নিজস্ব প্রতিবেদক

  ২৪ মে, ২০২৪

মঠবাড়িয়া উপজেলা

মো. রিয়াজের প্রার্থিতা বাতিল করেছে ইসি

নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের দায়ে পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলায় চেয়ারম্যান প্রার্থী মো. রিয়াজ উদ্দিন আহম্মেদের প্রার্থিতা বাতিল করেছে নির্বাচন কমিশন। গতকাল বৃহস্পতিবার শুনানি শেষে এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানান ইসি সচিব মো. জাহাঙ্গীর আলম। উপজেলা নির্বাচনে তৃতীয় ধাপে ২৯ মে এ উপজেলায় ভোট হবে।

গত ১৩ মে মঠবাড়িয়ার প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হয়। ইসির পক্ষ থেকে ওই দিন প্রার্থীদের সব ধরনের সভা-সমাবেশ করতে নিষেধ করা হয়। কমিশনের আদেশ অমান্য করে মঠবাড়িয়া পৌরসভার সামনে বিশাল মিছিল ও সমাবেশ করেন রিয়াজ।

এরপর ১৪ মে কারণ দর্শানো হলে রিটার্নিং অফিসারের কাছে জবাব দেন এ প্রার্থী। তাতে সন্তোষজনক জবাব না পাওয়ায় কেন প্রার্থিতা বাতিল করা হবে না তার ব্যাখ্যা দিতে ২৩ মে কমিশনে তলব করা হয় এ প্রার্থীকে।

শুনানি শেষে ইসি সচিব মো. জাহাঙ্গীর আলম বলেন, ‘শুনানিতে দোষ স্বীকার করে ক্ষমা প্রার্থনা করেছেন রিয়াজ। ভিডিও ফুটেজসহ অন্যান্য তথ্য পর্যালোচনা ও শুনানি নেওয়ার পর আচরণবিধি লঙ্ঘনের ঘটনাটি বিবেচনায় নিয়ে কমিশন সর্বসম্মতভাবে এ প্রার্থীর প্রার্থিতা বাতিল করেছে।’

ইসির প্রার্থিতা বাতিলের বিরুদ্ধে উচ্চ আদালতে যাওয়ার সুযোগ রয়েছে এ প্রার্থীর। রিয়াজ আওয়ামী লীগের রাজনীতি করেন। তার ছোট ভাই আশরাফুর রহমান গত ৭ জানুয়ারির দ্বাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছিলেন।

এর আগে গত ৮ মে প্রথম ধাপের উপজেলা নির্বাচনে আগে আচরণবিধি ভঙ্গ করায় জামালপুরের সরিষাবাড়ী উপজেলা চেয়ারম্যান প্রার্থী রফিকুল ইসলামের প্রার্থিতা বাতিল করে নির্বাচন কমিশন। অবশ্য আদালতে গিয়ে প্রার্থিতা ফিরে পান তিনি।

দ্বিতীয় দফায় গাজীপুরের শ্রীপুর উপজেলায় বাতিল হয় প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জামিল হাসান দুর্জয়ের প্রার্থিতা। ভোটের দুই দিন আগে হাইকোর্টের আদেশে তিনি সেই প্রার্থিতা ফিরে পান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close