নিজস্ব প্রতিবেদক

  ২৪ মে, ২০২৪

সাগরে সুস্পষ্ট লঘুচাপ ঘূর্ণিঝড়ের শঙ্কা

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপ আরো শক্তিশালী হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এটি নিম্নচাপে পরিণত হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ঘূর্ণিঝড়ে রূপ নিলে এর নাম হবে ‘রেমাল’। এদিকে মাদারীপুর, গোপালগঞ্জ, সিলেট, চট্টগ্রাম, রাঙামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, বান্দারবান, খুলনা, মোংলা, সাতক্ষীরা, চুয়াডাঙ্গা, খেপুপাড়া এবং ভোলা জেলার ওপর দিয়ে যে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, তা অব্যাহত থাকবে।

গতকাল বৃহস্পতিবার এক সামুদ্রিক সতর্কবার্তায় আবহাওয়া অধিদপ্তর এ কথা জানিয়েছে। আবহাওয়ার বিশেষ বুলেটিনে জানানো হয়েছে, লঘুচাপটি সামান্য উত্তর-পূর্ব দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপ আকারে পশ্চিম মধ্য-বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা, ট্রলারকে উপকূলের কাছাকাছি থাকার পরামর্শ দেওয়া হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত গভীর সাগরে না যেতে সতর্ক করেছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, লঘুচাপটি আরো ঘনীভূত হয়ে আগামীকালের (আজ শুক্রবার) মধ্যে নিম্নচাপে পরিণত হতে পারে। আর ভারতের আবহাওয়া অফিসের বুলেটিনে বলা হয়, সুস্পষ্ট লঘুচাপটি উত্তর-পূর্ব দিকে অগ্রসর হতে হতে শুক্রবার সকাল নাগাদ নিম্নচাপে পরিণত হতে পারে। এরপর আরো শক্তি সঞ্চয় করে আগামীকাল শনিবার সকালে পরিণত হতে পারে ঘূর্ণিঝড়ে। তারপর আরো শক্তিশালী হয়ে উত্তর দিকে এগিয়ে ২৬ মে সন্ধ্যা নাগাদ বাংলাদেশ ও পশ্চিমবঙ্গ উপকূলের কাছাকাছি পৌঁছাতে পারে সেই ঝড়। ঘূর্ণিবায়ুর চক্রটি নিম্নচাপ, গভীর নিম্নচাপ দশা পেরিয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হলে এর নাম হবে ‘রেমাল’। এ নামটি প্রস্তাব করেছে ওমান। আরবিতে এর অর্থ বালি।

আরব সাগর ও বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের নাম দেয় বিশ্ব আবহাওয়া সংস্থার সাইক্লোন-সংক্রান্ত আঞ্চলিক সংস্থা এসকাপ। এ অঞ্চলের ১৩টি দেশের দেওয়া নামের তালিকা থেকে পর্যায়ক্রমে নতুন ঘূর্ণিঝড়ের নাম ঠিক করা হয়। বৃহস্পতিবার আবহাওয়া পূর্বাভাসে বলা হয়, এ সময়ে চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। বুধবার চট্টগ্রামের সীতাকুণ্ডে দেশের সর্বোচ্চ ৩৭.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৩৪.৯ ডিগ্রি সেলসিয়াসে। বুধবার ভোর ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় বগুড়ায় দেশের সর্বোচ্চ ৮০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। আর নওগাঁর বদলগাছীতে রেকর্ড করা হয় ৩৩ মিলিমিটার বৃষ্টিপাত।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close