়ে প্রথমবারের মতো লোকসভার সদস্য হিসেবে নির্বাচিত পীযূষ গোয়াল প্রথমবারেই কেন্দ্রীয় মন্ত্রিসভায় জায়গা করে নিয়েছেন।

ধর্মেন্দ্র প্রধান : আগের সরকারের কেন্দ্রীয় মন্ত্রী এবারও কেন্দ্রীয় মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন।

সর্বানন্দ সোনোয়াল : আসামের এ বিজেপি নেতা কেন্দ্রীয় মন্ত্রী হয়েছেন।

বীরেন্দ্র কুমার : তৃতীয়বারের মতো মোদির কেন্দ্রীয় মন্ত্রিপরিষদে জায়গা করে নিয়েছেন এ বিজেপি নেতা।

জুয়াল ওরাম : মোদি সরকারের মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন এ বিজেপি নেতা।

প্রহ্লাদ যোশী : কেন্দ্রীয় মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন এ বিজেপি নেতা।

অশ্বিনী বিষ্ণু : এর আগে রেলওয়ে মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা এ বিজেপি নেতা এবারও কেন্দ্রীয় মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন।

গিরিরাজ সিং : বিজেপি নেতা গিরিরাজ সিং কেন্দ্রীয় মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন।

জ্যোতিরাদিত্য সিন্ধিয়া : পঞ্চমবার লোকসভা নির্বাচনে জেতা বয়োজ্যেষ্ঠ এ বিজেপি নেতাও মোদির জোট সরকারে পূর্ণমন্ত্রীর মর্যাদা পেয়েছেন।

ভুপেন্দ্র যাদব : মোদির গত মন্ত্রিপরিষদে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন ভুপেন্দ্র যাদব। এবারও তিনি মোদির নতুন মন্ত্রিপরিষদের কেন্দ্রীয় মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন।

গজেন্দ্র সিং শেখাওয়াত : বিজেপির এ নেতা লোকসভার যোধপুর আসন থেকে তৃতীয় মেয়াদে নির্বাচিত হয়েছেন। তিনি কেন্দ্রীয় মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন।

অন্নপূর্ণা দেবী : বিজেপি নেতা অন্নপূর্ণা দেবী কেন্দ্রীয় মন্ত্রী হিসেব শপথ নিয়েছেন।

কিরেন রিজিজ : ২০১৪ সালে বিজেপি ক্ষমতায় আসার পর থেকে নরেন্দ্র মোদির মন্ত্রিসভায় গুরুত্বপূর্ণ মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করে আসা কিরেন রিজিজু এবারও কেন্দ্রীয় মন্ত্রী।

মনসুখ মান্দাভিয়া : আগের সরকারের স্বাস্থ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করা এ বিজেপি নেতা কেন্দ্রীয় মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন।

হরদীপ সিং পুরি : ২০১৮ সাল থেকে ভারতের পার্লামেন্টের উচ্চকক্ষ রাজ্যসভার সদস্য হারদীপ সিং পুরি কেন্দ্রীয় মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন।

জিকে রেড্ডি : জিকে রেড্ডিও নতুন মন্ত্রিপরিষদে জায়গা পেয়েছেন।

সিআর পাতিল : রবিবার কেন্দ্রীয় মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন তিনি।

শরিকদের মধ্য থেকে যারা পূর্ণমন্ত্রী

এইচ ডি কুমারাস্বামী : কর্ণাটকের আঞ্চলিক জনতা দলের (সেক্যুলার) প্রধান ও এনডিএ জোটের অংশীদার এইচ ডি কুমারাস্বামী মোদির মন্ত্রিসভার কেন্দ্রীয় মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন।

জিতন রাম মাঞ্জি : হিন্দুস্তানি আম মোর্চার (সেক্যুলার) এ প্রতিষ্ঠাতা এবার কেন্দ্রীয় মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন।

রাজীব রঞ্জন (লালান) সিং : নীতীশ কুমারের দল জেডি-ইউর নেতা রাজীব কেন্দ্রীয় মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন।

কিঞ্জারাপু রাম মোহন নাইডু : তেলেগু দেশম পার্টির (টিডিপি) এ নেতাও জোটের অংশীদার হিসেবে কেন্দ্রীয় মন্ত্রিসভায় জায়গা পেয়েছেন।

চিরাগ পাসওয়ান : এনডিএ জোটের শরিক লোক জনশক্তি পার্টি-রাম বিলাশ (এলজেপি-আরভি) নেতা চিরাগ নতুন মন্ত্রিসভায় জায়গা পেয়েছেন।

পাঁচ স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী : রাও ইন্দ্রজিৎ সিং (বিজেপি), জিতেন্দ্র সিং (বিজেপি), অর্জুন রাম মেঘওয়াল (বিজেপি), প্রতাপ যাদব (শিবসেনা) ও জয়ন্ত চৌধুরী (আরএলডি)।

৩৬ প্রতিমন্ত্রী : জিতিন প্রসাদ (বিজেপি), শ্রীপাদ নায়েক (বিজেপি), কিষান পাল গুলজার (বিজেপি), রামদাস আটওয়ালে (বিজেপি), পঞ্চজ চৌধুরী (বিজেপি), রামনাথ ঠাকুর (জেডি-ইউ), নিত্যানন্দ রায় (বিজেপি), অনুপ্রিয়া পাটেল (আপনা দল), ভি সোমান্না (বিজেপি), চন্দ্র শেখর প্রেমাসানি (টিডিপি), এসপি সিং বাঘেল (বিজেপি), শোভা করন্দলাজে (বিজেপি), কৃতিবর্ধন সিং (বিজেপি), বিএল ভার্মা (বিজেপি), শান্তনু ঠাকুর (বিজেপি), সুরেশ গোপি (বিজেপি), এল মুরুগান (বিজেপি), বান্দি সঞ্জয় কুমার (বিজেপি), অজয় টামটা (বিজেপি), ভাগীরথ চৌধুরী (বিজেপি), কমলেশ পাসওয়ান (বিজেপি), সতীশ চন্দ্র দুবে (বিজেপি), সঞ্জয় শেঠ (বিজেপি), রবনীত সিং বিট্টু (বিজেপি), দুর্গাদাস উইকে (বিজেপি), রক্ষা খাদসে (বিজেপি), সুকান্ত মজুমদার (বিজেপি), সাবিত্রী ঠাকুর (বিজেপি), টোখান সাহু (বিজেপি), রাজ ভূষণ চৌধুরী (বিজেপি), ভূপতি রাজু শ্রীনিবাস ভার্মা (বিজেপি), হর্ষ মালহোত্রা (বিজেপি), নিমুবেন বামভানিয়া (বিজেপি), মুরলিধর মোহল (বিজেপি), জর্জ কুরিয়ান (বিজেপি) ও পবিত্র মার্গারিটা (বিজেপি)। তথ্যসূত্র : ইন্ডিয়া টুডে।

কোন রাজ্যে কতজন মন্ত্রী : ভারত ২৮টি রাজ্য ও ৮টি কেন্দ্রশাসিত অঞ্চল নিয়ে গঠিত একটি যুক্তরাষ্ট্রীয় রাজ্যসংঘ। দেশটির প্রথম স্তরের প্রশাসনিক বিভাগ ৩৬টি। টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়া নরেন্দ্র মোদির জোট সরকারে মন্ত্রী ৭২ জন। ১১টি এনডিএ জোটসঙ্গীদের, প্রধানমন্ত্রী মোদি বাদে বাকি ৭১ জনের মধ্যে ৩০ ক্যাবিনেট মন্ত্রী, পাঁচ স্বতন্ত্র দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী এবং ৩৬ প্রতিমন্ত্রী। নতুন মুখ ৯টি। মন্ত্রীদের মধ্যে কে কোনো দায়িত্ব পেলেন, তা আজ মঙ্গলবার ঘোষণা করা হবে বলে জানিয়েছে ভারতীয় গণমাধম এনডিটিভি।

কোন রাজ্য থেকে কতজন মন্ত্রী

উত্তরপ্রদেশে ১০ : উত্তরপ্রদেশে এনডিএ জোট জিতেছে ৩৬টি আসনে। যার মধ্যে মোদির নতুন মন্ত্রিসভায় জায়গা পেয়েছেন দশজন। তারা হলেন- রাজনাথ সিং, জয়ন্ত চৌধুরী, জিতিন প্রসাদ, পঙ্কজ চৌধুরী, বিএল বর্মা, হরদীপ সিংহ পুরী, অনুপ্রিয়া পটেল, কমলেশ পাসোয়ান, এসপি সিং বঘেল ও কীর্তিবর্ধন সিং।

বিহারে ৮ : বিহারে ৩০টি আসনে জয়ী হয়েছে এনডিএ। যার মধ্যে মন্ত্রী হয়েছেন আটজন। তারা হলেন- চিরাগ পাসোয়ান, গিরিরাজ সিং, জিতনরাম মাঝি, রামনাথ ঠাকুর, লালন সিং, নিত্যানন্দ রাই, রাজভূষণ চৌধুরী ও সতীশ দুবে।

মহারাষ্ট্রে ৬ : মহারাষ্ট্রে ১৭টি আসনে জয়ী হয়েছে এনডিএ। মন্ত্রিসভায় জায়গা পেয়েছেন ছয়জন। তারা হলেন- পীযূষ গয়াল, নিতিন গডকড়ি, প্রতাপ রাও যাদব, রক্ষা খাড়সে, রামদাস অঠওয়ালে ও মুরলীধর মহল।

গুজরাটে ৫ : গুজরাটে ২৫টি আসনে জয়ী হয়েছে বিজেপি। তার মধ্যে মোদির মন্ত্রিসভায় জায়গা পেয়েছে পাঁচজন। তারা হলেন- অমিত শাহ, এস জয়শঙ্কর, মনসুখ মান্ডব্য, সিআর পাতিল ও নিমুবেন বাম্ভানিয়া।

কর্ণাটকে ৫ : কর্ণাটকে ১৯টি আসনে জয়ী হয়েছে এনডিএ। তার মধ্যে পাঁচজন মন্ত্রী হয়েছেন। তারা হলেন- নির্মলা সীতারামন, এইচডি কুমারস্বামী, প্রহ্লাদ জোশী, শোভা করন্দলজে ও ভি সোমান্না।

মধ্যপ্রদেশে ৫ : মধ্যপ্রদেশের ২৯টিতেই জয়ী হয়েছে বিজেপি। ওই রাজ্য থেকে মন্ত্রিসভায় জায়গা পেয়েছেন পাঁচজন। তারা হলেন- শিবরাজ সিং চৌহন, জ্যোতিরাদিত্য শিন্ডে, সাবিত্রী ঠাকুর, বীরেন্দ্র কুমার ও দুর্গাদাস উইকে।

রাজস্থানে ৪ : রাজস্থানে ১৪টি আসনে জয়ী হয়েছে বিজেপি। তার মধ্যে মন্ত্রী হয়েছেন চারজন। তারা হলেন- গজেন্দ্র সিং শেখাওয়াত, অর্জুনরাম মেঘাওয়াল, ভূপেন্দ্র যাদব ও ভগীরথ চৌধুরী।

ঊড়িষ্যায় ৩ : ঊড়িষ্যায় বিজেপি জয়ী হয়েছে ২০টি আসনে। তার মধ্যে মন্ত্রী হয়েছেন তিনজন। তারা হলেন- ধর্মেন্দ্র প্রধান, জুয়েল ওরাওঁ ও অশ্বিনী বৈষ্ণব।

হরিয়ানায় ৩ : হরিয়ানায় বিজেপি জিতেছে পাঁচটি আসনে। যার মধ্যে তিনজনকে মন্ত্রী করা হয়েছে। তারা হলেন- এম এল খট্টর, রাও ইন্দ্রজিৎ সিং ও কৃশান পাল গুর্জর।

ঝাড়খণ্ডে ৩ : ঝাড়খণ্ডে বিজেপি জিতেছে ৮টি আসনে। মন্ত্রী হয়েছেন তিনজন। তারা হলেন- চন্দ্রশেখর চৌধুরী, অন্নপূর্ণা দেবী ও সঞ্জয় শেঠ।

অন্ধ্রপ্রদেশে ৩ : অন্ধ্রপ্রদেশে এনডিএ জিতেছে ২১টি আসনে। মন্ত্রী হয়েছেন তিনজন। তারা হলেন- চন্দ্রশেখর পেম্মাসানি, রামমোহন নাইডু কিঞ্জারাপু ও শ্রীনিবাস বর্মা।

পশ্চিমবঙ্গে ২ : পশ্চিমবঙ্গে ১২টি আসনে জয়ী হয়েছে বিজেপি। মন্ত্রী হয়েছেন দুজন। তারা হলেন- শান্তনু ঠাকুর ও সুকান্ত মজুমদার।

কেরালায় ২ : কেরালায় একটি মাত্র আসনে জয়ী হয়েছে বিজেপি। কিন্তু মন্ত্রী হয়েছেন দুজন। তারা হলেন- সুরেশ গোপী ও জর্জ কুরিয়ান।

তেলেঙ্গানায় ২ : তেলেঙ্গানায় আটটি আসনে জয়ী হয়েছে বিজেপি। মন্ত্রিসভায় জায়গা পেয়েছেন দুজন। তারা হলেন- জি কিশান রেড্ডি ও বন্দি সঞ্জয় কুমার।

আসামে ২ : বিজেপি জিতেছে ৯টি আসনে। মন্ত্রী হয়েছেন দুজন। তারা হলেন- সর্বানন্দ সোনোয়াল, পবিত্র মারঘেরিতা।

জম্মু ও কাশ্মীরে ১ : জম্মু ও কাশ্মীরে বিজেপি দুটি আসনে জয়ী হয়েছে। যার মধ্যে একজন মন্ত্রিসভায় জায়গা পেয়েছেন। তিনি হলেন- জিতেন্দ্র সিং।

গোয়ায় ১ : গোয়ায় শ্রীপদ নায়েক বিজেপির প্রতীকে জয়ী হয়েছেন। তাকে নতুন মন্ত্রিসভায় জায়গা দেওয়া হয়েছে।

তামিলনাড়ুতে ১ : তামিলনাড়ুতে একটিও আসনে জয়লাভ করতে পারেনি এনডিএ। কিন্তু একজনকে মন্ত্রী করা হয়েছে। তিনি হলেন- এল মরুগান।

হিমাচল প্রদেশে ১ : চারটির মধ্যে চারটিতেই জয়ী হয়েছে বিজেপি। মন্ত্রিসভায় জায়গা পেয়েছেন জে পি নাড্ডা।

অরুণাচল প্রদেশে ১ : অরুণাচল প্রদেশে ২টিতেই জয়ী হয়েছে বিজেপি। মন্ত্রী হয়েছেন একজন। তিনি হলেন- কিরেন রিজিজু।

ছত্তিশগড় ১ : বিজেপি জিতেছে ১০টি আসনে। মন্ত্রী হয়েছেন একজন। তিনি হলেন- তোখান সাহু।

পাঞ্জাবে ১ : পাঞ্জাবে বিজেপি একটি আসনেও জিততে না পারলে একজনকে মন্ত্রী করা হয়েছে। তিনি হলেন- রভনীত সিংহ বিট্টু।

উত্তরাখণ্ডে ১ : পাঁচটির মধ্যে পাঁচটিতেই জয়ী হয়েছে বিজেপি। মন্ত্রী হয়েছেন একজন। তিনি হলেন- অজয় টামটা।

দিল্লিতে ১ : রাজধানীতে ৭টির মধ্যে ৭টিতেই জয়ী হয়েছে বিজেপি। মন্ত্রী হয়েছেন একজন হর্ষ মালহোত্রা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close