নিজস্ব প্রতিবেদক

  ০৯ জুন, ২০২৪

নবনির্বাচিত চেয়ারপারসন মো. তাজুল ইসলাম

সিরডাপ প্রতিষ্ঠাতাদের স্বপ্নপূরণে প্রতিশ্রুতিবদ্ধ থাকব

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সমন্বিত পল্লী উন্নয়ন কেন্দ্রের (সিরডাপ) প্রতিষ্ঠা হয়েছিল পল্লী উন্নয়ন ও দারিদ্র্যবিমোচন করার জন্য। বিভিন্ন গবেষণা এবং প্রশিক্ষণের মাধ্যমে এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে পল্লীর জনগণের আর্থিক উন্নয়ন এবং আকাঙ্ক্ষা পূরণের লক্ষ্যে ৪৫ বছর আগে প্রতিষ্ঠানটি যাত্রা শুরু করেছিল। কিন্তু আমার মনে হয়েছে, প্রতিষ্ঠানটি কাঙ্ক্ষিত লক্ষ্য পূরণে খুব বেশি সফলতা অর্জন করতে পারেনি। সিরডাপ প্রতিষ্ঠাতাদের স্বপ্নপূরণে খুব বেশি অবদানও রাখতে পারেনি। তাই নবনির্বাচিত চেয়ারপারসন হিসেবে সিরডাপ প্রতিষ্ঠাতা এবং পূর্বসূরিদের স্বপ্নপূরণে প্রতিশ্রুতিবদ্ধ থাকব।

গতকাল শনিবার সকালে রিপোর্টার্স ফোরাম ফর ইলেকশন অ্যান্ড ডেমোক্রেসি আয়োজিত স্থানীয় সরকার শক্তিশালীকরণে চ্যালেঞ্জ ও নির্বাচনে দলীয় প্রতীকের ভূমিকা শীর্ষক সেমিনারের শুরুতে সংবর্ধনা অনুষ্ঠানে স্থানীয় সরকারমন্ত্রী এ কথা বলেন। ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

গত ৪ থেকে ৬ জুন থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে অনুষ্ঠিত সিরডাপের ২৪তম সভায় ১৫টি সদস্য রাষ্ট্রের সমর্থনে বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলামকে পরবর্তী দুই বছরের জন্য সংস্থাটির গভর্নিং কাউন্সিলের চেয়ারপাসন নির্বাচিত করা হয়। একই সঙ্গে সহসভাপতি নির্বাচিত হন সদস্য রাষ্ট্র ফিজির পল্লী ও সমুদ্র উন্নয়ন এবং দুর্যোগ ব্যবস্থাপনামন্ত্রী সাকিয়াসি রাইসেভু দিতোকা এবং মহাপরিচালক নির্বাচিত হন সদস্য রাষ্ট্র ভারতের ড. পি চন্দ্র শেখর।

স্থানীয় সরকার শক্তিশালীকরণে চ্যালেঞ্জ এবং নির্বাচনে দলীয় প্রতীকের ভূমিকা শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সরকারমন্ত্রী বলেন, একটি রাষ্ট্রের আর্থসামাজিক উন্নয়নের জন্য স্থানীয় সরকারকে শক্তিশালীকরণের কোনো বিকল্প নেই। স্থানীয় সরকার শক্তিশালীকরণের বিষয়ে কারো দ্বিমতেরও সুযোগ নেই। কিন্তু মতভেদটা হচ্ছে মূলত আইন সংশোধন নিয়ে। আইন মানুষের আশা-আকাঙ্ক্ষা পূরণের জন্য সংশোধন হয়। পৃথিবীর উন্নত রাষ্ট্রগুলোতেও তাই হয়েছে। সময়ের সঙ্গে সঙ্গতি রেখে আইন সংশোধন হচ্ছে। আর মতপার্থক্য যা হচ্ছে তা গণতান্ত্রিক প্রক্রিয়ার অংশ।

তিনি আরো বলেন, গণতান্ত্রিক প্রক্রিয়ায় মতামত প্রদানের অধিকার থাকবেই। এখানে যেমন ভালো কাজের প্রশংসা করার সুযোগ থাকে, মন্দ কাজের সমালোচনা করারও সুযোগ থাকে। মাঝে মধ্যে আমার ভালো কাজেরও সমালোচনা করা হয়। এক্ষেত্রে এই সমালোচনা আমাকে আরো উদ্যামী হতে সাহায্য করে। স্থানীয় সরকার নির্বাচনে প্রতীক ব্যবহারের সমালোচনা যেমন হয়েছিল, প্রতীক ব্যবহার না করার ক্ষেত্রেও মতভেদ আছে। সময়ের সঙ্গে সঙ্গতি রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সেমিনারে বিশেষ অতিথি ছিলেন ঢাকা-৬ আসনের সংসদ সদস্য মোহাম্মদ সাঈদ খোকন, সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) সাখাওয়াত হোসেন, সাবেক নির্বাচন কমিশনার কবিতা খানম, সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার, জাতীয় নির্বাচন পর্যবেক্ষক পরিষদের চেয়ারম্যান নাজমুল আহসান কলিমুল্লাহ, স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ এবং ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের মুখ্য পরিচালক ড. আবদুল আলীম। সেমিনারে সভাপতিত্ব করেন রিপোর্টার্স ফোরাম ফর ইলেকশন অ্যান্ড ডেমোক্রেসির চেয়ারম্যান একরামুল হক সায়েম।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close